যৌতুক বনাম দেনমোহর

নীরা সাদীয়া ৭ মে ২০২১, শুক্রবার, ১০:১৩:৩০অপরাহ্ন সমসাময়িক ৭ মন্তব্য

“যৌতুক ছাড়া বিয়ে করার জন্য বর্তমানে হাজারো ছেলে পাওয়া য়ায়।

কিন্তু ৫ হাজার টাকা কাবিনে রাজি হওয়া মেয়ের সংখ্যা নিতান্তই কম!”

 

কদিন যাবত এরকম একটা লেখা ভাইরাল হয়েছে। ফলে বুঝে হোক, না বুঝে হোক, আমজনতা তা মনের সুখে কপি পেস্ট করছে। কারণ এদেশে নারীবিদ্বেষী কন্টেন্ট পাবলিক খায় বেশি।

 

আরে ভাই, কিসের সাথে কিসের তুলনা? দেন মোহর তথা কাবিন হলো ইসলামী শরিয়তের বিধান, যা দিয়ে স্ত্রীকে সম্মানিত করা হয়। অপরদিকে যৌতুক বেআইনি, জুলুম এবং ইসলাম ধর্মেও এর কোন জায়গা নেই। আপনি পানি আর গো মূত্রকে একসাথে গুলিয়ে ফেললে তো চলবে না।

 

কাবিন ধরতে হবে ছেলের সামর্থ্য অনুযায়ী। আপনার যোগ্যতা কি সত্যিই পাঁচ হাজারে সীমাবদ্ধ?  যদি তা নাই হবে, তাহলে বিয়ের প্রথমদিন থেকেই যোগ্যতার চেয়ে কম দেনমোহর দিয়ে স্ত্রীকে ঠকানোর চিন্তা আপনাদের কেমন মানসিকতার বহিঃপ্রকাশ ঘটায়? এটা স্ত্রীর হক। আবার এটাও সত্যি যে ছেলের যোগ্যতার চেয়ে অনেক বেশি দেনমোহর ধার্য করা উচিত নয়। আমি আবারও বলছি, ছেলের যোগ্যতার চেয়ে অনেক বেশি দেনমোহর ধার্য করা অন্যায়।

 

আপনার কেমন সামর্থ্য? যেমন সামর্থ্য তেমন মেয়েকেই বিয়ে করুন। শিক্ষিত, বড়লোক বাবার একমাত্র সুন্দরী কণ্যা, যার রং চুনের মত সাদা, উচ্চতা তালগাছের মত এতসব চাই, কিন্তু আপনার সামর্থ্য কত? কাবিন ৫০০০! আপনিই বলুন, এটা হলো? আপনার সামর্থ্য ৫০০০, খুব ভালো কথা, অনেক গরীব বাবা আছেন, মেয়ের বিয়ে দিতে পারছেন না। তাঁর মেয়েকে বিয়ে করুন। তার চাহিদা কম, আপনার সামর্থ্যও কম।

 

রইল বাকি যৌতুক। এটা কি আপনার অধিকার? এর বিনিময়ে আপনি মেয়ের বাড়ির কেনা হয়ে যান কিনা, ভেবে দেখেছেন? আপনি কি ভিখিরি? মেয়ের বাড়ি থেকে খাট, সোফা না দিলে আপনার শোয়ার বসার জায়গা নেই? আপনি যদি একজন কর্মঠ পুরুষ হন, আপনার যদি আত্মসম্মানবোধ বলে কিছু থাকে, আপনি কেন যৌতুক চান? কেনই বা যৌতুকের মত ইসলাম বিরোধী, বেআইনি বিষয়কে দেনমোহরের মত হালাল জিনিসের সাথে তুলনা করেন? কোন যুক্তিতে তুলনা করেন তারা?

 

ছবি: ব্লগ থেকে নেওয়া

১৩১জন ৪০জন
0 Shares

৭টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য