বাকিটা ব্যক্তিগত (মুভি রিভিউ)

শুন্য শুন্যালয় ২১ আগস্ট ২০১৪, বৃহস্পতিবার, ০৪:৪০:২৭অপরাহ্ন মুভি রিভিউ ৬৭ মন্তব্য

যাই বলুন আর তাই বলুন কথা কিন্তু একটাই, হয় একটা প্রেম কর, নয় একটা বিয়ে কর। অতি সৌভাগ্যবানেরা আফসোস করে হয়তো বলবে, আমার শুধুমাত্র এই দুইটাই বউ, আর কেউ কেউ "ইশ!!! জীবনে একটা প্রেম করা হলোনা" । কিন্তু যদি এমন একটা গ্রাম থাকে, প্রেমের গ্রাম, যেখানে গেলে প্রেম আপনার হবেই হবে, তাহলে কেমন হবে? সত্যি কি আছে এমন কোন গ্রাম?

এমন একটি গ্রাম কিন্তু সত্যিই আছে, নাম তার মোহিনী। ছোট শাখা নদীর পাশ দিয়ে উচুঁ মাটির পথ, বাঁশ বাগান। মনে করিয়ে দেয়া বাতাসা মুড়ি, বড়ির তরকারি। ফুলান গান (বিভিন্ন পূজা পার্বনে গানের জন্য ভাড়া করে নিয়ে যাওয়া হয় এই গানের জন্য )। রাধা কৃষ্ণের ঝুলন। পিঠে লাঠির বাড়ি দিয়ে আঘাত করে অন্যদের মজা দেখানো খেলা। অন্য সব গ্রামের মতোই মোহিনী। তবে ঐ যে মোহিনী হচ্ছে প্রেমের গ্রাম, যারা প্রেম হচ্ছেনা বলে কান্নাকাটি করছেন তাদের এই গ্রামে গেলেই প্রেম হবে। আমি শিউর (?) দাঁড়ান, এখনই রওনা দিলে হবেনা। এ গ্রামে পৌঁছুতে হলে অপেক্ষা আপনাকে করতেই হবে। যে অপেক্ষা করতে পারবেনা তার কখনো কিন্তু এই গ্রামে যাওয়া হবেনা।

মুভিটি তরুন ফিল্মমেকার প্রমিত,  ক্যামেরাম্যান অমিত আর মোহিনী গ্রাম ঘিরে।

মুভিটির ডকুমেন্টারী স্টাইলে শুরু হওয়া, শহর, গ্রামের মানুষের ভালো লাগা, মন্দ লাগা; জীবন, প্রেমের সংজ্ঞা জানতে চাওয়া সব মিলিয়ে চমৎকার একটি শুরু।

গিটারের তালে কোলকাতা শহর দেখা অনেকটা আমাদের দেশের মতোই ছিলো।
মুভির একটা জায়গা আমার পছন্দের। একজন জ্যোতিষী চরিত্র আছে, যার আবার কপাল গুনে দুই বউ। বড় বউকে প্রশ্ন করা হলো আপনি তাকে ছেড়ে যাননা কেনো? এই প্রশ্নের উত্তরে সে কান্না ছাড়া আর কোন উত্তর দিতে পারেনি। তার এই অনূভুতি টা আমাকে মুগ্ধ করেছে। কিছু প্রশ্নের সত্যি কোন উত্তর হয়না।
প্রমিতরা মোহিনী গ্রামে যেতে পেরেছিল কিনা, তাদের সত্যি সত্যি প্রেম হয়েছিল কিনা, কিংবা সবই রহস্য কিনা তা কিন্তু মুভি দেখেই বুঝতে হবে। দেখেই ফেলুন চট করে।
মুভির ইউটিউব লিংক আছে এখানে।

মুভিটির স্টোরি, ডিরেকশনঃ প্রদিপ্ত ভট্টাচার্য
অভিনয়েঃ ঋত্বিক চক্রবর্তী ( এই ছেলের অভিনয় দেখার মতো),
অপরাজিতা ঘোষ,
মাধবী মুখার্জি।

মুভিতে জনপ্রিয় কিছু ফোক গান ব্যবহার হয়েছে।
এখানে তুমি আছ, এখানে আমি শুয়ে
এখানে গাঢ় স্বর শ্রাবন গড়ে তোলে
এখানে নিঃশ্বাস হয়নি মেঘদূত
এখানে সংগীত হঠাৎ ই তালগোলে ...
এইগানটিও সুন্দর বেশ, শুনে দেখতে পারেন।

যেভাবে মুভি রিভিউ দিচ্ছি প্রোডিউসার রা আমার খোঁজ পেলে নির্ঘাত ফিল্ম প্রোমোশনে কাজে লাগিয়ে দেবে 🙂
আসলে ভালো কোন মুভি দেখলে সবাইকে সাথে নিয়ে দেখতে ইচ্ছে করে।

0 Shares

৬৭টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