মৌলিক অধিকার ৩

ইঞ্জা ৯ সেপ্টেম্বর ২০১৬, শুক্রবার, ০৭:১০:৫৯অপরাহ্ন সমসাময়িক ১৪ মন্তব্য

images (3)

 

আজ মৌলিক অধিকার বাসস্থান দিয়ে শুরু করি।

প্রত্যেক মানুষের জম্মগত অধিকার আছে নিজ বাসস্থানে থাকার তা ছোটই হোকনা কেন কিন্তু দুঃখের বিষয় হলো আমাদের দেশের কয়েক কোটি মানুষ ঘর হারা কারণ তাদের প্রথম মৌলিক অধিকার অন্ন যোগাতে তারা দিশেহারা আর যাদের আছে তারাও এখন ভূমিদস্যু আক্রান্ত, যার যত জোর আছে সে ততোই বলিয়ান। ভাই ভাইয়ের, ভাই বোনের জমি দখল করছে জোর করে, গ্রামের মাতব্বর দখল করছে গরীবের জমি, ধনি দখল করছে গরীবের জমি, শহরেও চলছে একি ধরণের দখল কান্ড, মন্ত্রি এমপি, বড় ব্যবসায়ী, জমির ব্যবসায়ী ব্যবসায়ী যে যেভাবে পারছে দখল করছে দূর্বলের জমি, এদের কাছ থেকে মাঠ, ঘাট, খাল বিল, নদী নালা কিছুই বাঁচতে পারছেনা।

সরকারও এই জমির বিষয়ে খড়্গহস্ত, আপনি সারা জীবন কষ্ট করে কিছু টাকা জমিয়েছেন একটা মাথা গোঁজার ঠাই কেনার জন্য কিন্তু সেখানেও সরকারের চোখ, জায়গা কিনবেন গেইন ট্যাক্স ভ্যাট দিতে হবে মোটা অংকের, নিজ জায়গায় বিদ্যুত, পানি, গ্যাস আনবেন তা তো মহা যুদ্ধের কাজ, অনেকে তো ঘুষ দিয়েও এইসব আজ পর্যন্ত আনতে পারেনি আরো ঘুষ লাগবে, রেজিস্টারি খরচ তো আছেই।

ফ্ল্যাট কিনবেন ওখানেও প্রায় দেখা যায় বাঘের ঘরে গোগের বাসা, ফ্ল্যাটের জন্য টাকা পয়সা দিয়ে অপেক্ষা করছেন হস্তান্তরের দেখা গেল আপনার জন্য নির্ধারিত ফ্ল্যাট আরেকজনকে দিয়ে দেওয়া হয়েছে, আপনি প্রতিবাদ করেছেন কি মরেছেন, তারা গুন্ডা বাহিনী দিয়ে আপনাকে পিটিয়ে ঠান্ডা করে দিয়েছে সব ডেভেলপার যে খারাপ তা নয় এই জন্য ফ্ল্যাট কিনতে হতে হবে সাবধানে, বুঝে শুনে খবর নিয়ে।

নিজ জমিতে ঘর তুলবেন, এতো আরো বিপদজনক। লোকাল বড় ভাই, ছোট ভাইদের চাঁদা দিতে হবে না হলে কখন যে টুস হয়ে যাবেন তা আপনি নিজেও জানবেন না। শুধু একবার চাঁদা দেবেন তা নয়, একজনকে দিয়ে শান্ত করেছেন তো আরেকজন এসে হাজির হবে, এই দেশে কিন্তু চাঁদাবাজের অভাব নেই।

সুতরাং আমার মতামত হলো সরকারের উচিত এইসব ভূমিদস্যু, জবর দখলবাজ, অন্যায়কারী, চাঁদাবাজদের বিরুদ্ধে কঠিন আইনি ব্যবস্থা গ্রহন করা যেন তারা ভয় পায় এইসব অন্যায় আচরণ বন্ধ করতে। সরকারের উচিত জমি, ফ্ল্যাট ক্রেতাদের জন্য অল্প এবং একটি নির্ধারিত ট্যাক্স ধার্য করা বিশেষ করে মধ্যবিত্তরা যেন এই সুযোগ লাভ করতে পারে তার ব্যবস্থা করা। গরীব ভূমিহীন, বাস্তুচ্যুতদের জন্য সরকার নিজ খরচে ছোট ছোট ফ্ল্যাট করে তাদের অল্প ভাড়ায় থাকার ব্যবস্থা করতে পারে চাইলে আর এতে এই জনগণই সরকারকে বিভিন্ন ভাবে সাহায্য করতে পারে, যেমন সরকারী কাজ সম্পন্নে যে মানুষের দরকার হয় সরকার চাইলে এদের ব্যবহার করতে পারে।

আমরা সাধারণ জনগণকেও এই বিষয়ে সচেতন হতে হবে, ভূমিদস্যু, জবরদখল, চাঁদাবাজি রোধে যদি আমরা প্রতিবাদী হই আশা করি সমাজের এইসব কুলাঙ্গারদের সমূলে উৎপাটন করা যাবে।

_______ চলবে।
ছবিঃ Google

১৬৫জন ১৬৫জন
0 Shares

১৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য