ভালোবাসা ভালবাসা !!!

রাতুল ৯ অক্টোবর ২০১৩, বুধবার, ১২:২৪:১০পূর্বাহ্ন একান্ত অনুভূতি, বিবিধ ৬ মন্তব্য

হঠাৎ করে মাথায় কি একটা পোকা ঘোরা শুরু হল, কুট কুট করে মাথার ভেতর টা গ্রাস করে ফেলছে ধীরে ধীরে। সেই পোকা কে থামাতে লিখতে বসা। ভালোবাসা !! আগে হয়তো বেশ তাৎপর্য পূর্ণ ছিল শব্দটি। এখন নেই। কেন নেই, বলছি। কারণ, এখন সবাই প্রেম করে। একটা জিনিস যত কম পাওয়া যায় দুনিয়াতে, বা যত কম দেখা যায় সাধারণ মানুষের মাঝে সেটার দাম সবার কাছে বহুগুণ বেড়ে যায়। তাই আগের প্রেম করে যারা সফল হতে পারতেন। তাদের প্রেম এর গল্প (যতই কষ্ট করে মিলন হোক তাদের) কারও কাছে প্রেরণাদায়ক আবার কারও কাছে সমালোচনা কুড়ায়। তবে আমরা ভাল দিক টা ভাবি। প্রতিটি বিষয় এর ভাল খারাপ থাকবেই। আপনার দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করবে যে আপনি ভাল টা গ্রহণ করবেন নাকি খারাপ টা। গ্রহণ করবেন নাকি বর্জন করবেন। যাই হোক, মূলত যেটা লিখতে বসেছি, প্রেম ব্যাপারটা নিয়ে ব্যক্তিগত কিছু অভিমত। অনেকেই অনেক সময় প্রশ্ন করেছে, আবার নিজেও মাঝে মাঝে এই প্রশ্নের সম্মুখীন হয়েছি। সত্যকার ভালোবাসা কি ???

ভালোবাসা এখন এতই ঠুনকো হয়ে গিয়েছে। এখন আমরা ভালোবাসা না, সত্যকার ভালোবাসা খুঁজি। এবং শুধু মাত্র ভাল লাগলেই মনে করি যে না যেন কত ভালবাসি তারে। আসলে যুগের তালে এখন প্রেম ব্যাপারটা করতেই হবে টাইপ ব্যাপার হয়ে গিয়েছে। প্রেম না করলেই নাকি জীবন বৃথা !! অনেকেরই এই ধারণা। আবার অনেকেই ধারণা করে, সত্যকার ভালোবাসা এখন আর নেই। এখন আর কেও ওরকম ভাবে ভালবাসতে জানে না। জানবে কি করে। সবাই যদি গণহারে প্রেমে পরা শুরু করে, তাইলে কি আর প্রেম এর অনুভূতি আলাদা করে চিনবার উপায় আছে ??? কে যে সত্যি আপনার প্রেমে পরেছে, আর কে যে ভাল লাগা থেকেই আপনার পিছে ঘুরছে, ইহা এখন বোঝা যায় না, মহা কঠিন হয়ে দাঁড়িয়েছে ব্যাপার টা।

যাই হোক, মূলত যেটা বলতে চাচ্ছিলাম, সেটা বলতে গিয়ে উল্টা পাতলা বক বক শুরু করে দিয়েছিলাম। নিজস্ব ধারণা। আমি বলিনি যে এগুলো ঠিক। নিজস্ব কিছু ধারণা শুধু আপনাদের সাথে শেয়ার করলাম, যেন ভুল গুলো ঠিক করে নেওয়া যায়।

বেশিরভাগ ক্ষেত্রেই আমি এই কথা শুনতে শুনতে ত্যক্ত, প্রেম তো অবশ্যই অনুভূতির ব্যাপার। অনুভূতি না থাকলে প্রেম বইলা কিছু নাই, হুম আমিও একমত। কিন্তু, আপনি কারও প্রেমে পরলেন, বেশ কিছুদিন তার সাথে কাটিয়ে দেওয়ার পড় আপনার মনে হল যে আপনি আসলে তাকে ভালবাসেন নাই, সেটা শুধু ভাল লাগা ছিল, কিন্তু সে যে আপনাকে ভালবেসেছে, সেক্ষেত্রে তখন আপনি কি সিদ্ধান্ত নিবেন ?

আপনি যখন কারও প্রেমে পড়েন, পারিপার্শ্বিক অবস্থার কারণে, বিভিন্ন কারণে যদি তার সাথে কিছুটা দূরত্ব তৈরি হয়ে যায়, আপনার অনুভূতি গুলোয় যদি তখন একটু ছেদ পরে শোকে কাতর হয়ে, এর মানে কি আপনি যে তাকে ভালবেসেছিলেন, সেটা মিথ্যে হয়ে যাবে ? না, আমার সেটা মনে হয় না।

আমার মতে সত্যকার ভালোবাসা হচ্ছে, আপনি যখন সেই অনুভূতি গুলো কে ঘিরে তার সাথে সারা জীবন পার করবেন বলেই সিদ্ধান্ত নিবেন। সেটা। শুধু মাত্র অনুভূতির উপর ভর করে সত্যকার ভালোবাসা হয় না। সব কিছু থাকতে হবে। আপনি যদি আপনার সেই অনুভূতি কে এবং তার সে অনুভূতি গুলো কে শ্রদ্ধা করে তার সাথে থাকতে পারেন, তবেই না হবে সেটা সত্যকার ভালোবাসা। ভালবাসলেই কি পেতে হবে নাকি, এটা ফালতু কথা। যদি পরিস্থিতি এর সাথে লড়াই করতে হয়, কেন পিছিয়ে পড়বেন ? তাহলে কি ভালবাসলেন আপনি ? এত সহজে পিছিয়ে পরছেন ভালোবাসা থেকে।

আমি বিরক্ত আসলেই, অনুভূতি !! শুধু মাত্র অনুভূতি কখনোই ভালবাসার সবকিছু হতে পারে না। যদি না সে অনুভূতি কে শ্রদ্ধা করতে জানি। কারণ মানুষ পরিস্থিতি পারিপার্শ্বিকতার কারণে বদলে যায়, সাথে তার দৃষ্টিভঙ্গি ও বদলায় ক্ষেত্রও বিশেষে। অনুভূতিগুলো কখনও বদলায় না। অনেকেই বিশ্বাস করেন। আসলে যাকে পাবেন না, তার জন্য আপনার আফসোস থেকেই যাবে, অনুভূতি সেক্ষেত্রে কমে গেলেও, বদলাবে না। কিন্তু যেটা পেয়ে জান, তার প্রতি খানিকটা হলেও, সেটা যত মূল্যবান হোক না কেন, খানিক টা হলেও একটা দায়সারা ভাব চলে আসে একটা সময় পরে। তাই অনুভূতি গুলো কে তখন নতুন করে সাজিয়ে নিতে হয়। একজনের প্রেমে বারবার পরার ব্যাপারটা এভাবেই এসেছে। আমি অন্তত সেটা বিশ্বাস করি।

 

আক্ষেপ জমে গিয়েছিল এই ব্যাপারটা নিয়ে। আক্ষেপ ঝাড়লাম, কারও যদি ভিন্ন মত থেকে থাকে, বলবেন। নিঃসংকোচে বলবেন।

৪০২জন ৪০২জন
0 Shares

৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য