বোঝে না ,সে বোঝে না

সাবিনা ইয়াসমিন ২৭ ফেব্রুয়ারী ২০১৯, বুধবার, ০৩:০৪:০৬অপরাহ্ন একান্ত অনুভূতি ২৪ মন্তব্য

বোঝেনা সে বোঝে না, একটি ভারতীয় বাংলা ছবির গান। ছবিটি আমি দেখেছিলাম খন্ড খন্ড করে কিছু মানুষের গল্প নিয়ে ছবিটি দেখে যেমন ভালো লেগেছিলো তেমনি ছবিটির শেষটুকু আমায় কাঁদিয়েছিলো।

যাইহোক ছবি নিয়ে এই লেখা নয়। কেন লিখছি তাই বলবো। প্রায় প্রতিদিন আমার ঘুম ভাংতো এই গানটি শুনে। ঢাকায় যারা থাকেন তারা এটা ভালো করেই জানেন, বাড়িগুলো এতো ঠাসা-ঠাসি করে বানানো হয় যে, এক বাড়িতে কেউ জোরে হাঁচি দিলে অন্য বাড়ির মানুষ চমকে উঠে। গানতো আরো বিশাল বিকট ব্যাপার। তো, প্রতিদিন এই গানে ঘুম ভাঙার পর আমার মেজাজ খারাপ হয়ে যেতো। প্রথমে মনে মনে বকতাম পাশের বাসার লোকটিকে, যে এই গান এতো জোর ভলিউমে বাজাতো। পরে জানালা খুলে বকতাম এবং আরো পরে ঐ লোকের সাথে রাস্তায় দেখা হলেই বকা দিতাম। সে একটুও মাইন্ড না করে তার প্রিয় গান বাজাতেই থাকতো। এক সময় আমি নিজের উপর কন্ট্রোল আনতে সক্ষম হলাম। তার গান আমার কানে ঢুকলেও মেজাজে প্রভাব ফেলা বন্ধ হলো।

একদিন খেয়াল করলাম গান আর বাজছে না। পরপর কয়েকদিনও গান বন্ধ। তারও কিছুদিন পর লোকটার সাথে দেখা হলো, আমায় দেখেই বললো ” আপু আমরা ঐ বাড়ি ছেড়ে অন্য এলাকায় বাসা ভাড়া নিয়েছি। এখন থেকে আর আপনার বকা শুনবো না। আপনার বকা অনেক মিস করবো “। আমি আর কি বলবো , বলেছিলাম ভালো থাকবেন। আমাদের বাসায় আসবেন। সেই থেকে শুরু, আমাদের পারিবারিক অনুষ্ঠান সহ সামাজিক উৎসবে আমরা একে অপরকে নিমন্ত্রণ করি। কখন থেকে যেনো প্রতিবেশী থেকে আত্মীয় হয়ে গেছি সময়ের সাথে সাথে।

কিছু সম্পর্ক তৈরি হয় জন্মলগ্ন থেকেই। কিছু সম্পর্ক তৈরি হয়/ হতে থাকে জীবন চলার পথে। সম্পর্ক গুলো কখনো সম্পর্কের পরিধি ছাড়িয়ে যায়, মিশে যায় রক্তে / আত্মায়। বাবা-মা, ভাই-বোন, স্বামী-স্ত্রী, শশুর-শাশুড়ি, চাচা-মামা, ফুফু- খালা, বন্ধু-বান্ধব, শিক্ষক-গুরু, শত্রু- মিত্র – কত কত নাম হয় সম্পর্ক গুলোর। প্রত্যেকটির আলাদা আলাদা গুরত্ব বহন করে। আবার কিছু সম্পর্ক হয় যার কোনো নাম নেই, থাকেনা কোনো সম্বোধন। আত্মার সাথে জুরে থাকে জুরে রয়। সুখে হাসায় দুঃখে কাঁদায়। অনুভূতিতে দোলা দেয় বা দিতে থাকে প্রতিনিয়ত।

