লেখক এবং পাঠক

তৌহিদুল ইসলাম ৬ আগস্ট ২০১৮, সোমবার, ০৭:০৮:২৫অপরাহ্ন একান্ত অনুভূতি ১০ মন্তব্য

কৃষ্ণ করলে লীলা আমি করলে বিলা!!
এমন অসম আচরন একজন লেখকের প্রাপ্য নয়। সাহিত্যের রস আস্বাদন করতে গিয়ে লেখক যদি গল্পের নায়িকার রুপের বর্ননা করেন, তারমানে এই নয় যে লেখক বিবাহিত হয়েও পরশ্রীকাতর। এসব ধারনা যারা পোষন করেন তারা আসলে কোন টাইপের পাঠক আমি জানিনা।

জীবনে একটু ভাইরাল হতে, সবার থেকে একটু আলাদা কিছু লেখার জন্য লেখক অনেক কিছুই করেন। হয়তো রসাত্মক কিছু লাইন লেখেন যাতে তার লেখাটির কিছু অনন্যতা প্রকাশ পায়। পাঠকের চিন্তাবৃত্তি কিছুটা ভীন্নদিকে প্রবাহিত হয় এবং পাঠকের মনস্তাত্ত্বিক পরিবর্তন ঘটে। এ সবকিছু একজন লেখক পরিকল্পিতভাবেই করেন তার লিখনীতে। তারমানে এইনয় যে লেখক অসুস্থ মানসিকতার। এটা যে বা যারা ভাবে তারা ভুলভাবে।

একজন লেখকের ব্যক্তিগত জীবন এবং লেখাকে এক করা যৌক্তিক নয়। তাহলে লেখার মজা থেকে বিরত থেকে যাবেন। মনে রাখবেন লেখক তার লেখায় অচেতন এবং অবচেতন মনের কল্পনাকে সাজিয়ে গুছিয়ে পাঠকের সামনে প্রকাশ করতে পারে বলেই সে লেখক। আর সচেতন মনে আপনি পড়েন বলেই আপনি পাঠক।

সুন্দর মন নিয়েই মানুষ জন্মগ্রহণ করে। একারনেই একজন শিশুকে নিষ্পাপ বলি আমরা। কিন্তু অসচেতনভাবে নয়, নিজের অবচেতনভাবে করা অযত্ন আর অবহেলায় সেই মনও একদিন কলুষিত হয়ে যায়। তাই মনের যত্ন নিন। ভালো থাকুন।

৩৯৮জন ৩৯৮জন
0 Shares

১০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