সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

শাপলার রাজ্যে কিছুক্ষণ

সুপর্ণা ফাল্গুনী ৩ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ১০:০০:৫৪পূর্বাহ্ন ছবিব্লগ ২৮ মন্তব্য

এ যেন প্রকৃতির বুকে একখন্ড নকশী কাঁথা। বিধাতার নিজ হাতে গড়া অপরিসীম সৌন্দর্যের গ্রাফিতি। কত শত কাব্য , ছবি , স্মৃতির বেলাভূমি লুকিয়ে আছে এই অপার সৌন্দর্যে। শাপলার রাজ্যে হারিয়ে যাওয়া এ এক অদ্ভুত অনুভূতি, আনন্দের সমাহার। বলছিলাম উজিরপুর উপজেলার সাতলা গ্রামের শাপলার বিলের কথা। কর্মসূত্রে গৌরনদীতে থেকে শাপলা বিলে যাবো না এ হতেই পারে না। হঠাৎ প্রোগ্রাম হলো ২৬/০৮/২০২১ তারিখে অফিসের কলিগদের সাথে এই সৌন্দর্য নিজ চোখে অবলোকন করতে যাবার। এ সুযোগ তো কিছুতেই হাতছাড়া করা যায় না। ভোর সাড়ে ছয়টায় সবাই একত্রিত হলাম। মোটরবাইক-যাত্রা করবো। একেক গাড়িতে দু’জন করে রওনা দিলাম মোট ১৪ জন সঙ্গী হলাম।

হালকা বেগুনি রঙের শাপলা

যেতে যেতে রাস্তার দু’ধারে বিলের সৌন্দর্য উপভোগ করছিলাম। তারমধ্যে ফুটে থাকা অল্পবিস্তর নানান রঙের শাপলা মুগ্ধ করছিলো পুরো যাত্রাকালে। সাড়ে সাতটা বেজে গেল ওখানে পৌঁছাতে। দুইটা নৌকা ভাড়া করলাম পুরো বিলটা ঘুরে দেখার জন্য। নৌকার মধ্যেই হালকা নাস্তা সেরে নিলাম সবাই।

লাল শাপলা

লাল শাপলার সৌন্দর্য কাছ থেকে দেখে কি যে ভালো লাগলো বোঝানো যাবে না। চারদিকে টলটলে পানি তারমধ্যে লালের ছড়াছড়ি সাথে বিভিন্ন জলজ ফুলের বাহার এ যেন প্রকৃতির নিঃস্বার্থ ভালোবাসা বিলিয়ে দেয়া। যেদিকে তাকাই সেদিকেই লাল যেন আবির ছড়িয়ে দিচ্ছে আপন মহিমায়।

সাদা শাপলা

মনের খাতায় চির অমলিন রবে শাপলা বিলের সেই মুহুর্তগুলো। কাছে দূরে যারাই আছেন তারা চাইলেই এই সৌন্দর্য উপভোগ করতে চলে যেতে পারেন। জীবনের পালকে কিছু অভুতপূর্ব মুহূর্ত যোগ করে রেখে দিতে পারেন।

 

ছবি -নিজস্ব

২৩৬জন ১৫জন
0 Shares

২৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য