যানজট মুক্ত সবুজ ঢাকা !

দীপঙ্কর দীপু ২০ জানুয়ারী ২০১৪, সোমবার, ১০:২৭:৪৪অপরাহ্ন একান্ত অনুভূতি ১২ মন্তব্য

গতকাল যখন ফিরছিলাম ডেটিং করিয়া ,
নাভিশ্বাস উঠিয়াছিল যানজটে পড়িয়া !
●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●

যানজট…. যানজট ……….যানজট ………উফফফফ !!!!!!
কোন ভয়াবহতার দিকে যাচ্ছে ঢাকার যানজট ? যেখানে বর্তমান বিশের বিশ্বায়নের নগরীগুলো তর তর করে উন্নতির শিখরে পৌঁছে যাচ্ছে , আর ঠিক বিপরীত দিক থেকে আমরা দিন দিন মনে হয় পিছু হটছি !

অবাক করার মত হলেও , ২০০৩ সালে ঢাকাতে গাড়ি ছিল মোট ৩.০৩ লাখ আর বর্তমানে আমাদের এই ঢাকা নগরীতে প্রায় ১১ লাখ গাড়ি প্রতিদিন রাস্তায় চলাচল করে । ডিটিসিবি এর হিসাব মতে , যেখানে ধারন ক্ষমতা মাত্র ১.৫ লাখ ।

বর্তমানে ঢাকাতে গাড়ির গড় গতিবেগ ১৩.৪ কিলো , যেটা দু-তিন বছর আগে ছিল ১৭.২ কিলো । আর যানজটের কারনে আমাদের ঢাকাতে প্রতিদিন ৮০ লাখ কর্মঘণ্টা ভণ্ডুল হোয়ে যাচ্ছে । আমাদের রাজধানীতে সড়ক ব্যবস্থার জন্যে জায়গা দরকার ছিল ১২ থেকে ১৫ শতাংশ , সেখানে আছে মাত্র ৮ শতাংশ ।

১৯৯২ সালে ঢাকার রাস্তায় কিলো প্রতি গাড়ি চলত ২০০ এর মত আর এখন তার পরিমান ৫৫০ এর অধিক । ঢাকাতে প্রতিদিন নতুন এবং রিকন্ডিশন গাড়ি রাস্তায় নামছে প্রায় ৩০০ এর অধিক , আর বছরে যার পরিমান ১৫ শতাংশ ।

এই গতিহীনটা আমাদেরকে থামিয়ে দিচ্ছে ৩য় বিশ্বের উন্নয়নের দৌড়ে । মুখ থুবড়ে পরছে আমাদের অর্থনীতি । চার্টার্ড ইন্সটিটিউট অব লজিস্টিকস অ্যান্ড ট্রান্সপোর্ট বাংলাদেশ এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি পরিচালিত এক গবেষণায় দেখা গেছে , যানজটে ঢাকাতে বছরে আর্থিক ক্ষতির পরিমান প্রায় ১৯ হাজার ৫৫ কোটি টাকার বেশি ।আর বাৎসরিক কর্মঘণ্টা নষ্টের পরিমান ৮.১৬ বিলিয়ন । যা রীতিমত ভীতিকর ।

আমাদের বর্তমান নির্বাচিত সরকারকে ””রূপকল্প ২০২১”” এর কাঙ্ক্ষিত লক্ষমাত্রায় পৌঁছতে হলে পাড়ি দিতে হবে অনেক বন্ধুর পথ । নতুন করে তৈরি হয়েছে অনেক ফ্লাইওভার , সংযোগ হয়েছে নতুন মেট্রো রেল । কতটুকু সফলতা আনতে পেরেছে এসব । ঢাকাতে মানুষ প্রতিনিয়ত হিমশিম খাচ্ছে যানজটের কবলে । হসপিটালের বেডে নয় রাস্তায় জীবন যাচ্ছে , বাড়ছে অ্যাম্বুলেঞ্চ এর হুইসেল ।
সরকারের কাছে আমাদের আকুল আবেদন যেন রুপকল্পের ২০২১ হয় ,

”””””””””””””””””””””’ যানজট মুক্ত সবুজ ঢাকা ! ”””””””””””””””””””””””””
●●●●●●●●●●●●●●●●●●●●●●●● ●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●

২২২জন ২২২জন
0 Shares

১২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য