.

এ পরিচালকের কোন ছবি এই প্রথম দেখলাম । দেখে ভালই লাগল । সহজ সাবলীল সুন্দর  অভিনয়ের মাধ্যমে দুই তরুণ তরুণীর জীবন বোধ , পারস্পরিক  ভালবাসা , তাদের পরিবার এবং ভবিষ্যৎ জীবনের কথা তুলে ধরেছেন ।

ছবির গল্পের ব্যাপ্তিকাল একদিন মাত্র । আমেরিকান টুরিস্ট Jesse এবং ফরাসি ছাত্রী Celine ট্রেনে Budapest থেকে Vienna যাওয়ার পথে পরিচয় এবং সখ্যতা । Jesse এর ফ্লাইট আগামীকাল । তাই সে Celine কে একদিন (চৌদ্দ ঘণ্টা) Viena থেকে যেতে অনুরোধ করে এবং Celine তাতে রাজী হয়ে ট্রেন থেকে নেমে যায় । যেহেতু Jesse এর কাছে অতিরিক্ত টাকা নেই তাই তারা সারাদিন ঘুরে বেড়ানোর সিদ্ধান্ত নেয় । সারাদিন তারা দুজনে বিভিন্ন দর্শনীয় জায়গায় হাসি আনন্দে ঘুরে বেড়ায় ও আলাপে আলাপে প্রকৃত আন্তরিকতা তৈরি হয়ে যায় এবং শেষে তা ভালবাসায় রূপ নেয় । তারা আরও কথা বলেছে সৃষ্টিকর্তা ,তাদের মৃত দাদি এবং জীবন ও ভালবাসা নিয়ে । তাদের সারাদিন -সারাক্ষণের কথোপকথন এতটাই সাবলীল ও আন্তরিক ভাবে পরিচালক তুলে ধরেছেন তা কখনও সামান্য সময়ের জন্যও ঝুলে গিয়ে বিরক্তি উৎপাদন করেনি । এখানেই পরিচালক যথেষ্ট মুনশিয়ানার পরিচয় দিয়েছেন । অত্যন্ত নান্দনিক কিছু এরিয়াল শট নিয়েছেন যা বিমোহিত হওয়ার মত । পথে যেতে যেতে একজন কবি ওদের একটি কবিতা লিখে দেয় । কবিতাটি ঐ কবি পড়েও শোনায় । কবিতাটি শুনে আমার যা মনে হল ……………ঐ কবি যেন অনেকটা ওদের মনের কথাই কবিতাটিতে বলেছেন । (যদিও আমি কবি বা কবিতা প্রেমি নই কোন ভাবেই ) ।

বর্ণনার আতিশয্য ছাড়াই জীবন সৌন্দর্যের উপস্থাপন চাট্টিখানি কথা নয় যা পরিচালক উৎরিয়েছেন অসম্ভব মেধায়। এখানে প্রেম এসেছে ভিন্ন পথে – খুলেছে নূতন দিগন্ত । মনে হয় এটি কোন মুভি নয় এ যেন একটি documentary ।

৩৯৮জন ৩৯৭জন
0 Shares

১০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য