ব্লগারদের লেখালেখির সুবিধার্থে নতুন ড্যাশবোর্ড সংযোজন করেছি। আগের সাদাকালো স্ক্রিনের পরিবর্তে নতুন ঝলমলে স্ক্রিন দেখতে ভালো লাগার কথা। প্রথম প্রথম একটু এলোমেলো লাগলেও অভ্যস্ত হয়ে গেলে মনে মনে আমাকে ধন্যবাদ দিবেন।

মোবাইল ফোন ব্যবহারকারীরা যেন স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারেন, এটা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে।

১) ড্যাশবোর্ড

ড্যাশবোর্ডে গেলে সবগুলো পোস্ট টেবিল আকারে দেখাবে। প্রতিটা পোস্টের পাশে এবং বাটন আছে। প্রয়োজন অনুসারে ক্লিক করলেই হবে।

অবস্থা নামে একটা কলাম আছে। লেখা ফিল্টার করার জন্যে এটা ব্যবহার করতে পারবেন। যেমনঃ যদি খসড়া ক্লিক করেন, তাহলে এই টেবিলে শুধু খসড়া পোস্টগুলো দেখাবে।

২) নতুন লেখা

নতুন পোস্ট লেখার জন্যে নতুন স্ক্রিন এসেছে। লেখার সময় অবশ্যই ফিচার ছবি যোগ করতে ভুলবেন না। আর অবস্থা নামে একটা লিস্ট আছে, এখান থেকে উপযুক্ত অপশন বাছাই করে দিবেন।

৩) প্রোফাইল

প্রোফাইল সম্পাদনা করা নিয়ে আর ঝামেলা পোহাতে হবে না। নির্ঝঞ্ঝাট সবকিছু আপডেট করতে পারবেন।জরুরী ভিত্তিতে নিজের প্রোফাইল ছবি যোগ করে নিন। ইতোমধ্যে হয়তো খেয়াল করেছেন, আগের ছবি আর নেই।

৫২৪জন ১৪৪জন
37 Shares

৩৩টি মন্তব্য

  • মনির হোসেন মমি

    আগের ড্যাসবোর্ডটাই আমার কাছে ভাল লাগত।এখানে শিরোনাম লিখতে গিয়ে কয়েকবার লিখতে হয়েছে। সেভ করতে গেলে বার বার অংশ বিশেষ কেটে যাচ্ছে।আরেকটা বিষয় হল এখন লেখা কি সরাসরি প্রকাশ হবে নাকি জমা থাকবে।অন্যান্য চমৎকার।ধন্যবাদ।

  • মনির হোসেন মমি

    পোষ্ট প্রকাশের সময় সিরিয়াল কোনটিই ঠিক যাচ্ছে না।আমি রিমি রোম্মানের বই এর রিভিউ পোষ্ট এবং ইঞ্জা ভাইয়ের এক মুঠো ভালবাসা পোষ্ট পড়ে মন্তব্যও করেছি তারও পাচ ছয় ঘন্টা পর আমার পোষ্ট অনুভুতিগুলোর বিশ্রাম-জন্ম থেকে জ্বলছি এর ৪র্থ।কিন্তু ব্লগের ফ্রন্ট পেইজে দেখলাম আমার পোষ্টের সিরিয়াল তাদের পোষ্টের বহু নীচে।এটা দেখার জন্য অনুরোধ করব।

  • অলিভার

    ব্লগ আগের তুলনায় অনেক বেশি ফাস্ট এবং রেসপন্সিভ! এই জিনিষটাই নতুন আপডেটে খুব বেশি উপভোগ করছি।

    তারপরও ব্লগের নকশা ও উন্নয়ন সদস্যদের প্রতি চাওয়া থাকবে কিছু।
    ** ব্লগের লেখকদের প্রোফাইল পাতাটি আরও আকর্ষণীয় করবার জন্যে অনুরোধ থাকবে। ব্লগটা যেমন উন্নত তেমনি ব্লগারদের পাতা গুলো আরও দৃষ্টিনন্দন হলে তা ব্লগের প্রতি ব্লগারদের আকর্ষণ আরও বৃদ্ধি করবে। ব্লগারদের ব্লগ ছাড়াও নিজস্ব ব্লগ-সাইট, স্যোসাল একাউন্ট কিংবা যোগাযোগের মাধ্যম থাকতে পারে। এইগুলো ব্লগারদের প্রোফাইল পাতায় নতুন ডিজাইন করে যুক্ত করতে পারলে ব্যাপারটা দারুন হতো।

