গাহি সাম্যের গান,
মানুষের চেয়ে কিছু নাই,নহে কিছু মহীয়ান,
নাই দেশ-কাল-পাত্রের ভেদ,অভেদ
ধর্মজাতি,
সব দেশে,সব কালে,ঘরে-ঘরে তিনি মানুষের
জ্ঞাতি।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর এই কবিতার ভাবার্থের মন মানষিকতার যে মানুষটি তিনি হলেন আমাদের সকলের প্রিয় সহ ব্লগার নিতাই চন্দ্র পাল আমরা যাকে নিতাই বাবু-আমাদের প্রিয় দাদা বলে জানি।ব্লগে আসা তার ২ বছর ১১ মাস অতিবাহিত হচ্ছে।এই পোষ্টের মাধ্যমে তিনি তার শততম পোষ্ট দিলেন। বলা যায় ব্লগ পোষ্টে তিনি সেঞ্চুরী করেছেন। এখন পর্যন্ত  তিনি মন্তব্য করেছেন প্রায়  ২১৮১ টি, মন্তব্য পেয়েছেন ২২৩৮ টি।

তার প্রতিটি পোষ্ট যদি আমরা দেখি তবে দেখতে পাবো তার প্রায় প্রতিটি পোষ্টের শব্দ সংখ্যা গড় পড়তায় এক হতে পনেরশ শব্দের উপরে।সেই হিসাবে অন্যান্য অনেক সেঞ্চুরিয়ান ব্লগারদের চেয়ে তিনি এক দাপ এগিয়ে।

প্রিয় ব্লগার নিতাই বাবুর জন্ম ১৯৬৩সালের ৮ জুন।নোয়াখালী জেলার বজরা রেলষ্টেসনের পশ্চিমে মাহাতাবপুর গ্রামে তার জন্ম হলেও দেশ স্বাধীনের পরবর্তী সময়ে মাত্র দশ বছর বয়সে ১৯৭২ সালে তিনি আমাদের নারায়ণগঞ্জ এ বন্দর থানাধীন লক্ষণখোলা কটন মিল সংলগ্ন স্থানে বসবাস শুরু করেন।আদর্শ কটন মিলে কর্মরত ছিলেন তার বড়দা এবং তার স্বর্গীও বাবা শচিন্দ্র চন্দ্র পাল চিত্তরঞ্জন কটন মিলে কর্মরত ছিলেন।আদর্শ কটন মিলটি বন্ধ হয়ে গেলে শীতলক্ষ্যা নদীর পশ্চিম পাড় নগর খানপুর বসবাস শুরু করেন।এরর ১৯৯১ সাল হতে বর্তমানে সিদ্ধিগঞ্জথানা গোদনাইল এলাকায় বসবাস করছেন।

সোনেলা ব্লগের এমন ব্লগারদের শুধু মাত্র এই পোষ্ট দিয়েই সেঞ্চুরী পোষ্টের অভিনন্দন শুভ কামনা জানানোটা অনেক কম হয়ে যাবে-সেই জন্য পৃথিবীর সব চেয়ে বড় উপহার “ভালবাসা”।আমাদের অন্তরের অন্তস্থল হতে “ভালবাসা” দিয়েই তাকে জানাচ্ছি সোনেলা ব্লগের শততম পোষ্টের জন্য

“অভিনন্দন” 🌹🌹”শুভেচ্ছা”🌹🌹 এবং “শুভ কামনা”

-হ্যালো দাদা?
-জ্বী দাদা।আদাব।
-আদাব।কেমন আছেন?
-জ্বী ভগবানের কৃপায় আছি ভাল।
-দাদা,আপনিতো ফেবুকে বেশ জনপ্রিয়-লিখেনও ভাল,বিডিনিউজ ২৪ এ নাগরিক সাংবাদিকতায়ও লিখেন।একদিন সময় হবে আমার অফিসের সামনে আসার?কথা বলতাম।
দাদার সহজ সরল স্বীকারোক্তি।
-অবশ্যই দাদা।
তারপর আর অপেক্ষা করতে হয়নি ঠিক সেদিনই এক সুন্দর বৈকালিক মুহুর্তে দাদার ফোন।
-হ্যালো দাদা-আমিতো আপনার অফিসের বাহিরে অপেক্ষা করছি।
আমিতো অবাক!ফেবুকে দাদার সাথে কথাবার্তা হলেও এই প্রথম সরাসরি দেখা হবে কথা হবে।অবাক হবার কিছু কারনও আছে।শব্দনীড়,ফেবুক,বিডিনিউজ২৪ সহ অনলাইনের বিভিন্ন সাইটে তার পদ চারণা।লেখালেখির কারনে বিডিনিউজ২৪ সহ অনলাইন নির্ভর সংবাদ মাধ্যমগুলো হতে বেশ কয়েকবার সন্মামাননার পুরষ্কারও পেয়েছেন।এ ছাড়াও নারায়ণগঞ্জের নাগরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন নিউজের জন্য তিনি নারায়ণগঞ্জের নগর মাতা ডাঃ সেলিনা হায়াত আইভীর কাছ থেকেও পেয়েছেন সন্মানীত মর্যাদা।

