রূপকল্প ২০২১ !

দীপঙ্কর দীপু ১৯ জানুয়ারী ২০১৪, রবিবার, ০৫:৪৬:১৭অপরাহ্ন বিবিধ ১৩ মন্তব্য

●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●
রূপকল্প ২০২১ !

একটি স্বপ্ন , একটি বাংলাদেশ । অসাম্প্রদায়িক , প্রগতিশীল , উদার গণতান্ত্রিক রাষ্ট্রের স্বপ্ন । স্বপ্ন ডিজিটে ডিজিটে , স্বপ্নের নাম ডিজিটাল বাংলাদেশ !

আমাদের বর্তমান সরকারের অঙ্গিকার গুলোর মধ্যে অন্যতম ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে সেই অপার সম্ভাবনার ডিজিটাল বাংলাদেশে রুপান্তর ।
তবে সেই স্বপ্নের বাংলাদেশ গড়ার পূর্বশর্ত হিসেবে কিছু বিষয়ের প্রতি বাংলাদেশের বর্তমান সরকারকে অভিহিত করতে চাই :

● মানুষের মৌলিক চাহিদা নিশ্চিন্ত করন । যার জন্যে দরকার উচ্চতর প্রবৃদ্ধি অর্জনে সক্ষম একটি দ্রুত বিকশমান অর্থনীতি ।

● একটি প্রকৃত অংশীদারিত্বমূলক সহিষ্ণু গণতান্ত্রিক ব্যবস্থা নিশ্চিতকরণ । যেখানে থাকবে সামাজিক ন্যায়বিচার , নারী অধিকার ও সমতা , আইনের স্ব ও সু-শাসন।

● একটি স্থিতিশীল বাজার নিশ্চিত করন । যেখানে থাকবে দ্রব্যমূল্য, আয় – ব্যয় ও দারিদ্র্যের একটি সহিষ্ণু মাত্রা ।

● সবার জন্যে শিক্ষা ও স্বাস্থ্য অধিকার নিশ্চিত করন । যেখানে একটি নির্দিষ্ট শ্রেণী পর্যন্ত শিক্ষা-ব্যয় সম্পূর্ণ অবৈতনিক , এবং নির্দিষ্ট আয়ের মানুষের জন্যে বিনামূল্যে সাস্থসেবা নিশ্চিত করা , যত দিন না পর্যন্ত আমাদের দেশ সেই উচ্চতর অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সক্ষম না হয়।

● আমাদের যুব সম্প্রদায়কে সৃজনশীলতার বিকাশের নির্দিষ্ট ক্ষেত্র ও তাদের সৃজনশীলতাকে জনকল্যাণে প্রয়োগের জন্যে তাদের সক্ষমতা অর্জনে সরকারি সহায়তা প্রদান নিশ্চিত করন ।

● সামাজিক বৈষম্য হ্রাস ও সামাজিক সচেতনতা বৃদ্ধিসহ , দেশের তৃনমূল পর্যায়ে সুশিক্ষা নিশ্চিতকরণ পূর্বক কুসংস্কার ও মূল্যবোধের বিপর্যয় প্রতিকার ও প্রতিরোধ নিশ্চিতকরণ ।

● জলবায়ু পরিবর্তনের কারনে সৃষ্ট পরিবেশ বিপর্যয়ের মোকাবেলায় সক্ষমতা অর্জন নিশ্চিত করন এবং দেশের সম্পদ অপচয় ত্থেকে বিরত থাকার জোড়াল আহ্বান ।

● প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে দেশের প্রতিটি ক্ষেত্রে নুন্যতম প্রযুক্তির সুবিধা সহ তার সঠিক ব্যবহার নিশ্চিত করন এবং প্রযুক্তি নির্ভর কর্মকাণ্ডে সাধারণকে প্রশিক্ষিত করে তোলা ।

২০১০ থেকে ২০২১ , এই ১১ বছরের দীর্ঘমেয়াদি প্রচেষ্টাকে আমরা সাগ্রহে সাধুবাদ জানাই , তবে পাশাপাশি আমাদেরকেও হতে হবে সমমনা । শুধু সরকারে কাঁধে বোঝা তুলে দিয়ে বসে থাকার দিন শেষ , আর সেটা এই সময়ে শোভাও পায়না । আমাদেরকেও আমাদের সক্ষমতাকে প্রমান করে দিতে হবে প্রতিটি পদক্ষেপে । সামনে আমাদের অপার সম্ভাবনাময় সেই বাংলাদেশ হাতছানি দিচ্ছে । সেদিন বুঝি আর বেশি দূরে নয় যেদিন বাংলাদেশের নামটি সমান ভাবে উন্নত বিশ্বের তালিকাতে সমস্বরে উচ্চারিত হবে ।
●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●

২৬২জন ২৬২জন
0 Shares

১৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য