“যদ্যপি আমার গুরু” – আহমদ ছফা

গালিবা ইয়াসমিন ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, ০৭:৩৬:৩১অপরাহ্ন বুক রিভিউ ৬ মন্তব্য

বইঃ যদ্যপি আমার গুরু
লেখকঃ আহমদ ছফা
প্রকাশনাঃ মাওলা ব্রাদার্স
প্রচ্ছদ শিল্পীঃ কাইয়ুম চৌধুরী
মোট পৃষ্ঠাঃ ১০৪
মূল্যঃ১৭৫ টাকা
পাঠ্য প্রতিক্রিয়াঃ
“আহমদ ছফা” হচ্ছেন একজন বাংলাদেশি লেখক, ঔপন্যাসিক, কবি, চিন্তাবিদ ও গণবুদ্ধিজীবী। তাঁর লেখায় বাংলাদেশি জাতিসত্তার পরিচয় নির্ধারণ প্রাধান্য পেয়েছে।
“যদ্যপি আমার গুরু” বইটি মূলত একটি স্মৃতিচারণমূলক গ্রন্থ যা ১৯৯৮ সালে প্রথম প্রকাশিত হয় অপরদিক থেকে বলা যায় গুরুদক্ষিনা।জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাক স্যারের সাথে লেখকের অর্থাৎ ছাত্র-শিক্ষকের সুদীর্ঘ সাতাশ বছরের নিত্যদিনের সম্পর্কের কথোপকথনসমূহ সাক্ষাতকার আকারে এই বইতে লেখা হয়েছে।
জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাক স্যারকে চলমান বিশ্বকোষ বললে খুব একটা অত্যুক্তি করা হয় না। অর্থশাস্ত্র, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, শিল্প-সাহিত্য, ধর্ম-সংস্কৃতি এই সবগুলো বিষয়ে তিনি বিশেষজ্ঞের মতো মতামত দেবার ক্ষমতা রাখেন। কিন্তু কথা হচ্ছে দীর্ঘ সময় ধরে কাউকে গুনমুদ্ধ করে রাখা কিন্তু খুব কঠিন ব্যাপার। কিন্তু আবদুর রাজ্জাক পেরেছিলেন, শুধু ছফা নয়, সমসাময়িক অনেক প্রতিভাবানেরাই এমনকি বিশ্ববিখ্যাত ব্যক্তিরাও তাকে গুরুর আসনে আসীন করেছেন। তার জীবন যাপন থেকে শুরু করে খাদ্যাভ্যাস সবই ছিল খুব সাধারণ , এতো গুণী একজন মানুষ যে নিজের জন্য কিছু না করে নীরবে শুধুমাত্র ছাত্রদের মাঝে জ্ঞান বিতরণ করে আর নতুন কিছু শিখার-করার আগ্রহ তইরী করে গিয়েছেন ।”আহমদ ছফা” এই বই প্রকাশের মাধ্যমে চেয়েছেন আবদুর রাজ্জাক স্যারেকে আমাদের মাঝে তুলে ধরতে , সবাইকে বোঝাতে চেয়েছেন তিনি কি ছিলেন এবং আমরা কি হারিয়েছি !।
আমি বইটির যে তিনটি দিক বিশেষ ভাবে বলবো তা হচ্ছে – গুরুভক্তি , সেই সময়কার চলমান নানান বিখ্যাত মানুষদের পরিচিতি এবং অসংখ্য বইয়ের রেফারেন্স।
আবদুর রাজ্জাক স্যার যতটা গুরু ছিলেন , আহমদ ছফা স্যার ততটাই শিষ্য।
সব মিলিয়ে আমার কাছে খুব অসাধারণ লেগেছে “যদ্যপি আমার গুরু” বইটা , যতটুক সময় বইটা পড়েছি ততটুক সময়ই মনে হয়েছে সব কিছু চোখের সামনে ঘটছে আর এদেশের বিখ্যাত ব্যক্তিগণ আমার আশে পাশেই আছেন ; বইটি সম্পর্কে বলতে গেলে কথা খুব দীর্ঘ হয়ে যাবে । তাই বলছি এই তথ্যবহুল বইটি সংগ্রহ করুন আর পড়ে ফেলুন।

শুভ হোক আপনার পাঠ্য কার্যক্রম।

২৩০জন ২১৮জন
0 Shares

৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য