দাদাকে নিয়ে একটি চায়ের স্টলে বসে চা পানের সাথে সোনেলা ব্লগ সম্পর্কিত সব বিষয়ে আলোচনা হল।তিনি সোনেলা নামে প্রেমে পড়ে গেলেন।নামটি তার কাছে খুবই পছন্দনীয় হল।আগেই আইডি খোলা আইডিটাকে সচল করলেন আমার সামনে।বাকীটা ইতিহাস।
সোনেলাকে এক সময় অন্তরে ধারণ করে নিয়ে তিনি তার লেখার অন্যান্য সাইটগুলো হতে নিজেকে অনেকটা গুটিয়ে নিলেন।এখন লেখার অধিকাংশ সময়ই তার প্রিয় সোনেলায় অতিবাহিত করেন।সে জন্য সোনেলা ব্লগ কর্তৃপক্ষ এবং আমরা যারা সহ ব্লগার তাকে আবরো ধন্যবাদ শুভ কামনা এবং অভিনন্দন জানাচ্ছি।🌷🌷

আজকে তার এই শততম পোষ্টের আনন্দঘন দিনে তার পোষ্টকৃত লেখাগুলো সম্পর্কে নাই বললেই নয়।লেখার শুরুতে কবি নজরুলের কবিতা পর্যালোচনা করলে যা পাওয়া যাবে তার সবটুকু গুণই দাদার লেখনিতে প্রকাশ পায়।কবিতা গল্প প্রবন্ধ সব স্থানেই তার সমান বিচরণ।তার লেখার মাঝে যে গুণটি সবচেয়ে বেশী চোখে পড়ে তা হল লিখনির সরলতা আর মানবতাময় এক বিরল হৃদয়।লিখুনির সরলতায় উঠে এসেছে তার ব্যাক্তিগত জীবনের ঘাত প্রতিঘাত এর সচিত্র চিত্র যা সাধারনতঃ অন্য সব লেখকরা লিখতে অনেকটা কুন্ঠাবোধ করেন।তিনি তা করে লিখে গেছেন,তার জীবন সংগ্রামের পাওয়া না পাওয়ার সরল স্বীকারোক্তিগুলো। কোন কিছু পাওয়ার ইচ্ছে নয় শুধু দেয়ার ইচ্ছে নিয়েই হয়তো এ ধরণীতে অনেকে জন্ম নেন তাদেরই একজন প্রতিনিধি আমাদের প্রিয় নিতাই বাবু।তবুও জীবনের এই পড়ন্ত বেলায় তার মনে কোন আফসোস নেই-জীবন সংগ্রামে যে ভাবে আছেন- যেমনটি আছেন- স্রষ্টার কৃপায় ভাল আছেন।

অত্যান্ত বন্ধু ভাবাপন্ন নিতাই দাদার লিখুনির বৈচিত্রময় পোষ্টগুলো সোনেলাকে সম্মৃদ্ধ করছে।তার লেখায় উঠে এসেছে আত্ম-নিপীড়িত সুবিদা বঞ্চিত নাগরিকের দুঃখ কষ্ঠের কথাগুলো।তার ফেবুকওয়ালে সোভা পাচ্ছে এরকম মানবতাময় লেখা
“তোমার ভুবনে এতো অসহায়
মানুষের মন কেন কাঁদে,
জীবনের বোজা বয়ে চলে তাঁরা
বলো– কোন অপরাধে”।।
লেখায় আরো উঠে এসেছে সামাজিক কুসংস্কার সহ অসাম্প্রদায়ীক মনোভাবাপন্ন বিষয়গুলো।উঠে এসেছে নিজ পরিবারে উপর ঘটে যাওয়া বাস্তবতার নিরিখে ৭১’এর মহান মুক্তিযুদ্ধে পাক বাহিনীর নির্মমতার বিভীষিকাময় দিনগুলো।দেশ স্বাধীনে তার পরিবারের আত্মত্যাগ সোনেলা ব্লগ সহ আমরা শ্রদ্ধাভরে স্বরণ করছি এবং করব। লেখার বৈচিত্রতায় খুব সহজ সরল ভাষায় কবিতাগুলোর মাঝেও আছে বিভিন্ন বিষয় বা বস্তু ভিত্তিক ফলমুল নিয়ে কবিতা যা আমাদের মুগ্ধ করে।ধর্মীও দিক দিয়ে সে নিজেকে কেবল মানুষ ভাবেন।রিসেন্টলি তিনি বানান এবং বর্ণ অক্ষর নিয়ে লিখছেন বৈচিত্রময় ছন্দ কবিতা।যা যেমন শিক্ষনীয় তেমনি অনুকরণীয়।

