রোকসানা খন্দকার রুকুর কবিতার রিভিউ

খাদিজাতুল কুবরা ১২ জানুয়ারী ২০২১, মঙ্গলবার, ০১:০২:০৫পূর্বাহ্ন সাহিত্য ৯ মন্তব্য

কবিতা রিভিউ

যৌথ কাব্যগ্রন্থ __নির্ঝর শব্দের ঢেউ

সম্পাদনায়__আরজু মুক্তা

প্রকাশক__আবদুল্লাহ আল তানিম

প্রকাশনায়__ইচ্ছে স্বপ্ন প্রকাশনী

কবিতা __( ১) ফিরব আবার

(২) তবুুও চাই

কবি __রোকসানা খন্দকার রুকু

প্রকাশকাল __ডিসেম্বর ২০২০

 

কবি “রোকসানা খন্দকার রুকু ” একাধারে একজন কবি, গল্পকার এবং প্রগতিশীল লেখক। প্রেমময় কাব্যে তিনি যেমন পারদর্শী তেমনি হাস্য রসাত্নক লেখনীতে সমসাময়িক তুলে ধরেন অনন্য মাত্রায়। তিনি আমার বন্ধু প্রিয় মুখ। সদা হাস্যোজ্জল একজন মানুষ।

 

তাঁর ‘ফিরব আবার’ কবিতার অদ্ভুত বৈশিষ্ট্য হলো; মায়াবী আবহে তুলে ধরেছেন এক গভীর ভাবের সংবেদন। কবিতাটি পাঠক হৃদয়কে ঝাঁকিয়ে তুলতে বাধ্য। কেননা তিনি যখন এসেছিলেন ধূলির ধরায়, খুশির জোয়ারে ভেসেছে মাতা- পিতা, স্বজন।আবার কেউ কেউ কন্যা শিশু জন্ম অশুভ অপয়মন্ত বলতে ও দ্বিধা করেনি। বেড়ে উঠেছিলেন ক্ষেতের সোনালি ফসলের মতো,পাতাঝরার দিনে নতুন কচি পাতার মতোন। গোয়ালের গরুটির সাথে ও যার অব্যক্ত ভাব হয়েছিল।  জীবনের বাঁকে বাঁকে এমনই  কতো অর্জন- বিসর্জন। তথাপি ও মায়াময় পৃথিবীর মায়া আমাদেরকে কুক্ষিগত করে রাখতে পারে না। আবার ফিরতেই হবে সেই মাটির কুটিরে।

অনাহুত প্রয়াণে শীতের ঝরা পাতা, গোয়ালের গরু, হুতোম প্যাঁচাটিও শোকে কাতর হবে! এমনকি ফসলের সোনা রঙ হবে ম্লান! সূর্য ও অনশন ডাকবে!   লাঠি হাতে বৃদ্ধা মা বাবার প্রিয় খাবারের পদ নিয়ে অপেক্ষা নোনাজলে মিশে যাবে মাটির সাথে।

 

কবির ভাষায় __

 

“আমি প্রতিজ্ঞাবদ্ধ ফিরব আবার শীতল মাটির পরে ”

 

এই অসাধারণ গুণী কবি আরও বলেন __

 

“অবশেষে সাদা পাথরের এপিটাফে খোদাই রবে

আমিই সেই মেয়ে অগোছালো,

ব্যর্থ, যাচ্ছেতাই এক মানুষ

যার এছাড়া বিশেষ কোনো ইতিহাস নেই।”

 

দ্বিতীয় কবিতা __তবুও চাই

 

অনিন্দ্য সুন্দর নামকরণে অনুভূতির প্রগাঢ়তা মিশিয়ে তিনি কবিতাটি রচনা করেছেন। প্রাপ্তি অপ্রাপ্তির মাঝে রয়ে গেছে নিখাঁদ ভালোবাসা। ‘তবুও চাই ‘   শব্দ দুটির মাঝের অব্যয়ই তা প্রমাণ করে।

 

কবির এই কবিতাটির অন্তরে তাজমহলের মমতাজের ন্যায় একজন স্বপ্ন পুরুষের অস্তিত্ব রয়েছে, যে কিনা প্রেয়সীকে পাথর সরিয়ে ঝর্ণা দেখিয়েছেন। ঘনবনের অন্ধকার পেরিয়ে সূর্যস্নান করিয়েছিলেন। এভাবেই ধীরে ধীরে সাফল্যের সোপানে অধিষ্ঠিত করেছেন। শেষতক ফুটন্ত ফুল ঝরে যাওয়ার মতোই হৃদয় বিদীর্ণ করে স্বপ্ন পুরুষ চলে যায় __

যেতে যেতে পথে রেখে যায় অদৃশ্য অগুনিত কন্টক! এ এক অঘোষিত দণ্ড। দণ্ডিত মানুষটির বুকের কলাপসিবলে ঝুলে থাকা অনুভব তবুও বিশেষ দিনে মনে প্রাণে তাকেই চায়।

কবির ভাষায় __

 

“তবুও আজ চাই তোমাতে আর একবার পঠিত হোক,

আমার শুভেচ্ছা বার্তা।

আমার যে শুধু তোমাকেই চাই!”

 

আসুন আমরা বইটি সংগ্রহ করি এবং অসাধারণ সব কবিতা পাঠে সমৃদ্ধ হই।

২৬২জন ১৮১জন
0 Shares

৯টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য