আমার কাছে সম্পর্ক গুলো এক একটি ফুল মনে হয়। নানা রঙের নানা বর্ণের সুভাষিত সৌন্দর্যে মোড়ানো প্রতিটি ফুল। আমি আমার এই ফুল গুলো দিয়ে বিনিসুতোর মালা গাথি। সোনেলায় এসে আমি অনেক অনেক ফুল পেয়েছি। মুক্তা, বন্যা, রিতু, নীলা আপু, মায়া আপু, রিমি আপু, অরুনীমা, নীরা সাদিয়া, স্বপ্ন নীলা আর এখন শূন্য আপু আপনারা আমার মালার সুবাসিত ফুল। এই মালার শক্ত গিঁটে আছে মহারাজ, জিসান, ইঞ্জা, মমি, মেহেদী, তৌহিদ, নাজমুল, মজিবর, রেজয়ান, অভিন, সাদ, অপার্থিব, প্রহেলিকা নিতাই দাদা আর আমার সব চেয়ে প্রিয় শ্রদ্ধেয় নাসির ভাই। আপনাদের ভালোবাসা ,প্রেম সাহচার্য আমার সোনেলায় আসাকে সার্থক করেছে। আমি সাহস পাই এখানে নিজেকে প্রকাশ করতে। আমার না বলা কথা – অ-কবিতা গুলো লিখি / লিখেছি। সবার কাছ থেকেই উৎসাহ প্রেরণা পেয়েছি। ভালোবেসেছি সোনেলাকে, সোনালী মানুষদেরকে। সম্মান, শ্রদ্ধা, ভালোবাসা, শুভ কামনা, আন্তরিকতা সব পাওয়া হয়েছে এই উঠোনে। হাসি-আনন্দে ভরা এটি আমার আরেকটি পরিবার হয়ে গেছে আমার অজান্তেই। সৃষ্টি কর্তার কাছে প্রার্থনা করি আমার মালার সব গুলো ফুলকেই তিনি যেনো ভালো রাখেন।

জীবন এক বড় ট্রেনের মতো। জন্ম- মৃত্যুর দুই লাইনের উপর পাথর ভরা পথে চলতে থাকে। যাত্রী উঠা-নামার মতোই সম্পর্ক গুলো যোগ- বিয়োগ হতে থাকে। কোনো ট্রেন ঠিকঠিক গন্তব্যে পৌছে যায়, আর কোনটি কখনোই গন্তব্যের ঠিকানা পায় না। হারিয়ে যায় কালের স্রোতে। সব কিছু তার হাতে, যে ট্রেনগুলো সৃষ্টি করে পাঠিয়ে দিয়েছেন ভাগ্যের ম্যাপ হাতে এঁকে।

স্রষ্টা-সৃষ্টি- ভাগ্য- নিয়তি- পরিণতি- সব কিছু কেবল একজনের। বোঝা- না বোঝায় চলতে থাকি আমরা।

৬৭০জন ৫৫৯জন
24 Shares

২৪টি মন্তব্য

  • বন্যা লিপি

    “সম্পর্ক গুলো একেকটা ফুলের মতো , যে ফুল দিয়ে আমি গেঁথেছি বিনি সুতোর মালা “এরপরে আর কি বলা যায় বলো তো? একবার বহুকাল আগে আমায় বলেছিলো, “আত্মীয়তার সম্পর্কে বা রক্তের আত্মীয়তায় গৌরবের কিছু নেই, ওতো আপনা আপনিই অধিকারে পাওয়া, গৌরব হচ্ছে আত্মা’র আত্মীয়তায় ” তখন থেকেই মগজে কথা গুলো গেঁথে আছে। দিনে দিনে বুঝেছি এ কথার সারমর্ম। অল্প সময়ে তোমার বিনি সুতোর মালায় ঠাঁই নিতে পেরেছি, এযে পরম পাওয়া। নিরন্তর শুভ কামনা, ভালোবাসা ♥♥♥♥♥

  • জিসান শা ইকরাম

    মানুষের সাথে মানুষের সম্পর্ক কখন কিভাবে হয়ে যায়, তা আমরা পূর্ব থেকে কল্পনাও করতে পারিনা।
    ঐ লোকটি প্রতিদিন আপনার বিরক্তির কারন হতো, সে যদি আপনাদের পাশেই থাকতো, তবে হয়ত তার সাথে আত্মীয়তা হতো না। দূরে চলে যাওয়ায় যেভাবেই হোক একটি শূন্যতা তৈরী হওয়ায় এই আত্মীয়তার সৃষ্টি হয়েছে।

