যা ইচ্ছে

খসড়া ১৩ আগস্ট ২০১৩, মঙ্গলবার, ১০:৩৬:৩১পূর্বাহ্ন একান্ত অনুভূতি, বিবিধ ১৯ মন্তব্য

অফিসে আসতেই ডাক পড়ল বসের ঘরে । বস আমাদের আগে এসেছে? সমস্যার গন্ধ পাচ্ছি। বসের রুমে ঢুকে দেখি সহকর্মীরা সব আমার আগে এসে বসেছে তার চারপাশে। কিছু না। নিছক অফিস শেষ হবার আগের আড্ডা। এরপর সবাই মিলে ওয়ার্কারদের উতসাহ দিতে যাবে । ঈদ মোবারক জানানোই উদ্দেশ্য। কেউ কেউ আজ চলে যাবে , কাল হয়তো সকাল সাতটায় হাজিরা দিয়েই অনেকে চলে যাবে। এবারে ঈদ পার্ফরমেন্স খুব ভাল। থ্যাক্সলেস জবে আমরা ওদের সাথে কোলাকুলি করলে ওরা খুবই কৃতার্থ হয়।

আমাদের আড্ডা চলছে। কিছুক্ষন পরে দেখি আড্ডা আর বস মানছে না। সবাই বেশ ফ্রী মুডে কথা বলছে। হঠাত খেয়াল হলো পুরুষের আড্ডা কিন্তু বিষয় মহিলাদের কাপড়। অর্থাত শাড়ি আর ইমিটিশনের গয়না।
আমিও সমানতালে বলছি ওদের সাথে। তো এই নারী বিবর্জিত এলাকায় নারীর পোষাক বেমানান ভাবতেই লুঙ্গী মনে এল আর প্রকাশিত হল আমার মুখ থেকে এবারে যাকাতের লুঙ্গী ১৮৫ টাকা। আর ব্যাবসায়ীদের বড় লুঙ্গী ১২০০র উপরে। সবাই যে আমার মুখের দিকে প্রসঙ বদলের কারনে চুপ করে তাকিয়েছে খেয়াল করিনি।
——-আর পাঞ্জাবী র তো দাম আকাশ ছোঁয়া । বিভিন্ন ব্রান্ডের উপরে দাম। এ ছাড়া মনে হয় এবার হেফাজতের কল্যানে পাঞ্জাবীর দাম আরও বাড়বে।

খেয়াল হল সবাই চুপ। তাড়াতাড়ি শেষ টানলাম ,”তেতুল “আমাদের বড় অসম্মান করেছে। এই সম্মান আমাদেরই ফিরিয়ে আনতে হবে। তেতুলের কাছে আমাদের প্রমান করতে হবে আমরা মানুষ ,তোমরা ও মানুষ। আখকাকুল মাখলুকাত, সৃষ্টির সেরা জীব। এ দায় আমাদের ,যাদের আমরা তেতুল বলছি তাদের নয়। এ অসম্মান আমাদের পুরুষের। যে গালি দেয় সে নিজেকে অপমানিত করে। যাকে গালি দেয়া হয় সে প্রতিবাদ করে প্রতিহত করে, কিন্তু নিজেকে নিজে অপমানিত করে না। বউ মেয়েকে নিয়ে মা বোনের সামনে কিভাবে দাড়াই।

——————
৪ আগষ্ট ২০১৩

২০০জন ২০০জন
0 Shares

১৯টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

️️ 🍂️️ 💝 ️️ 🌟 🌺 💐 💥 🌻 🍄 🌹 💐 ⭐️ 🎉 🎊