    ** “অদেখা মন্তব্য” অংশটাকে আরও একটু উন্নত করা যেতে পারে। একটা পোষ্টে যতজন মন্তব্য করেছে ততগুলো পয়েন্ট/নোটিফিকেশন না করে নির্দিষ্ট একটি ব্লগপোষ্টে সকলের মন্তব্য এবং নির্দিষ্ট পোষ্টে আলাদা প্রতিমন্তব্য হিসেবে একটি করে নোটিফিকেশন হলে ব্যাপারটা আরও দৃষ্টিনন্দন হবে। এছাড়াও ব্লগ পোষ্টে মন্তব্যের জবাব দেবার পরেও সেই পোষ্টের নোটিফিকেশন থেকে যাচ্ছে। এই ব্যাপারটাকে নিয়ে আরও কিছু চিন্তা করা যেতে পারে।

    ** ব্লগের ক্যালেন্ডার উইগেট’টা ভালো ছিল। সংরক্ষণাগার হিসেবে আরর্কাইভ পদ্ধতিটার পরিবর্তে ক্যালেন্ডার পদ্ধতিটাই রাখার অনুরোধ থাকলো।

    ** দৈনিক পত্রিকা গুলোর লিংক খুব কম ব্যবহৃত হলেও এটা একটা ভালো ব্যাপার হিসেবেই মনে হয়েছে আমার কাছে। যদি সম্ভব হয় এই অংশটাকে রাখা যেতে পারে।

    ** এই আবদারটা যদিও অনেক পুরাতন, তারপরও নতুন করে উপস্থাপন করছি। যে কোন প্রডাক্টের নামের চাইতে প্রডাক্টের ‘লোগো’ বেশি পরিচিতি লাভ করে। এই বিশেষ চিহ্নটাই ঐ প্রোডাক্ট সম্পর্কে মানুষের মনে দাগ রাখতে সক্ষম হয়। বিভিন্ন সাইট এবং ব্লগ গুলোর ক্ষেত্রেও ব্যাপারটা ভিন্ন কিছু নয়। প্রায় সবগুলো পাবলিক/প্রাইভেট ব্লগেরই নিজস্ব চিহ্ন/লোগো/ফেভ-আইকন রয়েছে। অথচ দীর্ঘ সাড়ে ৬ বছর পরেও প্রিয় সোনেলা ব্লগের কোন চিহ্ন/লোগো/ফেভ-আইকন নেই। ব্যাপারটা ছোট হলেও আমার কাছে বেশ দুঃখজনক একটা ঘটনা হিসেবে মনে রয়ে গেছে। আশা করি ব্লগ নিয়ে যারা কাজ করে যাচ্ছেন, যারা ডিজাইন করছেন, যারা এর পেছনে সময় দিচ্ছেন তারা সকলেই ব্যাপারটা নিয়ে চিন্তা করবেন।

    ** ব্লগের মন্তব্যের ডিজাইনটা গেল কয়েক বছর পূর্বে আপডেট করা হয়েছিল। এর মাঝে পরিচিত অনেক ব্লগেরই মন্তব্যের নকশা নতুন হয়েছে। তাই ব্লগ ডিজাইনারদের কাছে ব্লগের মন্তব্যের ডিজাইনের ব্যাপারটার প্রতি নতুন কিছুর আশা থাকবে।

    ** নতুন লেখা জমা দিবার সময় “ফিচার ফটো” এবং ব্লগ বডিতে লেখার পূর্বেই ছবি রাখতে গেলে তা একত্রিত হয়ে যাচ্ছে। ফিচার ফটোটাকে ব্লগের মূল পাতার সারাংশের সাথে আর ব্লগ বডিতে আলাদা ছবি ব্যবহার করতে পারার অপশন আশা করছি।

    ** নতুন লেখার ক্ষেত্রে লেখার লিংক নিজে নিজে তৈরি হচ্ছে। যদিও এটা খুব বড় কোন ব্যাপার নয়। তারপরও ব্লগের লেখার লিংকটা বা লিংকের শেষ অংশটা যদি নিজের মত দেয়া যেতো তাহলে আমার মত ক্ষুদ্র কিছু ব্লগার হয়তো খুশি হতো।

    ** নতুন লেখা প্রকাশ করবার পূর্বে তার পূর্বরূপ দেখা সম্ভব হচ্ছে না। এই ফিচারটি ব্যক্তিগত ভাবে আমি খুবই গুরুত্বপূর্ণ মনে করি। অনেক সময় লিখে শেষ করার পর বা লেখা পোষ্ট করবার আগে যদি তা এভাবে প্রকাশের পূর্বরূপ হিসেবে দেখা যায় তাহলে বেশ কিছু সংশোধন করার সুযোগ পাওয়া যায়। লেখার ধরণ ও সাজানোর ব্যাপারেও বেশ কিছু ব্যাপার এখান থেকেই উঠে আসে। যদি সম্ভব হয় তাহলে এই ফিচারটি নতুন করে যুক্ত করবার অনুরোধ থাকলো।

