বাঁচতে হবে আমাকে

হাফেজ আহমেদ রাশেদ ১৭ জুলাই ২০১৯, বুধবার, ০৯:২০:৫৬অপরাহ্ন গল্প ৯ মন্তব্য

ছোট গল্প

আবির বিষের বোতল হাতে নিয়ে বাড়িতে ডুকে। উঠুনের এক কোণের জবা ফুলের গাছটিতে আজ অনেক ফুল ফুটেছে তার দৃষ্টিতে পরে।মাস খানেক থেকে এই গাছটিতে একটি ফুলও ফুটতো না।অথচ তার ছোট বোনটি নিয়মিত গাছটির পরিচর্যা করতো। আর সে ওরে খুব বকা দিতো।এই অকর্মা গাছে যত্ন খেটে কি হবে? সে ভাববতে লাগলো হয়তো নিয়মিত পরিচর্যার সুফলে আজ এতো ফুল ফুটেছে।আবার নিজেই মনে মনে বলে মরার প্রস্তুতি নিচ্ছি এখন এতো ভাবতে হবে না আমাকে।একটু আগাতেই দেখতে পায়।তার ছোট ভাগ্নিটি এক’পা দু’পা করে হেঁটে যাচ্ছে আর একটু পর পর মাটিতে পড়ছে,তা দেখে অনেকেই হাসাহাসি করছে আবার কখনো দু’চার পা হেঁটে যাচ্ছে তখন সবাই হাত তালি দিচ্ছে।

আবির ঘরে পা’রাখতেই শুনতে পায় যে,তার বাবা মা’কে বলতেছেন,তোমার ছেলেকে আমি একটু বকাঝকা করলাম যে এবছর ঠিকঠাক পড়তে বসেনি,তাই রেজাল্ট খারাপ হয়েছে। বকাঝকা শুনে না হয় এখন থেকে মনোযোগী হয়ে লেখাপড়া করার শপথ নিবে এইজন্য তো।একবার খারাপ করছে তো কি হয়েছে। সুযোগ তো চলে যায় নি।পরের বার তো ভালোই হবে।আর তোমার ছেলে আমার গালমন্দ শুনে না বাড়ি থেকে বের হয়ে গেল।সে কি না মরে যাবে।পাগলামি যত্তসব।

কেন যে এতোটা লেখাপড়া করালাম কিছুই শিখেনি আর বুঝেও না।এটাতো শেষ নয়।তাকে আরো পরিশ্রম করতে হবে সময় দিতে হবে লেখাপড়ায় তবেই তো সফল হবে।
আবির সব কিছু আড়াল থেকে শুনে চোখের জল ফেলে আর বিষের বোতলটি ছুড়ে ফেলে বলতে থাকে।আমি হার মানবো না জীবনের কাছে।আমাকে সফল হতে হবে।আরো আরো পরিশ্রম করতে হবে আমাকে।আমাকে বাঁচতে হবে জীবনের জন্য।

১১৩জন ২৭জন
10 Shares

৯টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য