মায়াবী আলেয়া বনাম আত্মঅহম

তৌহিদুল ইসলাম ২৫ মার্চ ২০২১, বৃহস্পতিবার, ১২:০৪:১০পূর্বাহ্ন একান্ত অনুভূতি ১০ মন্তব্য

Times of India সংবাদের “কুপন দুনিয়া” ফিচারের লেখক নেহা ভারতী আজ লিংকডইন এ ইনবক্স করেছেন যে আমি লেখালিখির জন্য কত চার্জ নেই এবং তার ফিচারের জন্য কলাম লিখে দিতে পারবো কি না?

মেসেজ পেয়ে আশ্চর্যান্বিত আমি প্রায় দুই মিনিট ঝিম মেরে বসেছিলাম। তাঁর মতন এত বড় মাপের একজন লেখক এই সামান্য অধমকে খুঁজে পেয়ে Times of India খবরের কাগজে লেখার অফার করেছেন!

আমি বলেছি ম্যাম, লেখালিখি আমার প্রফেশন নয় প্যাশন। শুধুমাত্র নিজের টাকায় বই ছাপতে হবে বলে আমি আজও কাউকে পাণ্ডুলিপি দেইনি এবং বাংলাদেশের নামকরা লেখকদের ভীড়ে আমার মত অধমের লেখা কেউ সংবাদপত্রেও ছাপতে চায় না। কিন্তু আপনি কেন আমার লেখা চাইছেন?

তার উত্তর – তোমার ব্লগ দেখলাম (সোনেলা ব্লগ+ ব্যক্তিগত ব্লগ- যেখানে সোনেলায় প্রকাশিত পূর্বের লেখাগুলোই প্রকাশ করি) এবং আমি অভিভূত! তোমার লেখার শব্দচয়নে একধরনের শিশুসুলভতা আছে যা আমাকে আকৃষ্ট করেছে তৌহিদ এবং অভিজ্ঞতা থেকে বলছি এটি আমার ফিচারের পাঠকরা পছন্দ করবে নিশ্চিত। আমি তোমাকে সুযোগ দিতে চাই, আমাকে ভেবে জানিও।

আমি জানি আমার উত্তর সেই না ই হবে। আরো সমস্যা আছে, তাদের ফিচার পুরোটাই ইংরেজিতে লিখতে হয়। হয়তো পারবো তবে ইংরেজিতে টুকটাক কথা বলা, লেখা আর পুরো একটি ফিচার লেখার মধ্যে অনেক তফাৎ। অন্যদিকে লেখা পছন্দ হলে তারা সম্মানী ছাড়া কারো লেখাই গ্রহণ করেন না।

ব্যক্তিগত কিছু রাগ ও অভিমান থেকে লেখালিখিকে আমি আগেও টাকার সাথে মিলিয়ে ফেলিনি, ভবিষ্যতেও ফেলবোনা। এটা আমার অহংকার, আত্মসম্মানবোধ।

হয়তো বড় সুযোগ হারালাম তবে টাকাই জীবনের সব নয়। তবে এটি আমার জন্য উৎসাহের। আলেয়ার আলোকে সত্যরুপে পাবার আকাঙ্ক্ষায় জোনাকির ছুটে চলার মতন ধ্রুব।

সোনেলায় লিখে যে আত্মতৃপ্তি মনে আসে আর অন্যকোথাও তা পাইনা। আত্মঅহমকে সঙ্গী করে আমৃত্যু পরাজিত করতে চাই মায়াবী আলেয়াকে।

(কথোপকথন ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করে দিলাম)

[ফিচার ছবি সংগৃহীত]

৪৬৮জন ৩৭৩জন
38 Shares

১০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