    সম্পর্ক নিয়ে আপনার ধারনার সাথে আমার ধারনার মিল শতভাগ। কিছু সম্পর্কের কোন নাম নেই, অথচ অটুট বন্ধনে আবদ্ধ থাকে সুখ, দুঃখ, হাসি, আনন্দে। প্রতিটি সম্পর্কই আলাদা। একজনের সাথে সম্পর্ককে অন্যের সাথে কিছুতেই মিলানো যায়না, তুলনা করা যায় না। সময়ের সাথে সাথে কিছু সম্পর্ক ঝরে পরে যায় পাখির পালকের মত, কিছু সম্পর্ক রয়ে যায় আমৃত্যু।

    সম্পর্ক নিয়ে খুব ভালো একটি লেখা দিলেন।
    এমন লেখার জন্য ধন্যবাদ আপনাকে।

    • সাবিনা ইয়াসমিন

      শূন্যতা থেকে সম্পর্ক তৈরি হয় না। প্রকৃতি শূন্যতা বিরোধী। যেকনো আগমনেই স্থান তৈরি হয়ে যায়। পরবর্তিতে তার নাম-রুপের আদলে তৈরি হয় সম্পর্ক। রুপায়ন ঘটে কর্মে, পরিস্থিতিতে।

      কেউ কারো মতো নয়। একটি গাছে একই নামের ফুল ধরে, তারপরেও একটির সাথে আরেকটির হুবহু মিল পাওয়া যায়না। ভিন্নতা থাকে। তেমনি মানুষের সম্পর্কগুলো। অভাব / স্বভাব / বর্ন / প্রকৃতি কারোটা কারো মতো হয় না / হবেনা। প্রতিটি সম্পর্ক তৈরি হয় নিজস্ব নিয়মে- নীতিতে।

      চেষ্টা করেছিলাম যা অনুভব করছি বলতে/ লিখতে। কমেন্ট করতে এসে দেখলাম কিছুই পারিনি। শিখতে হবে আরো।

      ধন্যবাদ আপনাকেও। শুভ কামনা। ভালো থাকুন।

  • মাহমুদ আল মেহেদী

    ট্রেনে বা বাসে দূরে কোথাও যাওয়ার সময়তো কত মানুষের সাথে পরিচয় হয় জানশুনা হয় কিছু কিছু মানুষের কথা অন্তরে থেকে যায়।ভাল সম্পর্কের কারনে কেন কিভাবে আসলে আমরা কেউই জানিনা অজানা এক টান অজানা এক ভালোবাসা । সোনেলায় আমাদের অজানা এক গভীর ভালোবাসা। সবাই একটা পরিবার ।

  • মনির হোসেন মমি(মা মাটি দেশ)

    জীবন চলমান ট্রেন।সময়ের সাথে এর থামার অবস্থান।মন সুন্দর থাকলে সম্পর্ক এমনি এমনিই হয়ে যায়।অনেক সময় অনেক কমেন্টস করি আবার করেও ভাবি…যদি রাগ বা অন্য কিছু মনে করেন।যখন ফের মন্তব্য দেখি তখন ভাবি এমন সাদা মনের মানুষ পৃথিবীতে বড়ই অভাব।লেখাটা মনে গেথে গেল।শুভ কামনা আপনার জন্য।

    • সাবিনা ইয়াসমিন

      আপন করে নিয়েছিলেন বলেই আপন হতে পেরেছি মমি ভাই। যেদিন প্রথম গুটি গুটি লেখা দিয়ে পা রেখেছিলাম এই উঠোনে, সেদিন স্বাগতম জানিয়ে বরন করে নিয়েছিলেন ভাইয়ের মমতা দিয়ে। একি ভুলতে পারবো ! সাদা মন যদি বলেন তাহলে সেটা আপনারও আছে। তাইতো সেখানে নিজের ছবি রাখতে পেরেছি।