মানুষ আর পশুপাখি তার চোখে কোন আলাদা জীব জন্তু নয়।তার পালিত পোষা কুকুর নিয়ে পোষ্টটিই তার প্রমান।আমার সাথে যখনি তার কথা বা সাক্ষাৎ হয়েছে ততবারই তার ধলুর কথা সমান তালে বলে গেছেন।ধলুর বিচ্ছিন্নততাও তাকে কাদায়।

আর বিশেষ কী লিখি প্রিয় বন্ধুটিকে নিয়ে!লিখতে গেলে কালি কাগজ সবিই ফুরোবে তবুও তার গুণগান লেখা লিখে শেষ করা যাবে না।সর্বোপরি মানবতাময়,আধুনিক মনষ্কা,অসাম্প্রদায়ীক ভাবাপন্ন লেখক এই মানুষটির জীবন হউক আরো সুন্দর কল্যায়ণকর-এটাই স্রষ্টার নিকট আমাদের প্রত্যাশা।

জনপ্রিয় তার কয়েকটি লেখার লিংকগুলো দিয়ে তাকে আবারো জানাচ্ছি শততম পোষ্টের জন্য আন্তরিক
অভিবাদন-অভিনন্দন।🌺🌺

#সোনেলায় তার শুভেচ্ছা পোষ্টের পর প্রথম যে পোষ্টটি করেন তা ছিল মানুষ হয়ে মানুষকে প্রতারনামুলক পোষ্ট
# নদ নদীর দোষন নিয়ে তার প্রতিবাদী চমৎকার ভাবনা
# প্রায় বিলুপ্ত তাঁত শিল্প নিয়ে চমৎকার একটি লেখা-কাজ কাজই যে কোন কাজ করতে লজ্জা থাকতে নেই।
# সরল স্বীকারোক্তি
# পাট শিল্প নিয়ে চমৎকার একটি পোষ্ট
# ভুল থেকে শিক্ষা হলে ভুলে কেন ক্ষমা নয়-চমৎকার বিশ্লেষনধর্মী পোষ্ট
# ভারত ভ্রমণ নিয়ে তার সিরিজ লেখা
#ক্লান্তময় জীবন নিয়ে একটি কবিতা
মাজারের ভন্ডামী নিয়ে একটি পোষ্ট
ভক্ষণ নিয়ে একটি চমৎকার কবিতা
ফেবুক প্রতিষ্ঠাতা জোকার মামুরে নিয়ে একটি পোষ্ট
নারায়ণগঞ্জের যানজট নিয়ে গুরুত্বপূর্ণ একটি লেখা।
সিনেমা দেখার স্মৃতিচারণ
রোহিঙ্গা নিয়ে ভবিষৎ ভাবনা
অসাম্প্রদায়ীক মনোভাবাপন্ন চমৎকার একটি কবিতা
১৯৭৪ সালের পূর্বে দুর্ভিক্ষ নিয়ে একটি পোষ্ট
চিকিৎসা ক্ষেত্রের ভন্ডামী নিয়ে একটি পোষ্ট
সতর্কতামুলক একটি পোষ্ট
শিক্ষণীয় রম্য গল্প
লোকমান হেকিমের সিরিজ গল্প
শৈশবের স্মৃতিচারণ খেলাধুলা
কোমলমতি স্কুল ছাত্রছাত্রীদের কাধে ব্যাগের ভার
ভারতের কামরূপ কামাখ্যা
গরীবের অসহনীয় বাজাদর
কদম রসুল দরগা
তার সবগুলো লেখা পড়তে ক্লিক করুন এখানে।
———————————-
“আমরা সোনেলা পরিবার
দুঃখে সূখে এক একেকার”

সবাইকে ধন্যবাদ

৪৮০জন ১৫৭জন
108 Shares

৫৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য