প্রিয় ব্লগারবৃন্দ,

কেমন আছেন সবাই, কেমন কাটলো ঈদ, নিশ্চয় সুন্দর সময় কেটেছে?

আপনাদের মনে আছে কি, আমার লেখা “ব্লগ – ব্লগিং – ব্লগার”, মনে না থাকলে এই লেখার শেষে দেওয়া লিংকটি পড়ে নেবেন।

আজ সেই লেখার সূত্র ধরেই আজকের লেখার অবতারণা, আজকের শিরোনাম হলো ” ব্লগে মন্তব্য”।

আজকের এই লেখাটি আপনাদের জানাবে ব্লগে কেমন মন্তব্য দেওয়া উচিত। 

মনে করুন, এই লেখাটির কথা দিয়ে শুরু করি, এই লেখাতে অন্য একজন ব্লগার আসলেন, ব্লগার লেখাটি মন্তব্য করলেন, “বাহ দারুণ লেখা”, তারপর বেরিয়ে গেলেন লেখা থেকে, কিন্তু এই তিন শব্দের কমেন্ট বা  গৎবাঁধা মন্তব্য কখনোই ব্লগে দেওয়া উচিত না।

আপনাদের মনে রাখতে হবে, ব্লগ কোনো ফেইসবুক নয়, ব্লগে কখনোই ফেইসবুকের মতো গৎবাঁধা মন্তব্য গ্রহণযোগ্য নয়, কারণ আপনি যখন একটি লেখা দিলেন, তখন দেশ বিদেশের পাঠকগণ গুগলের মাধ্যমে আপনার লেখার সাথে সাথে অন্যরা কি মন্তব্য করলেন তাও পড়েন এবং বুঝতে চান লেখাটি এবং মন্তব্য গুলো কেমন উন্নত, যৌক্তিক, যদি উপযুক্ত মন্তব্য থাকে, তাহলে লেখাটির পাঠক প্রিয়তা যেমন হয়, তেমনি যিনি মন্তব্য করেছেন তাকেও মূল্যায়ন করা হয়।

যখন আপনি লেখাটি নিয়ে যখন আলোচনা, সমালোচনা করবেন, তখন আপনি হবেন লেখাটির ক্রিটিক্স, ক্রিটিক্সের মন্তব্য যদি উচ্চমানের হয় তখন পাঠক নিজে উদ্যোগি হয়ে মন্তব্যদাতার লেখা পড়তে যান, কারণ তখন উনারা বুঝে যান যে আপনি যেমন আলোচক, তেমনি একজন লেখকও, এইভাবেই আপনারও পাঠক প্রিয়তা বৃদ্ধি পাই।

এরপর আসি ফিরতি মন্তব্যের বিষয়ে, আপনি মন্তব্য করে গেলেন এরপর আমি আপনাকে ফিরতি রিপ্লাই বা জবাব দিলাম, কিন্তু আপনি আর ফিরে এলেন না আমার মন্তব্যের জবাব দেওয়ার জন্য, এইটা কিন্তু Bad manner ধরা হয় ব্লগে, আপনি যতবার রিপ্লাই পাবেন, ততবার আপনার উচিত মন্তব্যের, ফিরতি মন্তব্যের জবাব দেওয়া, এতে পাঠক বুঝতে পারেন, আপনি একজন প্রতিভাবান মন্তব্যকারীও, এতে যেমন লেখক আপনাকে শ্রদ্ধার সাথে দেখবে, তেমনি পাঠকও আপনাকে শ্রদ্ধার সাথে মূল্যায়ন করবে, এতেও আপনারই পাঠক প্রিয়তা বাড়বে, আশা করছি ভবিষ্যতে বিষয়টি মনে রাখবেন। 

এখন আসি লেখার ভাব বুঝে মন্তব্য করা নিয়ে বলি, একটা লেখা যখন পড়বেন, লেখাটি যতবড়ই হোক, মন দিয়ে পড়বেন, তাহলে সেটি গল্প, সমসাময়িক, কবিতা, ইতিহাস যায় হোক, তার ভাব আপনি বুঝবেন অবশ্যই, সুতরাং ভাব না বুঝে বা লেখা সম্পূর্ণ না পড়ে কমেন্ট করা  সম্পূর্ণ অনুচিত। 

আমাদের তৌহিদ ভাই বললেন, “ব্লগে ফেসবুকের মত গতানুগতিক মন্তব্য কাম্য নয়। একজন লেখক মেধা শ্রম ব্যয় করে কষ্ট করে একটি লেখা লিখেন। সেখানে আলোচনা সমালোচনা তার প্রাপ্য। পুরো লেখা পড়ে গঠনমূলক মন্তব্য করলে তা পাঠক এবং লেখক উভয়ের জন্যই শিক্ষণীয় এবং সহব্লগারদের প্রতি সহানুভূতি প্রকাশ করে। নিজেদের একে অপরকে বুঝতেও সুবিধা হয়।

আশাকরি সবাই বিষয়টি বুঝবেন। একজন ব্লগার হাস্যরসের পাত্র নন কিন্তু এমন করে মন্তব্যকারীরা অন্যদের কাছে নামমাত্র লেখক হিসেবে পরিচিত পান আমরা তা চাইনা”।

অনেকেই বলেন সময়ের অভাবের কারণে লেখা পড়া ও মন্তব্য করতে পারেন না তাদের বলছি, আপনাদের মতো আমরাও সবাই ব্যস্ত মানুষ, আমরা করি কি জানেন?

প্রতিদিন কোনো এক সময় ফ্রি হয়ে ব্লগে ঢু মারি, বেশিনা দশ পনেরো মিনিট সময় দিলেই এনাফ, লেখা পড়া ও মন্তব্য দুইটাই সম্ভব শত ব্যস্ততার মাঝেও, কি ঠিক বলেছিনা? 

পরিশেষে আবারও বলবো, When you are Rome, do as Romans do, তেমনি ব্লগারদের বলছি, When you are in Blog, do as Bloggers do (ব্লগে ব্লগারের মতোই আচরণ করুন)।

হ্যাপি ব্লগিং।

 

পূর্ব্ববর্ত্তী লেখাঃ

ব্লগ – ব্লগিং – ব্লগার

২৭৭জন ২জন
0 Shares

৩৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য