বেদনা

আকবর হোসেন রবিন ২৯ আগস্ট ২০২০, শনিবার, ০৯:৫৩:৫৫অপরাহ্ন একান্ত অনুভূতি ২৩ মন্তব্য

নাসির উদ্দিন শাহ্ ও অনুরাধা প্যাটেল এর মধ্যে লিভ-টুগেদার সম্পর্ক চলছে, এমন সময় একদিন হুট করে নাসির উদ্দিন শাহ্-কে গ্রামের বাড়িতে যেতে হয়।সেখানে ঘটনাচক্রে তাকে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে হয় রেখার সাখে। সে রেখাকে বিয়ে করে নিয়ে আসে তার শহরের বাড়িতে। এরপর যা হওয়ার তাই হলো; অনুরাধা সে বাড়ি ছেড়ে চলে যায় রেখা নাসির উদ্দিন শাহ্ এর লিভ-টুগেদার সম্পর্কের কথা জানতে পারে।এখানেও যা হওয়ার তাই হলো; কয়দিন পর বিবাহিত যুগল অনুরাধার রেখে যাওয়া কিছু জিনিসপত্র তার কাছে পাঠিয়ে দেয়। সেগুলো পেয়ে অনুরাধা নাসির উদ্দিন শাহ্ এর কাছে একটা চিঠি দেয়; তাতে লেখা-

‘একশ ষোলা চাঁদ কি রাতে

এক তুমহারে কাঁধে কা তিল

গিলী মেহেন্দী কী খুশবু

 

সব ইয়াদ করা দো

সব ভিজবা দো

মেরা বো সামান লটা দো’

এতক্ষণ যে গল্পটা বলেছি তা ইজাজত সিনেমা থেকে নেওয়া। আর যে চিঠির কথা বললাম সেটা মূলত একটা গান। গানটি গুলজারের লেখা, আর ডি বর্মন এর কম্পোজ করা; কণ্ঠ দিয়েছে আশা ভোঁসলে। সিনেমারি এই অংশে পর্দার ভেতর বাহিরের দুই ত্রয়ী মিলে যে একটা আমেজ তৈরি করেছে তাতে মুহূর্তেই যেকারো কলিজায় মোচর লাগবে। আমারও লেগেছে। ঠিক এমন কলিজা মোচরানো ব্যাথার অনুভব করেছিলাম আসিফ আকবর এর গান শুনে।

‘এখনও মাঝে মাঝে

মাঝরাতে ঘুমের ঘোরে

শুনি তোমার পা’য়ের আওয়াজ

যেন তুমি এসেছো ফিরে!’

আবার মান্না দে যখন করুন সুরে জানতে চাই, এখনো কি রাত নিঝুম হলে/ শরৎ কাহিনী পাশে খোলা পরে থাকে/ ব্যাকুল পিয়াসে আমারই পিয়াসে/ অন্তর কেঁদে মরে। কিংবা অঞ্জন দত্ত যখন টেনে টেনে বলে আমার আকাশ কুসুম স্বপ্ন দেখার খেলা থামে নি/ শুধু তুমি চলে যাবে আমি স্বপ্নেও ভাবিনি। এই গান গুলো বুকের ভেতর একধরনের হাহাকার তোলে। জানি জমে থাকা যন্ত্রণাগুলো নাড়িয়ে দেওয়ার জন্য এমন অজস্র গান কবিতা আছে, কিন্তু আমি ভাবি কিছু মানুষের কথা। দীর্ঘদিন এক ছাদের তলে থাকার পর যারা চলে যায় কিংবা যাদের চলে যায়, তারা কিভাবে দিন কাটায়, এই গানগুলো শোনার সময় তাদের কেমন লাগে; এসব আমার খুব জানতে ইচ্ছে করে। কিন্তু অন্যের ব্যাথা জানা বা অনুভব করা তো সম্ভব না। অন্তত গ্যেটের কবিতা পড়লে তা বুঝা যায়।

 

‘অবসন্ন অবশেষে, বড় যন্ত্রণায়

নাড়ি কেটে যায়, হৃৎপিন্ড ফেটে যায়,

কী কষ্ট আমার সেটা জানে, যার যায়।’

১৯৭জন ৪১জন
0 Shares

২৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য