ব্লগ ও ব্লগার ।

সঞ্জয় কুমার ১ এপ্রিল ২০১৫, বুধবার, ১০:১৯:৫০পূর্বাহ্ন একান্ত অনুভূতি, সমসাময়িক ২২ মন্তব্য

43A_Blog_Icon

বর্তমানে যে অবস্থা দাঁড়িয়েছে ব্লগার মানেই অনেকে মনে করেন খারাপ কিছু বা ব্লগার মানেই নাস্তিক !!!!
অনেকে আবার ব্লগ দিয়ে নাকি ইন্টারনেট ও চালান !!!! যা হোক প্রযুক্তি অনেকদুর এগিয়েছে । আপনি ইন্টারনেট চালান কম্পিউটার এন্ডুয়েড ব্যবহার করেন । আপনার পাশের বাড়ির বৃদ্ধ নানা ইন্টারনেট কম্পিউটার বোঝেনা , আপনার পাড়াতো চাচা ইন্টারনেট কম্পিউটার সম্পর্কে কি ধারণা করেন ? কতটুকু বোঝেন ? আমরা কি কোনদিন ও তাঁদের এবিষয়ে জানাতে চেয়েছি ? অজানা বিষয়ে মানুষের ভ্রান্ত ধারণা থাকবে এটাই স্বাভাবিক তাই না ?

একটা বাস্তব ছোট ঘটনা বলি

আমি আমার এক পরিচিত খালা(মাসি ) বাড়ি বেড়াতে গিয়েছি । খালুর সাথে কথা প্রসঙ্গে চলে আসল ইন্টারনেট এর কথা । উনি এই বিষয়ে একেবারেই নেগেটিভ । ওনার মতে ইন্টারনেট এর কোন প্রয়োজন নেই । বর্তমানে ছেলেমেয়েরা এই ইন্টারনেট এর জন্য খারাপ হয়ে যাচ্ছে । কাউকে স্বমতে আনতে চাইলে প্রথমেই তাঁর বিরোধিতা করা যাবেনা । আমিও উনার সাথে একমত হলাম সাথে ইন্টারনেট এর অনেক সুফল গুলো বুঝিয়ে বল্লাম । ইমেইল , স্কাইপি ফ্রিল্যান্সিং । শেষ পর্যন্ত হয়ত তাঁর ইন্টারনেট বিষয়ে নেতিবাচক ধারণা অনেকটা কমেছে । সবচেয়ে অবাক হয়েছি উনি নিজেও এখন স্কাইপি দিয়ে বিদেশের আত্মীয়দের সাথে কথা বলতে আগ্রহী । আমি শিওর উনি জীবনে আর কখনও ইন্টারনেট বিষয়ে নেগেটিভ কমেন্ট করবেন না বরং অন্যদের বলবেন ইন্টারনেট কতটা জরুরি ।

ব্লগের ব্যাপারটা ও এমন । আগে মানুষ কে জানাতে হবে বোঝাতে হবে । যারা অন লাইনে ফ্রিল্যান্সিং করেন তাঁদের জন্য ব্লগিং ফোরাম পোষ্টিং এসইও বা এফিলিয়েট মার্কেটিং ইমেল মার্কেটিং এগুলোর প্রয়োজনীয়তা অনেক । ব্লগিং মানেই নাস্তিকতা নয় ।

এবার আসুন জেনে নিই ব্লগ কি ? এবং কারা ব্লগার ? তাঁদের কাজই বা কি ?

ব্লগ শব্দটি ইংরেজ Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরণের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি আবার Weblog এর সংক্ষিপ্ত রূপ। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে। সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগার রা এটি নিয়মিত আপডেট করেন।

বেশিরভাগ ব্লগই কোন একটা নির্দিষ্ট বিষয়সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়; অন্যগুলো আরেকটু বেশিমাত্রায় ব্যক্তিগত পর্যায়ের অনলাইন দিনপত্রী/অনলাইন দিনলিপিসমূহ। একটা নিয়মমাফিক ব্লগ লেখা, ছবি, অন্য ব্লগ, ওয়েব পেজ আর এবিষয়ের অন্য মাধ্যমের লিংকের সমাহার/সমষ্টি। পাঠকদের মিথষ্ক্রিয়াময় ছাঁচে মন্তব্য করার সুবিধে-রাখা বেশিরভাগ ব্লগের একটা গুরুত্বপূর্ণ দিক। প্রায় ব্লগই মূলত লেখায় আকীর্ণ, কিছু কিছু আবার জোর দেয় শিল্প (আর্ট ব্লগ), ছবি (ফটোব্লগ), ভিডিও (ভিডিও ব্লগিং), সঙ্গীত (এমপিথ্রিব্লগ) আর অডিওর (পডকাস্টিং) ওপর। মাইক্রোব্লগিং-ও আরেকধরনের ব্লগিং, ওটায় খুব ছোট ছোট পোস্ট থাকে। ডিসেম্বর, ২০০৭-এর হিসেবে, ব্লগ খোঁজারু ইঞ্জিন টেকনোরাট্টি প্রায় এগারো কোটি বার লাখেরও বেশি ব্লগের হদিশ পেয়েছে।

এমনকি আপনি বাংলায় যে কোন বিষয়ে গুগলে সার্চ করলে এই ব্লগারদের লেখা ব্লগ গুলো র লেখা পাবেন । ব্লগিং এর কারনে অন্তর্জালে আমাদের মাতৃভাষার ভান্ডার সমৃদ্ধ হচ্ছে ।

নিজে জানুন অপরকে জানান ।

0 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