মানুষ

জিসান শা ইকরাম ৭ নভেম্বর ২০১২, বুধবার, ১০:৩০:৪৪পূর্বাহ্ন একান্ত অনুভূতি, বিবিধ ১৪ মন্তব্য

মানুষে মানুষে হানাহানি, দ্বন্দ্ব, ব্যাক্তি রেষারেষি , যুদ্ধ ও রক্তপাত এসব দেখে একজন মানুষ হিসেবে ব্যথিত হই খুব। অন্য কোন গ্রহে যদি মানুষ বাস করতো, তা হলে তুলনা করা যেত , আমরা তাদের তুলনায় কতটুকু ভালো বা খারাপ।

আমরা আমাদের বুদ্ধি বিবেককে বিসর্জন দিয়ে কোথায় যাচ্ছি ?
মনুষত্বের গুন আমাদের মাঝে আমরা কতটা ধারণ করছি ?

” বৃক্ষ তোমার নাম কি ফলে পরিচয় ” । ফল দিয়ে বিচার হয়, এটা কোন গাছের ফল বা গাছটা কেমন। একটি গোলাপ দেখে বুঝা যায় এটা গোলাপের গাছ থেকে জন্ম নেয়া একটি সুন্দর ফুল। কাঁঠাল বা তাল গাছে গোলাপ ফুল হয়না।

আমাদের আদি পিতা হযরত আদম । একজন মুসলিম হিসেবে এটা আমাকে বিশ্বাস করতেই হবে। আর আমি এটা বিশ্বাস করি অত্যন্ত দৃঢ় ভাবে। কিন্তু মাঝে মাঝে বা এখন প্রায় অধিকাংশ সময়ই , এই বিশ্বাসটা আমার ধাক্কা খায়। এ কেমন আদি পিতার সন্তান আমরা ? এ কেমন মানুষ আমরা ? আমাদের কাজ কি মানুষের মত ? আমরা কি মানুষের গুণাবলি ধারণ করে চলি ?

ডারউইনের বিবর্তন বাদ সম্পর্কে আমরা জানি সবাই। বর্তমান বাস্তবতায় , মানুষের বিভিন্ন অমানুষিক কাজ দেখে , কেন জানি আমার এখন ডারউইনের বিবর্তনবাদ কে বিশ্বাস করতে ইচ্ছে করে ।

.

 

কিন্তু আমি তা বিশ্বাস করতে চাই না। একজন মুসলিম হিসেবে এটা আমি বিশ্বাস করতে পারি না। আমি জীবনের শেষ দিন পর্যন্ত এই বিশ্বাসকে ধারণ করে রাখতে চাই ” হযরত আদম আমাদের আদি পিতা। মহান আল্লাহর সৃষ্ট প্রথম মানব। আল্লাহর সর্বশ্রেষ্ঠ সৃষ্টি “

২৭৮জন ২৭৮জন
0 Shares

১৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য