    ** যদিও ব্লগের পোষ্ট এবং মন্তব্য-ই মূল আকর্ষন। তবুও কিছু ব্যাপারে ব্যক্তিগত ভাবে কোন কোন ব্লগারের সাথে আলাপ করার প্রয়োজনীয়তা অনুভব হয়। তাই যদি সম্ভব হয় তাহলে ব্লগারদের সাথে ব্লগারদের ব্যক্তিগত যোগাযোগ একটা ব্যবস্থা রাখা যেতে পারে। ফোরাম গুলিতে অনেক আগে থেকেই ‘পিএম’ পদ্ধতিটা রয়েছে। কোনভাবে এটাকে যদি ব্লগের সাথে ইন্ট্রিগ্রিট করা যায় তাহলে দারুণ একটা ব্যাপার হবে বলেই মনে করি।

    অনেক অনেক চাহিদার প্রকাশ হয়ে গেছে জেনেও আশা করবো ব্লগ কর্তৃপক্ষ এবং ব্লগ উন্নয়ত করতে যারা তাদের মূল্যবান সময় এবং মেধা ব্যায় করছে তারা এই চাহিদা গুলোর দিকে দৃষ্টি দিবে। আপনাদের অক্লান্ত পরিশ্রম মর্যাদা পাক, ব্লগটি আরও বেশি মানুষের কাছে সমাদৃত হোক, সেই কামনাই থাকবে 🌸🌸🌸

    • জিসান শা ইকরাম

      অত্যন্ত গঠন মূলক এবং মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ দিচ্ছি। সব ধরনের ব্যবহারকারী গনের চাহিদা আনুযায়ী সোনেলাকে তৈরী করার জন্য সর্বাত্মক চেষ্টা আমাদের অব্যাহত থাকবে। একজন ব্লগার যেন সামান্যতম অসুবিধার সম্মুখীন না হন, তার দিকে অবশ্যই সোনেলাকে দৃষ্টি দিতে হবে।

      সোনেলা আত্মপ্রকাশের প্রথমদিকেই এর একটি মান সম্পন্ন লোগোর জন্য আমরা কিছু লোগোর স্যাম্পল গ্রহন করেছিলাম। যা আমাদের কাছেই তেমন গ্রহনযোগ্য হয়নি। পরবর্তীতে লোগো বিষয়টা কিছু কারনের জন্য স্থগিত হয়ে যায়। আপনি এটি মনে করিয়ে দিলেন। অবশ্যই একটি মান সম্পন্ন লোগোর জন্য আমরা কাজ করবো, আশাকরি এবার লোগো দিতে পারবো আমরা।

      অদেখা মন্তব্য নিয়ে আপনার প্রস্তাবটি আর একটু বিস্তারিত বলবেন অনুগ্রহ করে?

      আপনার অন্যান্য প্রস্তাব অনুযায়ী সোনেলাকে তৈরী করা হবে আশাকরি।

      আমরা চাচ্ছি সোনেলাকে অত্যন্ত ইউজার ফ্রেন্ডলি করার, সবার সুচিন্তিত মত অবশ্যই কাম্য একটি কার্যকরী ব্লগ তৈরীর জন্য।
      আশাকরি আপনাকে আমাদের সাথেই পাবো।
      শুভ কামনা।

    • নাজমুল আহসান

      অদেখা মন্তব্যের আইডিয়াটা সুন্দর। মাথায় রাখলাম।

      মন্তব্যে ছবি দেওয়ার ব্যাপারটা “রীচ এডিটর”-এর (rich editor) সাথে সম্পর্কিত। ঠিক এটার সাথে ইমোটিকনেরও সম্পর্ক আছে। রীচ এডিটর সংযোজন করেছিলাম। কিন্তু অনেকে মোবাইলে সমস্যায় পড়ছেন বলে আপাতত বন্ধ আছে। এটা ফিক্স করে ফেলার পর মন্তব্যে ছবির ব্যাপারটা বিবেচনা করা হবে।

