“রাশা”-মুহম্মদ জাফর ইকবাল

গালিবা ইয়াসমিন ১২ নভেম্বর ২০১৮, সোমবার, ০৫:৩৩:২৭অপরাহ্ন বুক রিভিউ ২ মন্তব্য

বইঃ রাশা
লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল
প্রকাশনাঃ তাম্রলিপি
প্রচ্ছদ শিল্পীঃ ধ্রুব এষ
মোট পৃষ্ঠাঃ ২৪০
মূল্য:২৭০ টাকা
পাঠ্য প্রতিক্রিয়া :
“মুহম্মদ জাফর ইকবাল” নামেই পরিচয় বিশেষ কিছু বলার প্রয়োজন নেই তবুও বলছি – মুহম্মদ জাফর ইকবাল হলেন একজন বাংলাদেশী লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ। রাশা মুহম্মদ জাফর ইকবাল রচিত একটি কিশোর উপন্যাস যা ২০১০ সালে প্রকাশিত হয়।
“রাশা” বই সম্পর্কে বলি – মূল চরিত্র হচ্ছে রাশা যার নাম একময় রাইসা ছিল , নাম পরিবর্তন করার কাহিনীটা মজার । ছোট একটা মেয়ে ধীরে ধীরে বড় হতে থাকে আর তার সাথে সাথে জগৎটাও পাল্টাতে থাকে । নানী আর নাতনী দুজন দুজন কে শেষ সম্বলের মতো আঁকড়ে ধরে নতুন করে বেঁচে উঠে ।আমাদের মুক্তিযুদ্ধের চেতনায় বেড়ে উঠা একজন যে কোন অন্যায় মেনে নেয় না কোন কিছুতেই , বাঁধা বিপতি যাই আসুক না কেন! সে মনে সাহস রেখে লড়াই করে যায় । একটা নতুন পরিবেশে নিজেকে মানিয়ে নিয়ে কোথাও হার না মেনে জীবনে কীভাবে জয়ী হওয়া যায় তা রাশা খুব সুন্দর ভাবে দেখিয়ে দিয়েছে এই গল্পে । শেখার কোন বয়স নাই – শহুরের এক মেয়ে গ্রামের মানুষদের মতো মাছ ধরা , পাখি শিকার করা , গাছে উঠা, সাতার কাটা ইত্যাদি কীভাবে হেসে খেলে শিখতে থাকে তা বর্ণনা করা আছে এই গল্পে । একমাত্র রাশার আত্মবিশ্বাসের জন্যই সে নিজের এবং তার স্কুলের উন্নতি করে। অপর দিকে তার নানী , এখন শহীদ বীর মুক্তিযোদ্ধার স্ত্রী, যিনি অকালে স্বামী হারিয়ে প্রায় পাগল অবস্থায় থাকে ; তার জীবনে রাশার আগমনে সে আবার নতুন করে বেঁচে উঠে । একসময় দেখা যায় বুদ্ধির জোরে রাশা তার নানার হত্যাকারী রাজাকারকেও বিচারের সম্মুখীন করে।
আমার কাছে মনে হয়েছে বইটা শুধুমাত্র কিশোর – কিশোরীদের জন্য নয় কারণ মা – বাবা দুজনের জন্যই বাচ্চাদের জগৎ কতোটা রংহীন হয়ে পরে তা ছোট করে বোঝার জন্য হলেও সবার এই বইটা পড়া প্রয়োজন । তিনি বইটির মাধ্যমে শিক্ষাপদ্ধতি ও সমাজ সংস্কার এবং মুক্তিযুদ্ধের মাহাত্ম্যর বিষয়টি সুন্দর করে ফুটিয়ে তুলেছেন। সব মিলিয়ে অসাধারণ একটি বই। বইটি সংগ্রহ করুন এবং নিজেও পড়ুন ছোট ভাই বোনদের পড়তে উৎসাহিত করুন ।
শুভ হোক আপনার পাঠ্য কার্যক্রম।

২৫৫জন ২৫৫জন
0 Shares

২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য