মেয়েদের বাবার বাড়ি

পুষ্পিতা আনন্দিতা ২ জুলাই ২০২১, শুক্রবার, ১১:৫৭:২৯পূর্বাহ্ন একান্ত অনুভূতি ৭ মন্তব্য

মেয়েদের বাপের বাড়িরে নিজের বাড়ি বলা যাবে না এই থিওরি কে আবিষ্কার করেছিলো? আগের দিনে ছিলো তাও বুঝলাম, আজকের দিনে এসেও এই কথা মানুষ বলে! একটা ছেলে যদি বাপের বাড়িতে নিজের বাড়ি বলতে পারে তাইলে একটা মেয়ে কেন পারবে না?

ইভেন কোনো মেয়ের ভাই নাই, ওখানেই থাকে তাও মানুষজন বলবে বাপের বাড়ি থাকে। একটা ছেলেরে তো বলেনা! নিজে বাড়ি বানানো তো খুব ভাল, কিন্তু যদি কেউ না বানায়? যদি কারো বাবার বাড়িতে থাকার মতোই হয় বা দরকার না পরে বাড়ি বানানোর? সেক্ষেত্রেও একই ঘটনা! ছেলের বাড়ি হয় সেইটা কিন্তু মেয়ে হইলে বাপের বাড়ি! তোমার বাড়ি কই বলবে মানুষ! আজাইরা নিয়ম। আজকের দিনে মেয়েরা বাবা মায়ের টেক কেয়ারও করে, সব দায়িত্ব পালন করে বরং কিছু ক্ষেত্রে ছেলেদের থেকে বেশি করে।

আমি যদি আমার কথা বলি আমার বাড়ি বলতে ওই বাড়ির কথাই মনে হয় যেখানে আমার জন্ম। ওইটাই আমার বাড়ি। আমি জীবনে যতো বাড়িই বানাই নিজের বাড়ি মনে হইলে আমার গ্রামের কথাই মনে পরে। ওইটা শুধু আমার বাবার বাড়ি না। আমার মায়েরও বাড়ি, জমি কেনা থেকে শুরু করে বাড়ি বানানো সবকিছুতে আমার মায়ের অবদান সমান। তেমনি পরে আমি নিজেও কনট্রিবিউট করেছি এবং করিও। যদি নাও করতাম চাইলেও আমার বাড়ি হইতো ওইটা।

আমার নিজের ইনকামে কেনা বাড়িও হবে, তারপরও ওইটা আমাদের দুই বোনের বাড়িই থাকবে! বাবার বাড়ি মেয়েদের বাড়ি না এই আজাইরা নিয়ম আমি মানি না, একটা ছেলের যদি বাবার বাড়িরে নিজের বাড়ি বলতে পারে তাইলে মেয়েও পারে!
বিয়ে হইলে গোত্রান্তর হয় অমুক তমুক.. মাই ফুট! মেয়েদের বরং আমার বাড়ি বলতে শেখা উচিত।

১৩২জন ৩৮জন
0 Shares

৭টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য