<একটা গল্প বল

>গল্প নাই, কবিতা চলবে ?

মনারে মনা

কোথায় যাস ?

বিলের ধারে

কাটবো ঘাস …।।

<ঘাস খেয়েই থাক

> মন্দ হয় না । কয় চামচ লবন দিতে হবে রে ?

<তুই আর কক্ষনো আমার সাথে কথা বলবি না ।

> ঘাস খাওয়ার সাথে কথা বলার সম্পর্ক কি ?

 

খুট করে কলটা কেটে দেয় মানসী । তার অস্থির লাগছে । অস্থির লাগা অবস্থায় এমন ফাজলামীর কথা শুনতে বিরক্ত লাগে । রাতুলটা পুরাই একটা বিরক্তিকর এলিমেন্ট । হেয়ালীর যে একটা সীমা আছে তার অনেক উপরে তার বসবাস । বসবাস বললে ভুল হবে, তার ভাষায় টিকে থাকা । জীবন মানে নাকি টিকে থাকা । টিকে থাকার কথা শুনলেই তেলাপোকার কথা মনে পড়ে । গা ঘিনঘিন করে । আরেকটা প্রানী দেখলে মানসীর গা ঘিন ঘিন করে । সেই প্রানীর নাম মুরাদ । সে ড্রয়িং রুমে বসে বসে চা খাচ্ছে । চা খাওয়া শেষ হলে ফিরনি খাবে । মা ফিরনি রান্না করছে । মানসীর আইস্ক্রিম খেতে ইচ্ছে করছে । সমস্যা হল ফ্রিজ আছে ড্রয়িং রুমে । সেখানে গেলেই মুরাদের সাথে দেখা হবে । আর বাবা হঠাত কোন জরুরী কাজের কথা মনে করে উঠে যাবে । তখন তাকেই বসে থাকতে হবে ।

 

***

মুরাদের সামনে বসে বসে আইস্ক্রিম খাচ্ছে মানসী । ছেলেটা চুপচাপ মাথা নিচু করে বসে আছে । লজ্জা করছে মনে হয় । গায়ের রংটা একটু ফর্সা হলে বোঝা যেত । ফর্সা মানুষ লজ্জা পেলে লাল হয়ে যায় । লালমুখো ছেলেদের অবশ্য মানসীর ভালো লাগে না । মুরাদের গায়ের রং কালো । সেই হিসেবে তাকে ভালোই লাগার কথা । কিন্তু মানসীর ভালো লাগেনি । মুরাদ নামটা মানসীর দেয়া । তার সুন্দর একটা নাম আছে, বদরুল আমান সজীব । নামের ভেতরে বদ থাকলেও কোন বদ অভ্যাস তার নাই । শুধু বাংলিশে লিখতে গেলেই একটু গন্ডগোল পাকায় । ফেসবুকের ভাষায় এদের বলে মুরাদ টাকলা । মুরাদ টাকলাদের আত্নবিশ্বাস খুব বেশি থাকে । এইলোকটার কম । কিছুক্ষন আগে মানসী তাকে আইস্ক্রিম খেতে দিয়েছিলো । তার কিছু অংশ ঠোটে লেগে আছে । মানসী চেয়ে আছে বলে সেটা মুছতেও পারছে না ।

 

***

আজ আকাশে এত্তোবড় একটা চাঁদ । মুরাদ চলে গেছে কিছুক্ষন আগে । তাকে দরজা পর্যন্ত এগিয়ে দিয়ে এসেছে মানসী । এখন ছাদে বসে অপেক্ষা করছে একটা মেসেজের । “Ag akasa atto boro cad utasa, tumi pasa thakla balo lagto”(আজ আকাশে এত্তোবড় চাঁদ উঠেছে, তুমি পাশে থাকলে ভালো লাগতো). কিন্তু মেসেজ আসছে না, খুব অস্থির লাগছে । রাতুলকে একটা ফোন দিয়ে জানানো দরকার, আগামী মাসেই তার বিয়ে । কিন্তু ইচ্ছে করছে না । অস্থির লাগা অবস্থায় হেয়ালী ভালো লাগে না । রোমান্টিক মেসেজ ভালো লাগে ।

২৩২জন ২৩২জন
0 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য