প্রতিদিন দেখা হয়, কথা হয় অথবা সে আছে এমন উপলব্ধ হওয়া মানুষটি যদি হঠাৎ নিখোঁজ হয়ে যায় কেমন লাগে আমাদের?

যদি রাগ করে থাকে, অপেক্ষা করি তার রাগ কমে গেলেই ফিরে আসবেন

যদি অভিমান করে, তাহলে চেষ্টা করি তার মান ভাঙাতে,

যদি ব্যস্ত থাকে তাহলে ধৈর্য ধরি, জানি তার ব্যস্ততা কমে এলে তিনি নিশ্চিত ফিরবেন,

যদি অসুস্থ হয়ে পড়েন, আশ্বাস দিয়ে পাশে থেকে তাকে মানসিক শক্তি দেই। আল্লাহ তায়ালা তাকে বেশিদিন অসুস্থ রাখবেন না, এই বিশ্বাসে তাকে বিশ্বস্ত হতে উদ্ভুদ্ধ করি।

কিন্তু সে যদি এমন কোথাও চলে যায় যেখান থেকে আর ফেরা যায় না, তখন?

তখন শুধু ভারাক্রান্ত মন ছটফটিয়ে উঠে, তিনি নেই, আসবে না আর। কোন অনুরোধ, অপেক্ষা, প্রতীক্ষাই আর কাজে লাগবে না বুঝে যাওয়ার পর কীভাবে মনকে সান্ত্বনা দেয়া যায়?

আমি জানি না, হয়তো কারো কাছেই এর সঠিক উত্তর নেই।

শামসুল আলম (এফ এফ) ভাইয়া তেমনই একজন ছিলেন। ফেসবুকের মাধ্যমে তার সাথে আমার পরিচয় ঘটে প্রায় আড়াই বছর আগে। ছোট ছোট মেসেজ, পোস্টে কমেন্ট, লেখালেখি নিয়ে টুকটাক কিন্তু মুল্যবান পরামর্শ দিয়ে যিনি আমার সাথে আত্মার আত্মীয়তা গড়ে ছিলেন। কাল রাতে হঠাৎ যখন তার স্ট্রোক করার খবর পেলাম, তখন থেকে শুধু দোয়া করেছি তিনি যেন দ্রুত সুস্থ হয়ে উঠেন। শেষ খবর যখন পেলাম তখন জানলাম তিনি মোটামুটি ঠিক হচ্ছেন।

কিন্তু সকালে অনলাইনে এসে জানা হলো তিনি আর আমাদের মাঝে নেই! গতরাত আড়াইটার দিকে তিনি সবাইকে ছেড়ে চলে গেছেন না ফেরার দেশে। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মর্মান্তিক এই সংবাদে নিজেকে স্থির করতে সময় লেগেছে। সোনেলায় এসে যাদের নিরবিচ্ছিন্ন ভালোবাসা, স্নেহ পেয়েছি তিনি তাদের মাঝে অন্যতম একজন ছিলেন।

তিনি ছিলেন একজন মুক্তিযোদ্ধা, সু লেখক। ঝালকাঠির কীর্তি সন্তান।  সম্পুর্ন নিরহংকারী অমায়িক এই মানুষটি কখনো মুক্তিযুদ্ধ বিরোধী শক্তির কাছে মাথা নত করেননি। ফেসবুকে তার যত পোস্ট সবই ছিলো  মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা এবং স্বাধীনতার পক্ষে। তিনি ব্লগেও লিখেছেন।  ব্যস্ত এবং অসুস্থতার কারনে ব্লগে খুব বেশি সময় দিতে পারতেন না, এইজন্য প্রায়ই দুঃখ প্রকাশ করতেন। সোনেলা গ্রুপের প্রায় সবার পোস্টেই লাইক/ কমেন্ট দিতেন।

জেলার দল মত নির্বিশেষে সর্বস্তরের জনগন তাঁর নামাজে জানাজায় অংশ গ্রহন করেছেন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে রাষ্ট্রীয় ভাবে এই বীর মুক্তিযোদ্ধাকে গার্ড অফ অনার প্রদান করা হয়েছে।

আজ তার মৃত্যুতে আমরা শোকাহত। সোনেলা ব্লগের পক্ষ থেকে এই বীর মুক্তিযোদ্ধা, দেশের কীর্তি সন্তান শামসুল আলম ভাইয়ার বিদেহী আত্মার প্রতি সালাম ও শ্রদ্ধা নিবেদন করছি। আল্লাহ তায়ালা তাকে জান্নাতুল ফেরদৌস দান করুন। আমিন।

৩২০জন ৮জন
0 Shares

২৭টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য