      • অলিভার

        মোবাইলের সমস্যাটির ক্ষেত্রে কি ডিভাইস ভিত্তিক মন্তব্যের পদ্ধতি ব্যবহার করা সম্ভব?
        যেমন কেউ যখন পিসি থেকে মন্তব্য করতে চাইবে তখন তাকে ‘রিচ এডিটর’ ব্যবহার করে মন্তব্য করতে দেয়া হবে। আবার যখন কেউ মোবাইল/ট্যাব দিয়ে মন্তব্য করতে চাইবে তখন তাকে সাধারণ টেক্সট এডিটর ব্যবহারে মন্তব্য করেতে দেয়া হবে। যদিও এটা কোন ইউনিভার্সাল সমাধান নয়। তবে আপাতত এই পদ্ধতি ব্যবহার করে একটা সমাধানে আসা যেতে পারে।

        যদিও আমি এক্সপার্ট নই, কিংবা ওয়ার্ডপ্রেস প্লাগইন ডেভেলপমেন্ট নিয়ে আমার ধারণা একদমই শুন্যের কোঠায়। তারপরও আগ বাড়িয়ে অনেক কথাই এখানে বলছি। আশা করছি এতে মনোক্ষুন্ন হবেন না 🙂

        আশা করছি দ্রুতই নতুন ফিচার সহ আরও নানান সুবিধা পাবো আপনার কাছ থেকে 😄

  • ইঞ্জা

    আমি অলিবার ভাইয়ের সাথে সহমত প্রকাশ করছি, আরেকটি ব্যাপার হলো আগের যা লেখা আমরা পোস্ট করেছিলাম তার সকল ছবি আর দেখা যাচ্ছেনা, লেখার ছবিগুলো ফিরিয়ে আনুন প্লিজ।

  • রিতু জাহান

    বেশ ভালো হবে আশা করছি। আমি টেকনিক্যাল বিষয়গুলো কম বুঝি আসলে। সহজ সরলভাবে ব্লগে ঢুকব, লেখা দিব মন্তব্য করব এটাই চাওয়া। ছবি তো আজও দিতে শিখলাম না😥😥
    আপনার প্রতি অবশ্যই কৃতজ্ঞতা প্রকাশ করছি। শুভকামনা রইলো।

  • তৌহিদ

    আমার কিছু জানার ছিলোঃ
    # প্রোফাইল ছবি কিংবা লেখার ফিচার ফটো আপলোড করলে অন্যান্য সবার ছবিও সেখানে দেখায়। আলাদা করে যখন আমি আমার পোস্টে বা প্রোফাইলে ছবি দেব তখন শুধু যেন আমার আপলোড করা ছবি আলাদা ফোল্ডারে আমি দেখতে পারি এমন হলে ভালো হতো। নিশ্চয় হবে একদিন।

    # অদেখা মন্তব্যে শুধু যিনি আমার কমেন্টস এর রিপ্লাই দিয়েছেন যা অদেখা রয়ে গেছে শুধু এটুকু দেখালেই ভালো হত। এখন কারো পোস্টে আমি মন্তব্য করলে, পোস্টদাতা যখন অন্যান্য সবাইকেই রিপ্লে দিচ্ছেন সবগুলোই অদেখা মন্তব্যে দেখাচ্ছে। আশা করি এটার সমাধান সম্ভব।

    #মোট পঠিত এবং আজকের পঠিত সংখ্যাটি কি সঠিক দেখাচ্ছে? সত্যিই কি এতজন পড়ছেন?

    আসলে জানতে চাওয়ার শেষ নেই। নাজমুল ভাই অনেক পরিশ্রম করছেন বুঝতে পারছি। কৃতজ্ঞতা জানালেও ছোট হবে।ভালো থাকবেন ভাই।

  • সাবিনা ইয়াসমিন

    মনে মনে ধন্যবাদ দিলে কি আপনি শুনবেন !? সোনেলার জন্যে যেই পরিশ্রম করেছেন তার জন্যে লিখিত ধন্যবাদ দেয়া ছাড়া আর কোনো পথই নেই।
    আপনাকে অনেক ধন্যবাদ নাজমুল, সোনেলাকে এতো সুন্দর করে সাজানোর জন্যে। সোনেলার বর্তমান রুপ শুধু সুন্দরই নয় অসাধারন হয়েছে।

    ভালো থাকুন, শুভ কামনা অবিরত।

  • নাজমুল হুদা

    অত্যন্ত গোছানো একটি ব্লগ । যার সবচেয়ে আকর্ষণীয় হলো বাংলা ভাষার মর্যাদা ব্লগে সুন্দরভাবে ফুটে উঠেছে।

    সোনেলা আমার কাছে অনেক ভালো লাগার একটি জায়গা।

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য