আমরা তরুন প্রজন্ম ।আমাদের সামনে অপার সুযোগ। আমরা নিজেদের ক্যারিয়ার নিয়ে, দেশ নিয়ে ,সমাজ নিয়ে অনেক ভাবি। আবার অনেকে ভাবনার মধ্যে আটকে না থেকে ভালো ভালো অনেক কাজও করে। কিন্তু বৃদ্ধ মা বাবার কথা কি আমরা ভাবি?? বা কতটুকু ভাবি?? আমার ফেসবুক বন্ধু  Muhd Anwar Hossain এর একটি স্ট্যাটাস এ উঠে এসেছে  বৃদ্ধ মানুষদের এক দুঃসহ যন্ত্রণার কথা। ওনার সাথে আমার বয়সের পার্থক্য অনেক,এমনকি আমরা একজন আরেকজনকে ঠিকমত চিনিও না। তা হলেও তার এই লেখাটি আমার হৃদয় ছুয়ে গেছে। তাই ওনার অনুমতি নিয়ে লেখাটি ব্লগে প্রকাশিত করলাম।

বৃদ্ধ নিবাস বলতে আমরা সাধারনত বুঝি, যে সমস্ত বৃদ্ধ পুরুষ ও মহিলাদের নিজেদের বাড়ীতে থাকার ব্যবস্থা নেই বা যেকোন কারনেই হোক তাঁদের ছেলেমেয়েরা তাঁদের বাড়ীতে না রেখে অসহায় বৃদ্ধ বা বৃদ্ধাদের জন্য রাস্ট্রীযভাবে বা কোন দানশীল ব্যক্তি কতৃক প্রতিষ্ঠিত ব্রদ্ধ নিবাসে বা আশ্রমে রেখে আসে। মাঝেমাঝেই এসব বৃদ্ধ নিবাস সম্পর্কে খবরের কাগজে নানা খবর প্রকাশ করা হয়।

গতকাল হতে আমার চোখে নতুন এক বৃদ্ধ নিবাস বা ওল্ড হোমস্‌ এর চেহারা ভেসে উঠছে।আমার সরকারীচাকুরী হতে অবসরপ্রাপ্ত সেজ ভাইয়ের এক ছেলে, এক মেয়ে। ছেলেটি বিবিএ এবং ওর বউও বিবিএ। দুজনেই প্রাইভেট ব্যাংকে চাকুরী করত। ৩ মাস আগে উচ্চ শিক্ষার নামে ওরা জার্মানি চলে গেছে।

মেয়ে সদ্য এমবিবিএস। গত মাসের শেষদিকে আমিরিকায় উচ্চ শিক্ষা অধ্যয়নরত এক ছেলের সাথে বিয়ে হয়েছে।মেয়ে গতকাল স্বামীর কাছে আমিরিকায় চলে গেল।

আমরা ৬ ভাইবোন একই বাড়ীতে থাকি ভিন্ন ভিন্ন এপার্টমেন্টে। আমি দেখেছি ছেলেমেয়েদের এ পর্যায়ে নিয়ে আসতে আমার ভাই ও ওর ওয়াইফ কত মাথার ঘাম পায়ে ফেলেছে, ওদের চোখের পানি নাকের পানি এক হয়েছে। কিন্তু সে ছেলেমেয়েরাই চলে গেল সাত সমুদ্র তের নদীর পারে। ওরা দুজন একা হয়ে গেল।ওদের কোন বিপদে আপদে ছেলেমেয়েদের পাশে পাবেনা। যদিও আমরা ভাইবোনেরা একই বাড়ীতে থাকি, কিন্তু ভাইবোন কি ছেলেমেয়েদের অভাব পূরণ করতে পারবে ? কোন কোন বাবা মা হয়তবা এ অবস্থায় বুক ফুলিয়ে বলবেন, “আমাদের ছেলেমেয়েরা ইউরোপ আমিরিকায় থাকে

অনেক ভিভিআইপি বন্দীদের সরকার বন্দীর নিজের বাড়ীকে সাব-জেল ঘোষনা করে ঐ বাড়ীতেই বন্দী করে রাখে।যেমন, পাকিস্তানের প্রাক্তন সামরিক শাসক পারভেজ মোশারফকে তাঁর নিজের বাড়ীতেই বন্দী করে রেখেছে ঐ বাড়ীটিকে সাব-জেল ঘোষনা করে। আমার ভাই নিজের বাড়ীতে থেকেও আমার মনে হচ্ছে ওর ছেলেমেয়েরা ওদের বৃদ্ধ নিবাস বা ওল্ড হোমস্‌ রেখে গেছে। ছোট ভাইয়ের কথা ভেবে আমার খুবই কষ্ট হচ্ছে।

 

Muhd Anwar Hossain এর ফেসবুক লিংক

২৫৬জন ২৫৫জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য