রবিবার

আরজু মুক্তা ২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার, ১১:০৪:২৬অপরাহ্ন মুভি রিভিউ ২৪ মন্তব্য

অতনু ঘোষ , তুখোড় এবং সংবেদনশীল একজন পরিচালক। তাঁর পরিচালিত  ” রবিবার “। যেখানে অভিনয় করেছেন প্রসেনজিৎ এবং বাংলাদেশের জয়া আহসান।

ভালোবাসা, বিচ্ছেদ এবং পরিণীতিহীন বর্তমান এই তিনটি মেইন থিম সিনেমার। ছবিটিতে দুই প্রাক্তনের প্রেমের গল্প। তারা ১৫ বছর পর কোন এক রবিবারে একসাথে কাটাতে গিয়ে বদলাতে পারেনি দুজনের মত বা জীবনকে। কারণ তারা দুজন দুই মেরুর। সায়নী, রাইটার এবং লইয়ার। অসীমাভ জালিয়াতি গ্রুপের সদস্য। লাখ লাখ টাকা ইনকাম করেছেন মানুষের চোখে ধূলো দিয়ে। সায়নী বই লিখছেন প্রতারণা এবং ট্যাক্স ফাঁকি নিয়ে। আর এই আগ্রহ নিয়েই কি কোন এক রবিবারে তারা মিলিত হয়েছেন?

জালিয়াত হয়েও প্রসেনজিৎ আমাদের মন কেড়েছেন। তার একটা ডায়ালগ, ” আমার মতো মানুষ তৈরি করা যায় না, জন্মায় !”

আর জয়ার সাবলীল অভিনয় নিয়ে বলার কিছু নেই। নো মেকাপ, নো ড্রেস চেঞ্জ, এক কথায় ক্যারিসমাটিক। ধীর স্থির, বুদ্ধিমতী একটা চরিত্র শায়নী। অসীমাভের সঙ্গে দেখা হওয়ার পর তার মনের মধ্যে যে তোলপাড় তা মুখে ফুটে উঠেনি। ম্যাজিক্যাল ট্যালেন্ট বলা যায়। ১৫ বছরের আগের এবং এখনকার শায়নীর মাঝে অনেক তফাত তবুও অসীমাভের প্রতি মায়ার বাঁধন কাটাতে পারেনি।

শায়নীর একটা ডায়ালগ, ” আমাকে আটকাচ্ছ কেনো? ” এখান থেকে বোঝা যায়, অসীমাভ তার পরিণতি নিয়ে শংকিত। আবার, অবচেতন মনে সে শায়নীকে বলে, ” আমি ভালো নেই শায়নী, একদম ভালো নেই। ” আসলে শায়নীকে অবিবাহিত দেখে, সে কী চেয়েছিলো যে, শায়নী থেকে যাক !

ছবিতে ফ্ল্যাসব্যাক নেই এবং ভবিষ্যতের কোন পরিণতি নেই। পরিচালক বর্তমানকে উপস্থাপন করেছেন সুন্দরভাবে।

অসীমাভ নিজেকে ট্যালেন্ট ভেবে ছেড়ে গিয়েছিলো শায়নীকে। অথচ আজ নিজেই চাচ্ছেন বই এর ব্যাপারে তার জালিয়াতির কাহিনী শেয়ার করতে। আর শায়নী তাকে রক্ষা করবে জাল সই থেকে।

একটা রবিবারের ১২/১৬ ঘণ্টা একসঙ্গে কাটিয়ে তারা অনুভব করে, যা হারায়, তা শুধু চোখে হারায়। জীবন সমুদ্রের মতো ; যা নেয় তার অনেকটাই ফিরিয়ে দেয়। ঢেউয়ে ঢেউয়ে ফেনায় ফেনায়।

” জীবনে যাত্রটাই মূল্যবান, ফলাফল নয়। ” এটি জানতে মুভিটি দেখবো। কারণ এটি ভালো মুভির একটা উদাহরণ। এক কথায় থট প্রভোকিং।

সমালোচক রেটিং ৪/৫। পাঠকের ৩.৫।

★★ মুভির দেখার এবং লেখার জন্য ব্লগার ছাইরাছ হেলাল ভাই উৎসাহিত করেছেন বলেই লিখতে পেরেছি।

ছবিটির লিংক দেয়া হলো :

 

৩৮৮জন ১৮জন
46 Shares

২৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য