      অনেক ভালো থাকুন। শুভ কামনা।

  • ছাইরাছ হেলাল

    যা যা বললেন, তাই-ই কি বলতে চাইলেন!! নাকি আরও কিছু!!
    অবশ্য আগ বাড়িয়ে বেশি বেশি বুঝে ফেলেছি এ ধারণাটি ভুল প্রমাণিত হোক তা চাই।
    আপনার সাথে একমত নিয়তি-ই আমাদের পৌছে দেবে মঞ্জিলে মাকসুদে!!
    মানুষদের সাথে মানুষের সম্পর্ক এক জটিল সুতোয় গাঁথা, বুঝি বা বুঝি না, বলি বা বলি না।
    কিন্তু প্রকৃত সম্পর্কটি টিকে থাকে জন্ম জন্মান্তরে।

    বর্ষা শেষে রোদ উঠবেই, অপেক্ষায় থাকব!!
    ও আচ্ছা, আপনি ময়না!!

    • সাবিনা ইয়াসমিন

      যা যা বলতে চেয়েছিলাম তার খুব অল্পই তুলে ধরতে পেরেছি। কিছু কিছু লেখা লিখতে গেলে মন যতটা বলে হাত ততটা চলতে চায় না। কান্নাকে লেখায় পরিনত করার মতো লেখক হওয়া আমার জনমে বোধ হয় হবে না মহারাজ।

      কি ধারনা করেছেন তা বুঝতে আমি অক্ষম। তাই আপনার বোঝা- না বোঝা নিশ্চিত করতে পারছি না। ক্রিয়া- বিক্রিয়া সব কিছুতে থাকে। বর্ষার ক্রিয়া যদি লেখাতে চলে আসে, তবে লেখক নিরুপায়।

      সম্পর্ক-গভিরতা- জটিলতা- সব কিছু নিয়েই এক জীবন পার করা লাগে, জন্ম- জন্মান্তরের সম্পর্ক বলে কিছু নেই। তবুও ভালো লাগে ভাবতে/ আশা করতে।

      শুভ কামনা মহারাজ, খুব ভালো থাকুন।

      • ছাইরাছ হেলাল

        অল্প তুলে ধরার দরকার কী!
        বলেন কী!! কান্না আবার লেখায় নিয়ে আসে কী করে!! লেপ্টে যাবে যে লেখা!!
        ওহ, এখন তো আবার কালি-কাগজের যুগ নেই। তাতে তো আটকানোর কিচ্ছু নেই,
        চোখ-জলের ছবি জলছাপে দিলেই হয়ে যাবে।

        সম্পর্কটি সম্পর্কের জায়গায়-ই থাকে, যদি তা রক্ষা করার ইচ্ছে থাকে।
        ক্ষয় হীন কিছু পাথার-সম্পর্ক থেকেই যায়, চাওয়া পাওয়ার উর্ধ্বে উঠে!!

      • সাবিনা ইয়াসমিন

        আপনি বেশি বেশিই চান বুঝে এলো। মহারাজ, আমারতো আপনার মতো শব্দ–রাজ্য নেই। কি করে কি করি কিছুইতো ভেবে পাচ্ছি না। ( ইমো গেলো কই! একটা দুঃখের ইমো দরকার ছিলো).

  • শুন্য শুন্যালয়

    বাহ! এযে দেখছি কিশোরী প্রেম থেকে এক লাফে পাকাপোক্ত অভিজ্ঞ লেখক। হ্যাঁ ঠিক আছে, আমি আসছি তো, এবার হবে।
    জগতে গিট্টু যতই শক্ত হোক, তা কিন্তু খুলেও যায় একসময়। সতর্ক করে রাখলাম, পরে কিছু হলে আমারে দোষ দিতে পারবেন না।
    লেখায় এমনি করেই শান দিতে থাকুন।

    • সাবিনা ইয়াসমিন

      কিছু গিট্টু খুলে না, কেটে আলাদা করা যায় হয়তো কিন্তু খোলা মুশকিল হয়। আপনি এসেছেন দেখেই হয়তো ভয়ে ঠিকমত লেখার চেষ্টা করতে পেরেছি।

      হা,হা,হা, অন্য লেখার বেলায় কি হবে জানি না, তবে প্রেমে পুর্নতা পাওয়ার আগ পর্যন্ত কিশোরী প্রেম থেকে বেরিয়ে আসতে পারবো বলে মনে হয়না।

