facts-ss-656x294

প্রকৃতির সাথে যুদ্ধকরে আজ পর্যন্ত কোনো গোত্র বা মানবজাতি পারেনি বা পারবেও না বরং যে দেশ, গোত্র প্রকৃতির দুঃখ কষ্টকে নিজের দুঃখ কষ্ট করে নিয়ে প্রকৃতির প্রেমে জীবন বিলীন করেছে সেই জাতি সর্বোত্তম জাতি হিসেবে বিবেচিত হয়েছে। এটাই সত্যি!

তাহলে বাংলাদেশের বাঙালি জাতির সভ্যতা আজ কোথায় এসে দাঁড়িয়েছে যে জাতি এদেশের মাটি, গাছ, পশু, পাখি, বাঁচানোর জন্য একটি মানুষের কথায় জীবন বাজি রেখে যুদ্ধ করেছে। সে জাতি আজ সুন্দরবনে রামপাল বিদ্যুৎকেন্দ্র দিয়ে কি বুঝাতে চায়? এই সুন্দরবন আমাদের প্রাণ! এবং এখানকার পানি লবণাক্ত, এইখানে নদী, খাল, বিল, যদি ভরাট হয়েযায় তাহলে বন্যার কবলে পড়বে লক্ষ লক্ষ একর জমি, এবং পানির তলদেশে হাবুডুবু খাবে এইসকল জমি । ধ্বংস হয়ে যাবে ফসলিজমি, মানুষ পরে যাবে হাহাকারে। আর এই হাহাকার এসে হানাদিবে জাতীয় খাদ্যাগারে। দেশ জাতি পড়েযাবে এক মহা সংকটে। যেখান থেকে আমরা চাইলেও ওঠে আসতে পারবো না। কারণ প্রকৃতি একবার অভিমান করলে ধ্বংস করেদেয় পুরো পৃথিবীকে! সেখানে একটি বাংলাদেশ কী?

 

images

মহেঞ্জোদারো সিনেমায় এক অত্যাচারী রাজা, তার নিজ স্বার্থের জন্য একটি নদীকে আটকে দিয়ে প্রকৃতির সাথে ঠাট্টা মস্করা শুরু করছিলো কিন্তু প্রকৃতি তা সহ্য করতে পারেনি তাই ইতিহাসের পাতাথেকে মহেঞ্জোদারো কে ধ্বংস করে দিয়েছে। যদিও এই সিনেমার ইতিহাস নিয়ে বিতর্কের শেষ নাই। যেখানে আজও মহেঞ্জোদারো ইতিহাস জানাযায়নি সেখানে এই ছিনেমা পরিচালক আশুতোষ গোয়ারিকার কোথা থেকে এই ইতিহাস পেয়েছে ?

mi-305_062216042506

ভারতবর্ষের প্রথম সভ্যতা সিন্ধু সভ্যতা। ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান মহেঞ্জোদারো সিন্ধু সভ্যতার একটি অতি গুরুত্বপূর্ণ কেন্দ্র। তবে সিন্ধুর বহু গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে পারেননি প্রত্নতাত্ত্বিকরা। না পাওয়া তথ্যগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, ঠিক কীভাবে ধ্বংস হলো এ সভ্যতা এবং সিন্ধু সভ্যতার লিপি পাঠোদ্ধার। কেমনভাবে শেষ হলো নগরভিত্তিক প্রাচীন সভ্যতাটি? এসব প্রশ্নের একক কোনো উত্তর এখনো খুঁজে পাওয়া যায়নি। যেহেতু ওই সময়কার কোনো নির্ভরযোগ্য রেকর্ড নেই, তাই ঐতিহাসিকদের পক্ষে ছোটখাটো তথ্যের ওপর ভর করে অনুমান করতে হচ্ছে। খনন করে একটা ব্যাপার জানা গেছে, সিন্ধু সভ্যতা ধ্বংস হয়েছিল খ্রিস্টপূর্ব ১৮০০ থেকে খ্রিস্টপূর্ব ১৭০০ শতাব্দীর মধ্যে। সিন্ধু সভ্যতা ধ্বংস হয়েছিল আচমকা।

শামীম
২৩ অগাস্ট ২০১৬

১২১জন ১২০জন
3 Shares

১৯টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য