মানবতার নামে প্রতারনা

স্বর্গের মেঘ পরী ১৬ মে ২০১৪, শুক্রবার, ০৮:১৭:৫৯অপরাহ্ন বিবিধ ৪ মন্তব্য

অধ্যায়নের পাশাপাশি আমরা শিক্ষার্থীরা বিভিন্ন সমাজসেবামূলক কাজে যুক্ত হই এই জন্য আমাদের মা বাবারা ও উদ্বুদ্ধ করে আমাদের ।কিন্তু সমাজসেবার নামে কোনো শিক্ষার্থী যে প্রতারনামূলক কর্মকান্ডে যুক্ত থাকতে পারে -এটা অবিশ্বাস্য মনে হলে ও বাস্তবে তাই হচ্ছে ।

ইদানিং ব্যস্ততম সড়কের বিভিন্ন জায়গায় তরুনদের কাগজের বাক্স নিয়ে ক্যাস্নার আক্রান্ত রোগীর
সহায়তার জন্য অর্থ সংগ্রহ করতে দেখি আমরা ।মানুষরা এসব ক্ষেত্রে স্বতঃস্ফূর্তভাবে সহায়তার হাত বাড়িয়ে ও দেয় ।কিন্তু আমরা কেউ কখন ও ভেবে দেখিনাই ,এসব কর্মকান্ড কতটা মানবতাপ্রসূত আর
কতটা প্রতারনামূলক ? কয়েকদিন আগে চ্যানেল আই-এর এক প্রতিবেধনে উল্লেখকরা হয়েছে ,এমনই এক ঘটনায় আইনের লোকদের উপস্থিতি টেরপেয়ে কয়েকজন তরুন পালিয়ে যায় । তাদের মধ্যে এক তরুন কে জব্দ করে আইনের লোক । আটক একতরুনকে জিজ্ঞাসাবাদ করে জানা যায় ,ক্যান্সারের রোগীর সহায়তার নামে তাদের অর্থ নিজেদের
মধ্য ভাগ করে নেয় ।এমন কর্মকান্ডে তারা ঘন্টা হিসেবে কাজ করে এবং তাদের প্রাপ্য বুঝে নেয় ।
কিছু তরুন এ ঘৃন্য কাজে দিনের পর দিন যুক্ত হচ্ছে ।তা অবিশাস্য হলে ও বাস্তবে তা এ ঘটছে এখন
অহরহ সাহায্যের জন্য বিভিন্ন কর্মকান্ড দেখি আমরা । যারা মানুষের অসুস্থার নামে প্রতারনামূলকভাবে অর্থ সংগ্রহ করে বেড়ায় ।এসব কর্মকান্ডের জন্য যাতে কোন অভিভাবকদের লাঞ্চিত হতে না হয় তার জন্য অভিভাবকদের ও সচেতন ও দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে ।সমাজে সর্বস্তরে উন্নত নৈতিকতার চর্চার গুরুত্ব দিতে হবে তা না হলে আমাদের সমাজের তরুনদের অবক্ষয় তীব্র থেকে তীব্রতর হতে পারে ।

তরুনরা যাতে সৃজনশীল কর্মকান্ডে যুক্ত থাকার মাধ্যমে সমাজ ও দেশের উন্নয়নে কার্যকার ভূমিকা রাখার চেষ্টা করে তার জন্য অভিভাবকদের আন্তরিক প্রচেষ্টা থাকতে হবে । তা না থাকলে তরুনদের পথভ্রষ্ট হওয়ার আশংকা থাকবে শতভাগ । দেশের প্রতিটি তরুন যেন তাদের যোগ্যতা ও দক্ষতা কাজে লাগানোর পর্যাপ্ত সুযোগ পায় । তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে এবং অভিভাবকদের তার প্রতি সুদৃষ্টি রাখতে হবে । এতে তরুনরাই সৃজনশীল কর্মকান্ডে আত্ননিয়োগ করবে ।
সবার কাছে একটা এ চাওয়া কেউ যাতে এই ধরনের কর্মকান্ডে লিপ্ত না হই আমরা ।

=> তবে সবার কাছে একটাই অনুরোধ : সবাই তো আর প্রতারক নয় একজনের দোষ তো আমরা অন্য কারো উপরে চাপানো উচিত নয় ।তাই সকলের প্রতি একটাই চাওয়া উপযুক্ত তথ্য যাচাই করে তারপর সাহায্যের হাত বাড়িয়ে দেয়া ।

১৫৬জন ১৫৬জন
0 Shares

৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য