অনেকেই সামাজিক এবং পারিবারিক সম্পর্কগুলোকে আমরা কাষ্টমাইজড করে নিয়েছি নিজেদের মতন করে। সম্পর্কগুলি এখন আর মামা, খালা, চাচা, শ্বশুর, শাশুড়ি, বন্ধু ভেদে হয়না; হয় সামাজিক অবস্থানের ভিত্তিতে। অথচ মানুষ ভুলে যায় তার পূর্বের অবস্থান। একদিন সে নিজেও কোন জায়গায় ছিলো। আবার যে সেখানে যাবেননা তার গ্যারান্টি কে দিয়েছে আপনাদের?

যারা এভাবে সম্পর্ক মেইনটেইন করে চলছেন তারা হচ্ছেন বোকার হদ্দ। নিজেরা মিথ্যে আত্মতুষ্টিতে ভুগছেন অথচ বুঝতেই পারছেননা আপনাকে সাড়ে তিনহাত মাটিতে শায়িত করতে এইসব মানুষজনই আগে এগিয়ে আসবে। কাফনের কাপড়ে দুই চারটা পকেট বানিয়ে টাকাকড়ি আর বাড়ি গাড়ির কাগজপত্র কবরে সাথে করে নিয়ে যায়েন ক্যামন?

সম্পর্কের বন্ধন গুল্লি মার, নিজে বাঁচলে বাপের নাম। তাই আপনারা একটা কাজ করতে পারেন – মিশরীয় ফেরাউনের মত আলিশান কবরে নিজের প্রাসাদতম অট্টালিকার বাগিচায় দোল খাবেন আর মুনকার নকীরের সাথে পাশা খেলবেন। কি খেলবেন না?

আমি আমরা, যারা আপনাদের মত এরকম করে ভাবতে পারিনা তারা অসামাজিকই রয়ে গেলাম। দু’একটি পারিবারিক বন্ধন যা টিকিয়ে রেখেছি তা আত্মার সম্পর্ক দিয়েই; সামাজিক অবস্থানের ভিত্তিতে নয়। এতেই পরম সুখ অনুভব করি। রাতে অন্ততপক্ষে টেনশন ফ্রী ঘুমাতে পারি। কারন বিবেকের গ্লানিবোধ কুঁকড়ে কুঁকড়ে আমাদের নরম মন আর বিবেককে কঠিন শিলায় রুপান্তরিত করেনি, করতে দেইনি।

মানছি, অনেক কষ্ট আর পরিশ্রম করে আজকের অবস্থান তৈরী করেছেন। আঙুল ফুলে কলাগাছের রূপ নিয়েছে আপনার। তাই বলে কি করে ভুলে যান শেকড়ের কথা? অর্থ প্রতিপত্তি এসব আপনাকে জীবিত সম্মান দিয়েছে। আল্লাহ না করুন এখনি মরে যান যারা আপনাকে সম্মান করছে আপনার অর্থ সম্পদ দেখে, বিশ্বাস করেন আপনার বৌ বাচ্চাকে তারা জিজ্ঞেস পর্যন্ত করবেনা কেমন আছে। একমাত্র তারাই পাশে থাকবেন যাদের সাথে আপনার সম্পর্কের কোন দাম্ভিকতা ছিলোনা কখনো।

অতি জ্ঞানী, পারিবারিক কিছু দো-পেয়ে বুদ্ধিজীবী আমার এই লেখাকে আখ্যায়িত করবেন বেশী বোঝার ফসল হিসেবে। তাদের ধারনা ঈর্ষা অথবা হিংসে করে এসব বলি আমি। আর মানুষ নাকি যখন যুক্তিতে হেরে যায় তখন ধর্মের দোহাই দিয়ে অন্যকে চুপ করাতে চায়। কি অদ্ভুত ভাবনা!! একমাত্র মৃত্যু ছাড়া মানুষের জীবনে অমোঘ সত্যি বলে আর কিছুই নেই, কিচ্ছু না।

আদতে সত্যকথন সবসময় তেঁতোই হয়। কারন দিনশেষে আমি আর আমার লেখাই সঠিক তা আপনারাও জানেন। ক’দিন আর বাঁচবেন বলুন? রাত পর্যন্ত পৃথিবীর আলো বাতাস আপনার কপালে লেখা আছে কিনা কে জানে! তাই এতটুকু সময়েই সম্পর্কগুলি ঝালাই করে নিন।

“মিছে অহংকারে কেটে গেলো জীবন অথচ দিন শেষে আমি একাই রয়ে গেলাম।”

একটি মাত্র সম্পর্কই পৃথিবীতে সত্য সুন্দর, নিষ্কলুষ আর স্বার্থহীন – “মা”। এছাড়া বাকি সব সম্পর্কই লোকদেখানো মিথ্যে, মিথ্যে এবং মিথ্যে।

৫৬৭জন ৪৪৯জন
14 Shares

২০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