শীত

স্বপ্ন গোধূলি ১৮ জানুয়ারী ২০২১, সোমবার, ০২:৪৩:৫৬অপরাহ্ন একান্ত অনুভূতি ২২ মন্তব্য

প্রাকৃতিক বৈচিত্র্য মেনে আমাদের দেশে বিভিন্ন ঋতুর আগমন ঘটে। সব ঋতুর মাঝেই আলাদা আলাদা বৈশিষ্ট্য দেখা যায়। মানুষের মন অনুযায়ী ঋতু গুলো নিজেদের সাজায় না, কিন্তু আমরা মানুষেরা খুব সহজেই ঋতু গুলোর সাথে খাপ খাইয়ে নিতে পারি। ঋতুর চাহিদানুযায়ী নিজেদের সাজাতেও পারি।

এখন শীতের মাঝামাঝি। স্বাভাবিক ভাবেই এখন প্রকৃতিতে শীত ঋতুর পদচারণা। কেউ সারা বছর অপেক্ষায় থাকে শীতের, কেউ বা শীতকে করে ঘৃণা, তাতে কি?  এসবে শীতের কিছুই যায় আসে না। শীত আসবে যাবে শুধুমাত্র প্রকৃতির নিয়ম মেনে, আমাদের খেয়ালখুশি মতো নয়।

রং বেরংয়ের পোশাক, নানা রকম ফুল থেকে শুরু করে সবজি ক্ষেত, এমন কোথাও এক ইঞ্চি স্থান খুঁজে পাওয়া যাবে না যেখানে শীতের আধিপত্য নেই। হিম কুয়াশায় জড়িয়ে অথবা শীতমাখা রোদ্দুরে কড়কড়ে একটা অনুভূতি অন্য কোন ঋতুতে নেই।

শীত এসেছে মনাদের শহরেও। সূর্যদোয় হতে সূর্যাস্ত , সন্ধ্যা থেকে সারারাত শীত ওদের পাশেই থাকে। খুব ভোরে রাস্তার পাশে উনুন জ্বালিয়ে মনার মা ভাঁপা পিঠা বানায়, ওটা খেতে যেমন মজা তেমনি সন্ধ্যাবেলায় মনার বাবার হাতের চিতুই পিঠাও কম টেস্টি না, সাথে দশ রকমের ভর্তা ফ্রী! মনারা শীত উপভোগ করতে জানে, শীত এসে ওদের ছোট পরিবারের অভাব দূর করে দেয়, ওরা তাই শীতকে ভালোবাসে।

শীত এলে রাতুলের খুব রাগ হয়। দুইদিন পার না হতেই ওর মা শাওয়ার নেয়ার জন্য তাগাদা দেয়। শুধু কি তাই! যতক্ষণ না গা ঘষেমেজে চকচকে না হয় ততক্ষণ সামনেই দাঁড়িয়ে থাকে। রাতুলের অপছন্দের ঋতু শীত। 

সিকদার সাহেবের শ্বাসকষ্ট বেড়ে যায় শীত এলেই। বয়স হয়েছে, একবার কাশতে শুরু করলে আর থামতে পারেন না। পরনের পোশাক নষ্ট হয়ে যায়। তার ওয়াইফ মারা যাওয়ার পর থেকে শীত তার জীবনে অভিশাপ হয়ে আসে। প্রতিবারই তার ইচ্ছা হয় আগামী শীত আসার আগেই পৃথিবী থেকে বিদায় নিতে।

আমি গোধূলী, স্বপ্নের সাথে আমার বসবাস। পুরো নাম স্বপ্ন গোধূলী, হুম, নামে একটু হেয়ালি আছে, আর আমিও কিছুটা খেয়ালী। প্রিয় ঋতু- শীত।

২৭০জন ১৭জন
0 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য