বাবা চাকরির সুবাদে বাহিরে থাকেন। মা প্রতিনিয়ত বাবার কাছে যান এবং বেশ অনেকদিন করেই থাকেন। যাবার কয়েক দিন পূর্বে প্রতিবারের মত মা ‘সীমা’ কে জিজ্ঞাসা করলেন কোন অসুবিধা হবে কিনা। ‘সীমা’ ও প্রতিবারের মতই উত্তর দিল “না আমাদের কোন অসুবিধা হবে না, আমরা বড় হয়ে গেছিনা—” যদিও মা চলে যাবার পর সে নিজেকে অনেক একা মনে করে, সে আর তার ছোটো ভাই দুইজনই বাবা মা হীন নিষঙ্গ শিশুর মত একা হয়ে যায়।

সে ভেবেছে এবার বাবা-মার বিবাহ বার্ষিকীতে কিছু দিতে না পারুক অন্তত অভিনন্দন টা জানাবে। যদিও সব বিশেষ দিন গুলতে অভিনন্দন জানায় কিন্তু যে দিনের কারনে সে আজ কারো সন্তান সে দিনটাকেই প্রতি বছর ভুলে যায়, অভিনন্দন জানাতে পারে না। যখন মনে পরে তখন অনেক দেরি হয়ে যায়। এবার সে বদ্ধ পরিকর, যে ভাবেই হোক অভিনন্দন জানাবেই। অপেক্ষা করছে কখন সময় ১২.০১ এ.এম হবে আর সে তার বাবা-মা কে অভিনন্দন জানাবে।

প্রতিবারের মত এবার ও সে ভুলে গেলো, কিন্তু খুব দেরিতে না- মনে পরে গেলো ১.৩৩ এ.এম এ। সে ভাবছে আর ভুল নয় এক্ষণই অভিনন্দন জানাতে হবে নয়তো আবার ভুলে যাবে। ফোন দিতে গিয়ে সে ভাবল, এতো রাতে কি তাদের অসুবিধা করা ঠিক হবে এমনিতেই তাদের বিবাহ বার্ষিকী। সে ভাবল,না তাদের একা থাকতে দেওয়া উচিৎ, কিন্তু অভিনন্দন তো তাকে জানাতেই হবে, কারন সে জানে অভিদন্দন জানালে অল্প সময়ের জন্য হলেও তার বাবা-মা খুব খুশি হবেন। তার পর ঝট করে সে একটা এস এম এস লিখে ফেল্ল “Happy Marriage Day Of Yours Abbu Ammu”. সে মনে মনে বলল এটাতে হয়তো তাদের অসুবিধা হবে না, তার পর এস এম এস টা পাঠিয়ে দিল।

সকাল ৯.০৯মিনিট, ‘সীমার’ ফোনে একটা এস এম এস, দেখল বাবা পাঠিয়েছে, “ Thank U Mamoni. May Allah Bless U”. সীমা তো আনন্দে আত্মহারা, সে এখন ভাবছে কিছু তাদের জন্য করেতে না পারুক অন্ততও ছোটো ছোটো খুশি গুলো তো দিতে পারে, আর নিজেও এই খুশিগুলোকে ধরে ধরে গড়ে তুলতে পারে নিজেকে সুন্দর যোগ্য সন্তান ও নিজেকে করতে পারে অনেক সুখী একজন মানুষ।

(…………………  আজ আমার বাবা-মার ২৪ তম বিবাহ বার্ষিকী। সবাই তাদের জন্য দোয়া করবেন তারা যেন দীর্ঘজীবী হন এবং আমার নাতি নাতনির বিয়ে পর্যন্ত দেখে যেতে পারেন যদিও এখনো আমার বিয়েই হয়নি। আর তাদের মৃত্যু যেন কখনই আমার দেখতে না হয়, আমি যেন তাদের ১ দিন আগে হলেও পৃথিবী ত্যাগ করতে পারি ও তাদের অভিনন্দন জানানোর জন্য অপেক্ষা করতে পারি। )

——————————- সীমা সারমিন—————————-

 

২৭৫১জন ২৫৬৬জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য