মধ্যবিত্তরা কোথায় যাবে?

সুপর্ণা ফাল্গুনী ১৬ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, ০৯:৫১:০৭অপরাহ্ন সমসাময়িক ২৬ মন্তব্য

ভেবেছিলাম করোনার ছোবল আমাদেরকে এবার মানুষ বানাবে, মানবিক হতে শিখাবে, অহংকারের সমূলে উৎপাটন হবে, লোভ-লালসা নির্মূল হবে, মৃত্যু-আতঙ্ক পাপ-পূন্য থেকে দূরে সরিয়ে রাখবে।

অথচ দেখছি ঠিক তার উল্টোটা । আমরা এতোটা অমানবিক,অবিবেচক হলাম কবে,কিভাবে? যেখানে সবার এখন সচেতনতা বৃদ্ধি করা দরকার, পরিমিত হবার কথা সেখানে সবকিছুতেই চাকচিক্যের বাহাদুরি, অসংযমের বাড়াবাড়ি দেখছি। সারা বিশ্ব যেখানে খাবি খাচ্ছে, উন্নত দেশগুলো যেখানে থমকে গেছে সেখানে আমরা উৎসবের আমেজে উন্মাতাল।

আমাকে রেগুলার বাজার করতে হয় বা করি নিরুপায় হয়ে। রেগুলার বলতে প্রতিদিন নয় , তিনচার দিন পরপর। করোনার কারনেও সেভাবেই বাজারে যাচ্ছি বাধ্য হয়ে। উন্নত দেশে সরকার ঘরে এসে নিত্যপ্রয়োজনীয় পণ্য দিয়ে যায় কিন্তু আমাদের দেশে তো সেটা সম্ভব নয়। যার যার দরকারে তাকে ঘর থেকে বের হতেই হয়।

তো বাজারে যাওয়ার দরুন মানুষের বড়লোকি ঠাঁটবাট গুলো খুব চোখে পড়ে। কিসের লকডাউন, কিসের মরণঘাতী করোনা! আমরা যেখানে থাকি সেখানে সবকিছুই হাতের নাগালে পাওয়া যায়, দু-তিন মিনিটের দূরত্বের ব্যবধান । তারপরও যতক্ষণ দোকান-পাট খোলা থাকে মানুষের গাদাগাদি চোখে পড়ে। এখানে সবকিছু দুপুর দুইটার মধ্যে বন্ধ হয়ে যায়। সামনে আসছে রোজা , করোনার এই ক্রান্তিকালে ও কারো বাড়তি বাজার বন্ধ নেই। ফলাফল সবকিছুর দাম ঊর্ধ্বমুখী আর কৃত্রিম সংকট বাজার গুলোতে। কাঁচাবাজার বাদে সবকিছুতেই সংকট । করোনার সাথে যেমন কেউ বাহাদুরি করতে পারছেনা, তেমনি কাঁচাবাজারের সাথেও পারেনা ঘরে বেশীদিন রাখা যায় না বলে।

দেশে লকডাউন নামকাওয়াস্তে । কিসের কি ! যেন ঈদের ছুটিতে বাজার করছে । শুধু মাস্ক আর হ্যান্ড গ্লাভস এর শোডাউন, দোকানগুলোতে ভিতরে লোকজন যেতে পারছেনা এতটুকুই ব্যতিক্রম। এভাবে আমরা কিভাবে করোনা থেকে মুক্তি পাবো?

লকডাউন করাতে প্রাইভেট কোম্পানির বেতন-ভাতা বন্ধ হয়ে আছে। ঘরভাড়া, বাজার সদাই নিয়ে শুধু মধ্যবিত্ত বেসরকারি কর্মচারীরা বেশী ভুক্তভোগী। গরিববা ত্রাণ নিয়ে, এদিক সেদিক থেকে চেয়ে চিন্তে দিন পার করতে পারছে কিন্তু মধ্যবিত্ত দের কথা কেউই ভাবছে না। সরকারের উচিত এদিকটাও ভেবে দেখার। মধ্যবিত্তরা তো কারো কাছে হাত পাততে ও পারছে না এই মহামারীতে। যেভাবে লকডাউনের নামে শোডাউন হচ্ছে তাতে কবে এই বিভীষিকাময় পরিস্থিতি থেকে মুক্তি পাবো জানিনা। কোথায় যাবে মধ্যবিত্তরা? কিভাবে পাড়ি দিবে দূর্যোগের এই অনিশ্চিত , সীমাহীন পথকে?

৩৫৮জন ২১৭জন
15 Shares

২৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য