সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

মানুষ মানুষের জন্য

তৌহিদুল ইসলাম ১৬ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, ১১:২২:৩৬পূর্বাহ্ন একান্ত অনুভূতি ২৬ মন্তব্য

করোনা যেমন দেখিয়ে দিচ্ছে এই দেশের মানুষের স্বার্থপরতা তেমনি দেখাচ্ছে আমাদের মহানুভবতা। তবে স্বার্থপরতা সর্বদাই মহানুভবতার কাছে হেরে গিয়েছে এবং পৃথিবী ধ্বংসের আগ মুহূর্ত পর্যন্ত মানবিকতারই জয় হবে নিশ্চিত।

করোনায় মৃত মানুষের জানাজায় লক্ষ টাকার বিনিময়ে মাহফিল করা তথাকথিত মৌলভীরা নেই, শরীক হয়েছেন অজানা অচেনা মহানুভব কিছু মানুষ।

অকারন করোনা সন্দেহে নিজের জন্মদাত্রী মাকে জঙ্গলে ফেলে রেখে যায় স্বার্থপর সন্তানেরা। অথচ তাকে উদ্ধার করে অচেনা কিছু মহানুভব মানুষ।

করোনায় নিজের জীবন বাজী রেখে চিকিৎসাসেবা দেয়া ডাক্তার এম্বুলেন্স পায়না। আবার হাসপাতালের নার্সদের খাবার সংকটে এগিয়ে এসেছে মহানুভব কিছু মানুষ।

করোনায় নিজের স্বার্থসিদ্ধির জন্য অসহায় মানুষদের ত্রাণ মেরে দেয় কেউ। অন্যদিকে নিজের সহায় সম্পদ বিক্রি করে অকাতরে বিলিয়ে দিচ্ছে কিছু মহানুভব মানুষ।

হাসপাতালে পিপিই পরে করোনায় মৃত নিজের পিতার জানাজায় অংশগ্রহণে অনীহা প্রকাশ করা সন্তান শুধুমাত্র পেনশনের টাকা তুলতে পারবে এই চিন্তা থেকে পিতার মৃত্যু সনদটি ঠিকই বগলদাবা করে নিয়েছে। অথচ লাশ সৎকার করবে মহানুভব কিছু মানুষ।

নিজের জীবনের মায়া ত্যাগ করে করোনায় মৃত ছয় বছরের আদরের শিশুসন্তানকে কাফন পরিহিত অবস্থায় শেষবারের মতো কোলে তুলে নিয়েছেন একজন মহানুভব বাবা।

এসব সব সংবাদে আমার চোখের কোণে অশ্রু জমে, খুব মুষড়ে পরি। তারপরেও মনে সাহস যোগাই এটা ভেবে – এই পৃথিবীতে আদিপিতা আদম থেকে শুরু করে আমাদের মাঝে আজ পর্যন্ত এরকম যত ঘটনাই ঘটেছে সেখানে মহানুভবতাই জয়ী হয়েছে।

আমার আপনার এরকম কিছু হলে আপনজনরা কেউ কাছে না এলেও অন্য কেউনাকেউ আসবেনই, পাশে দাঁড়াবেন। এ জীবনে যতটুকু ভালো কাজ করেছি, অন্যের বিপদে এগিয়ে এসেছি তা বিফল হতে পারেনা। তাহলে মানবিকতা, মহানুভবতা শব্দগুলি মুল্যহীন হয়ে লেখা থাকবে জীবন ডায়েরির প্রতিটি পাতায়।

মানুষ মানুষের জন্য এটাই সত্য।

৫১৭জন ৩৮৭জন
51 Shares

২৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য