মাইকে আওয়াজ আসছে—” টুইংকেল টুইংকেল ” কিংবা ” আতা গাছে তোতা পাখি”! আমার বাড়ির তিনদিকে রাস্তা। তাই ঘুরে ফিরে ঐ আওয়াজ কানে আসছে। বলছি, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার কথা। নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি মাস জুড়ে চলে নতুন শ্রেণীতে ভর্তি কার্যক্রম। সচেতন ও পকেটভারি অভিভাবকদের নজর থাকে শহরের নামীদামী স্কুলের দিকে। কিন্তু যুগোপযোগী ও মান সম্মত স্কুল পাওয়া কষ্টকর। আবার বিভিন্ন ঝামেলার কারণে বাসার পাশের স্কুলে ভর্তি করিয়ে চাপমুক্ত থাকতে চাই।

মাইকিং এর পাশাপাশি থাকে পোস্টার, ব্যানার ও লিফলেট। শিক্ষার পরিবেশ এখন ব্যবসায়িক। শিক্ষার মানের থেকে প্রচারণার দিকে নজর বেশি। আধুনিক শিক্ষার নাম করে কিন্ডারগার্টেন এখন ভবনে বন্দি।

আজকের আলোচিত কিন্ডারগার্টেন শব্দটি জার্মান শিশু শিক্ষানুরাগি ফ্রেডরিক ফ্রোবল কর্তৃক সৃষ্ট। কিন্ডারগার্টেন শব্দটি জার্মান।  যার অর্থ বাগান। বাড়ি থেকে বিদ্যালয়,  খেলা, বিভিন্ন প্রতিষ্ঠানিক কর্মকাণ্ডে অংশগ্রহণের মাধ্যমে শিশুদের শিক্ষা গ্রহণের ধারণাকে কেন্দ্র করেই এ শিক্ষা ব্যবস্থা প্রবর্তন করা হয়। এছাড়া, স্কুল এবং প্রতিদিনকার জীবনযাপনে সফলতা আনার জন্য শিশুদের মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত করানো, শিশুদের নাচ, গান, আবৃত্তি, ছবি আঁকা, গল্প বলা, গণনা, এইসব বিষয়ে দক্ষতা এবং আত্মবিশ্বাস তৈরি করাই কিন্ডারগার্টেনের অন্যতম কাজ।

এখন কিন্ডারগার্টেন এর হালচাল, এমন কোন গলি নাই যে এই কিন্ডারগার্টেনপর তকমা ঝুলানো নাই। এক কথায় ব্যাঙের ছাতার ছড়াছড়ি।

কিন্ডারগার্টেন এসোসিয়েশন অভ বাংলাদেশের চেয়ারম্যানের মতে, সারাদেশব্যপী কিন্ডারগার্টেন আছে ৭০ হাজার। তার মধ্যে এদের সদস্য মাত্র ২৬ হাজার। নীতিমালা না মেনে ছোট ছোট ঘরে অস্বাস্থ্যকর পরিবেশে পাঠদান চলছে। দেখা গেছে পাঁচতলা ভবনের ৩য় তলাটি কিন্ডারগার্টেন।

শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক ও কিন্ডারগার্টেন স্কুলগুলোর নীতিমালা এবং নিবন্ধন বিধিমালা ২০১১ তে প্রণয়ন করে। কিন্তু এরপরেও নিবন্ধনের আওতায় আসেনি কিন্ডারগার্টেনগুলো।

কিন্ডারগার্টেনের কাজ শিশুকে ক্লাসে প্রথম করা নয়; তাকে সহজভাবে মানুষ হয়ে মানুষের সাথে মেলামেশা ও অন্যসব দিক হতে এগিয়ে নেয়া। এবং এটা মেনে নিয়ে সুন্দর পরিবেশ ও সুযোগ সুবিধা নিশ্চিত করে কিন্ডারগার্টেন পরিচালনা করা।

আশা করি, জাতি গঠনের অন্যতম এই প্রতিষ্ঠান তথা কিন্ডারগার্টেন শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নে সরকার ও সুধীমহল মনোযোগী হবে।

৪৮৬জন ৯৯জন
62 Shares

২৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য