ভার্চুয়াল জগত হচ্ছে মাকাল ফলের মতন। সেই রঙের মোহে পড়া কিছু মানুষের আচরণ দেখে তাদের মূর্খ ছাড়া আর কিছু ভাবতে পারিনা।

আমাদের দেশেরই একজন নারী কালোগহ্বর নিয়ে গবেষণা করে বিশ্বের বিশিষ্ট বিজ্ঞানীদের তালিকায় স্থান করে নিয়েছেন। বিশ্বাস করুন তার ফেসবুক আইডি নেই, আমি অন্তত খুঁজে পাইনি। ফেসবুকীয় গবেষণা করেনা বলেই হয়তো সে মহাকাশ ছুঁয়েছে।

এরকম অনেক উদাহরণ আছে আমাদের আশেপাশেই। তাদের ভালো দিকগুলি আমরা অনুকরণ করার চেষ্টা করিনা কেউই। অথচ সেই একই দেশের মানুষ আমরা কে কাকে বিয়ে করলো, কার সংসার ভাঙলো আর ক’টা বিয়ে হলো এসব নিয়ে ভার্চুয়াল গসিপ করতে ব্যস্ত।

ক’দিন ধরে নিউজফিডে একজন আমেরিকা প্রবাসীর বিবাহিত জীবনের ছবি নিয়ে অনেকের রসাত্মক গালগল্পে রীতিমতো বিরক্তবোধ করছি। ভদ্রলোক নিজের করুনদশার চিত্র তুলে ধরে স্ট্যাটাস দিয়েছেন দেখলাম। আপনাদের এহেন আচরণে তার মানসিক অবস্থা কি হতে পারে সেটি কি একবারও চিন্তা করেছেন? কেনরে ভাই, তাদের পরিবারের সমস্যা না হলে তোমাদের জ্বলে কেন?

এসব আসলে একটি উপমা মাত্র। তাইবলে কি আমরা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করবোনা? অবশ্যই করবো, তবে তা শিষ্টাচার বহির্ভূত হলে হবেনা কিন্তু।

আমরা অনেকেই ভার্চুয়াল ম্যানার জানিনা, বুঝিনা কার সাথে কিভাবে কথা বলতে হবে। সবাই বন্ধু এখানে তবে অনুভবের তারতম্য বুঝতে হবে। বন্ধু তালিকায় কাউকে রাখলে তাকে সম্মান করুন। নিজের বাপ চাচাদের বয়সী কাউকে হেয় করবেন না। সমবয়সী এবং ছোটদের সাথে কথাবার্তায় নিজের ব্যক্তিত্ব ধরে রাখুন। সমালোচনা করবেন ভালো কথা তবে তা নিজের মুল্যবোধকে জাগ্রত রেখে করুন।

ভার্চুয়াল পরিচয়ে কত সংসার ভেঙে যাচ্ছে তার ইয়াত্তা নেই। অথচ কিছু মানুষের নির্লজ্জতা দেখলে ঘৃণা লাগে। ফান করুন তবে আপনার সীমাবদ্ধতাকেও চিহ্নিত করুন। সামাজিক যোগাযোগ মাধ্যমে আসি একটু রিলাক্সের জন্য অন্যকে নিয়ে নেতিবাচক গালগল্প করার জন্য নয়।

এসব বড়ো বড়ো গালগপ্প মনে হচ্ছে তাইনা? আচ্ছা ভাবুনতো- অল্পসময়ের ভার্চুয়াল জগত, আমার আপনার সম্পর্কে দশজন অন্তত ভালো ভাবুক এটাও অনেক বড় প্রাপ্তি নয় কি?

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশ্চিত না হয়ে হুটকরে কোন ছবি বা বিষয় নিয়ে গালগল্পে লিপ্ত হওয়া থেকে নিজেকে বিরত রাখুন। ভালো থাকুন সকলেই।

৪০৭জন ২৭৩জন
0 Shares

২০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য