      শুভ কামনা, ভালোবাসা অবিরত রইলো শূন্য। খুব ভালো থাকবেন। ❤❤❤❤

  • প্রহেলিকা

    সোনেলা এবং সহযোগী ব্লগারদের প্রতি আন্তরিকতা কতটা প্রবল হলে এমনটা লেখা যায় সেটাই ভাবছি। অনেকে ভাল লেখেন কিন্তু সহযোগী ব্লগারদের সাথে পারস্পরিক মিথস্ক্রীয়ার অভাবে লেখক তার লেখা সার্বজনীন করে তুলতে ব্যর্থ হয়। নিয়মিত লেখা এবং পড়া, মন্তব্য, প্রতিমন্তব্যে যারা ব্লগকে মাতিয়ে রাখে তারাই ব্লগের প্রাণ। আপনিও তাদেরই একজন।

    প্রচেষ্টা চালু থাকুক, সফল হবেনই! শুভ কামনা!

    • তৌহিদ

      সোনেলায় যখন প্রথম আসি নিজেকে এই মহাসমুদ্রের মাঝখানে একটা পুঁটিমাছ মনে হয়েছিল। এরপর যখন দেখলাম বড় বড় মাছেরা আমায় আদর করে আপন করে নিচ্ছে তখনই আমি সাহস পেয়েছি এখানে সাঁতার কাটার। পেয়েছি কিছু বন্ধু,একটা পরিবার। এই যেমন আপনি।

      সম্পর্ক কখন কিভাবে কার সাথে হয় তা বলা মুশকিল। একদিনের পরিচয়ে কেউ হয় আপন আবার অনেক দিনের পরিচয়ে কেউ থাকে দূরে। সোনেলা একটি ভালোবাসার নাম।

      • সাবিনা ইয়াসমিন

        সোনেলা একটি ভালোবাসার নাম, আর এই ভালো বাসায় আমরা এর বাসিন্দা ভাই। একই পরিবারে ছোট–বড়ো সবাই থাকে, আমরাও তেমনি থাকবো। বড়োদের সম্মান,সহযোগীদের প্রতি আন্তরিকতা, আর নতুনদের প্রতি শুভকামনা রাখাটা খুব জরুরী আমাদের এই পরিবারটিকে সফল করার জন্যে।

        শুভকামনা অবিরত তৌহিদ ভাই, ভালো থাকবেন।

    • সাবিনা ইয়াসমিন

      আপনিও আমাদের একজন হয়ে যান প্লিজ, খুব মিস করি আপনাকে, আপনার কবিতাকে।

      আপনাকে না পেয়ে মহারাজও চলে গেছে সমুদ্রে। শুনেছি তিনি সেখানে এক দ্বীপের একমাত্র নাগরিক হওয়ার পরিকল্পনা করছেন। তাড়াতাড়ি চলে আসুন, আমরা একসাথে তাকে আনতে যাবো।

      শুভকামনা থাকলো প্রহেলিকা, আপনার অপেক্ষায় রইলাম।

  • মোঃ মজিবর রহমান

    কি যে লিখলেন, বন্ধন( রক্ত, বন্ধু, ভাই-বোন, ) সবই আত্বার আত্বীয় হয় মনের মিলে। আর এই গানের কলি দিয়ে লিখলেন অসাধারণ একটি লেখা। আমার ভাবনায় এতো আসেনা। আপনারা আরো সুন্দর লিখুন আমি পড়ে বুঝি আর না বুঝি ভাল লাগা রেখে গেলাম। সাবিনা আপু।

    আমার জীবনে ব্যারথনা গভীর থেকে ভাবতে পারিনা।

    শুভেচ্ছা অবিরত।

     

    • সাবিনা ইয়াসমিন

      আপনি যেমন করে ভেবেছেন এমন করে চাইলেও ভাবতে পারবোনা মজিবর ভাইজান। গভীরতার কথা বলেছেন, আপনি আমার লেখার একদম গভীরে গেয়েই মন্তব্য দিয়েছেন।

      আপনার অমায়িকতা আর বড়ো মনের কাছে বরাবরই আমি দুর্বল হয়ে পরি। মনে হয় আরো অনেক শিখতে হবে, আপনার কাছে / আপনাদের কাছে।

      ভালো থাকবেন ভাইজান, শুভকামনা।

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য