মা

মোঃ মজিবর রহমান ১৩ অক্টোবর ২০২০, মঙ্গলবার, ১১:০০:৩১অপরাহ্ন একান্ত অনুভূতি ২২ মন্তব্য

ছবিটি এই ব্লগের ব্লগার মাসুদ ভাইয়ের স্কেচ।

 

জন্ম আল্লাহ করেছ মায়ের গর্ভে, মায়ের কোলেই যেন দিও স্থান। বাবার ছায়ায় মায়ের আদর জন্ম থেকেই পায়, তাহা যেন পরকালেও পায়। মহান আল্লাহপাক সেই তৌফিক দিন।

 

মা তোমার বন্ধন আমি না আমার বন্ধন তুমি। দুখ কষ্টে তোমার ছায়া মেলে চোখের পাতায়।

তোমার বর্তমানে অভাব বুঝিনি এখন শুন্য হৃদয় শুন্য বাতাসেও তোমার গন্ধ পায়না। কিন্তু সৃতির পটে চক্ষু আড়ালেও তোমার অনুভুতি  জাগান দেয় কষ্টে জড়ানো মনে।

জানিনা কেন আমি তোমার ভাবির কোলে মাথা হেলান করে তোমার অনুভুতি পায়। মা মাগো মামিও আমাকে তার বুকে ধারণ করে তোমার অভাবে পুরণ না করতে পারলেও আমি তোমারি মত তার বুকে মাথা রেখে তোমার আদর পায়। মা মাগো তুমি কেমন আছ?  দয়াল দয়ালু আল্লাহ পাকের কাছে। আল্লাহ আমার জন্মদাত্রী মা ও জন্মদাতা  বাবাকে  শাস্তি না দিয়ে তোমাকে আর আমার বাবাকে যেন অন্ধকার কবরকে ফুল বাগিচা বানিয়ে রাখে। স্বর্গীয় সজ্জায় যেন তোমরা ঠাই পাও যখনি নামাজ আদায় করি তখনি সেই দোয়া করি।

মা ও আব্বু জানিনা আমি তোমাদের কাছে কতটুকু সদ্য ব্যাবহার করেছি! জানিনা কতটুকু তোমাদের আদেশ পালন করেছি। ভুলক্রটি ক্ষমা করে দিয়ো মহান আল্লাহ যেন সেই তৌফিক আমাকে দেয়।

মা তোমাকে দিলাম বিদায় ইহকালে তুমি গ্রামে যাও আমি আগামীসপ্তাহে বাড়ি যাব। মা  মাগো এই বিদায় চির বিদায় কল্পনাতেও আসেনি। কিন্তু মহান আল্লাহপাক সেটাই হইত আমার ও তোমার শেষ বিদায় করে দিয়েছিল দুনিয়ায়।

তোমাকে খুজি,  তোমার মত কাউকে পথে প্রান্তরে দেখলেই কষ্টের পাহাড়,  মনের গহীনে অজান্তেই মোচড় দিয়ে উঠে।  মা শব্দ উচ্চারিত।

কতভাবি কত চিন্তা করি মা তুমি আমাকে ছেড়ে এভাবেই চলে গেলে!  কিন্তু তোমার দেখা নাহি পায়।

মা হাজার বার,  হাজার কোটিবার ডাকলেও আসবেনা, চক্ষু খুলবেনা।  মা তুমি থাকবে সৃতিতে,  মায়াতে তোমার আদর মাখা  স্নেহতে।
দু’ হাতের ছোয়াতে।

 

  ধরায় মা এখন আছে যার, করুন সেবা, নায় যার আমার মতো বাবামার জন্য নামাজ অন্তে দুহাত উঠায়ে দুয়া করি মহান সৃষ্টিকর্তা দুইজগতের শ্রষ্টা আল্লাহর দরবারে। যার রহমত যার সৃষ্টিতে আমরা এই পৃথিবীর সৌন্দর্য অবলোকন এর স্বাদ পেয়েছি।

ছবিটি সোনেলার ব্লগার মাসুদ ভাইয়ের স্কেচ।

১২২জন ২জন
0 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য