বিধাতা আজ আমি তোমায় দেখেছি

হেনা বিবি ১৯ ডিসেম্বর ২০১৩, বৃহস্পতিবার, ০১:০৩:৪২পূর্বাহ্ন বিবিধ ১৩ মন্তব্য

আমারই ছাত্রী । খুব কম কথা বলে। মা ,অসাধারণ । তিনটি বাচ্চা। হয়ত বন্ধু বা স্বামী বাচ্চাগুলোর বাবা । কেউ নাই তার পাশে। হাইস্কুল পাশ করতে পারেনি। কাজ জুটছে না কোথাও । গাড়ি নেই তার। প্রায় বাচ্চাকে নামিয়ে দিয়ে দাঁড়িয়ে থাকে আমার সাথে একটু কথা বলার জন্য। আমি বলেছি ,দুঃখ গোছাবার জন্য আগে নিজে তৈরি হও ।

বললাম আগে G-ed পরীক্ষা দাও। তারপর গাড়ি কিন একটা । আমি নিয়ে যাব গাড়ি কিনতে আমার মেয়ের ডিলারশীপে । একটা মোটামুটি গাইড লাইন দিলাম তাকে।

কয়েকদিন পর দেখি বাচ্চাটা আর স্কুলে আসছে না। আমার খুব মন খারাপ । দুই দিন পর এলো বাচ্চার সব নিতে। জিজ্ঞেস করলাম কি হয়েছে তোমার ? বলল , সরকার স্কুলের টাকা দিচ্ছে না। আমার কাজ পেতে হবে আগে। খুব মন খারাপ। বললাম , ফিরে আসুক তোমার মেয়ে,আমি অপেক্ষায় থাকব। আদর করে দিলাম মা আর মেয়েকে।

আজ ক্লাশ খুব ব্যস্ত ছিল। বাচ্চাদের এসেসমেন্ট টেস্ট হচ্ছে। হটাত দেখি সে এসেছে আমার ক্লাশে। কাছে গেলাম। আমাকে বলল ,সামনের মাসে টাকা হবে তখন গাড়ি কিনব। তার কেইস ওয়ার্কার কি ঝামেলা করেছে তাই ফুড স্ট্যাম্প কিছুই পাচ্ছে না। ঘরে খাওয়া নাই, কাপড় ধোয়ার সাবান নেই। আমি আগে কখনো সেভাবে ভাবিনি এখানেও মানুষের ঘরে খাওয়া থাকে না। কিছুই ভাবি নাই। ব্যাগে রাখা ৬০ ডলার ওর হাতে দিলাম। বললাম বাচ্চাকে আগে খাওয়া কিনে দাও ।আমাকে ধরে সে খুব কাঁদল ।

আমি আজ দেশ ছেড়ে তিনটি বাচ্চা নিয়ে এদেশে আছি। আমার বাচ্চারা বিনা খরচে পড়ছে । আমি আমার বাচ্চাদের নিয়ে এখানে বেঁচে আছি । এ তো ঋণ …শোধ দিলাম কিছুটা । তার কান্নায় আমার জামা ভিজে গেছে ।

আমরা যারা দেশের বাহিরে আছি তারা প্রচুর অর্থ সাহায্য নিজের দেশে দেই। কিন্থু যে যেই দেশে আছি সেখানেও কিছু দায়বদ্ধতা আছে। সবার আগে তাকেই দিতে হবে যে পাশের ঘরে না খেয়ে আছে।

আমার মনে হয় আমি আজ বিধাতাকে ছুঁতে পেরেছি ।

অজানা মানুষকে কেউ বিশ্বাস করতে পারে না আজকাল । আমি পেরেছি ।
তোমরাও পারবে বন্ধুরা। চল ভালবাসি ,

মানুষকে ।

আর এই মানুষের মধ্যেই আছে

বিধাতা ।।

১৭৪জন ১৭৪জন
0 Shares

১৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

️️ 🍂️️ 💝 ️️ 🌟 🌺 💐 💥 🌻 🍄 🌹 💐 ⭐️ 🎉 🎊