ইদানিং অনেকের ফেসবুক আইডি রিমেম্বারিং হয়ে যাচ্ছে। হঠাৎ ফেসবুক আইডি রিমেম্বারিং হয়ে যাওয়াতে কেউ কেউ বুঝতে পারছেন না রিমেম্বারিং কী। তাই আজ রিমেম্বারিং এবং আইডি রিমেম্বারিং থেকে রক্ষা পাওয়ার উপায় নিয়ে আলোচনা করবো।

প্রথম প্রশ্নঃ- রিমেম্বারিং কী? কেন আইডি রিমেম্বারিং করা হয়?

উত্তরঃ রিমেম্বারিং হল আইডি সংরক্ষণ বা মেমোরি করে রাখা। সহজ ভাষায় আইডিটি স্মৃতি হিসাবে রেখে দেয়াকে বুঝায়। যদি কেউ মারা যায়, তার ফ্রেন্ড বা ভক্তের অনুরোধে আইডি রিমেম্বারিং করা হয়। ফেসবুক কর্তৃপক্ষের কাছে অনেক অনুরোধ করার পর আইডিকে রিমেম্বারিং করা হয়। বিশেষ করে মৃত ব্যক্তিদের ফেসবুক আইডি রিমেম্বারিং করা হয়। যদি কোনো সেলেব্রেটি ফেসবুক ইউজার মারা যান তাহলে তার আইডিটি রিমেম্বারিং করে দেয়া হয়। আপনার প্রিয় কোনো মানুষ মারা গেলে আপনি আবেদনের প্রেক্ষিতে ফেসবুক ককর্তৃপক্ষের কাছ থেকে আপনার বন্ধুর আইডিটি রিমেম্বারিং করাতে পারেন বা স্মৃতি হিসাবে রেখে দিতে পারেন।

দ্বিতীয় প্রশ্নঃ- ফেসবুক আইডি রিমেম্বারিং হলে কী হয়?

উত্তরঃ কারো ফেসবুক আইডি রিমেম্বারিং হলে সেই আইডিটি আর কোনোদিন লকইন করা যাবেনা। ফ্রেন্ড রিকুয়েস্ট দেয়া যাবেনা। তাকে follow করা যাবেনা। ফেসবুক কর্তৃপক্ষ আইডিটিকে মৃত আইডি হিসাবে স্মৃতি করে রেখে দেয়। শুধু মাত্র যারা ফ্রেন্ড লিস্টে আছেন তারাই আইডিটি দেখতে পাবে। অন্যরা আইডিটির কোনো তথ্য পাবেনা। যেমন ইতিমধ্যে মরহুম আইয়ুব বাচ্চু স্যার সহ প্রিয় আরবার ভাইয়ের আইডিটিও ফেসবুক কর্তৃপক্ষ  রিমেম্বারিং করে দিয়েছে।

তৃতীয় প্রশ্নঃ ফেসবুক আইডি কিভাবে রিমেম্বারিং থেকে বাঁচাবো?

উত্তরঃ আপনার ফেসবুক Apps টি যদি পুরাতন হয় তাহলে এখনই আপডেট দিন। ফেসবুক কর্তৃপক্ষ ইতিমধ্যে ফেসবুক Apps টি আপডেট করেছে। নতুন নতুন অনেক সেটিং যুক্ত হয়েছে ফেসবুকে। তাই নতুন ফেসবুক Apps টি ডাউনলোড করে নিন।

টিপস—

প্রথমে Setting & privacy তে যাবেন। তারপর settings অপশনটিতে যাবেন। তারপর একদম নিচের দিকে একটি অপশন আছে Account Ounership and control সেখানে ক্লিক করে আরেকটি অপশন আসবে Memorialization setting এটাতে ক্লিক করলে  Legaey contact একটি লেখা আসবে।সেখানে গিয়ে আপনার বিশ্বস্ত একজন ফ্রেন্ডের নাম সার্চ করে এড করে রাখবেন। তাহলে আপনার এড কৃত বন্ধুটি ছাড়া অন্যকেউ আইডিটি রিমেম্বারিং করতে পারবে না। আপনি চাইলে আপনার অন্য একটি আইডি এড করে রাখতে পারেন। আমি আমার অন্য একটি আইডি ইতিমধ্যে এড করে রেখেছি। তারপর, নিজের টাইম লাইন অফ করে রাখবেন। ট্যাগ অফশন সহ সমস্ত পার্সোনাল তথ্য Only me করে রাখবেন। ফ্রেন্ড পাবলিক থাকলে  Only me করে রাখবেন। এগুলো রিমেম্বারিং থেকে অনেকটা নিরাপদ রাখে। আপনি চাইলে profile lock করে রাখতে পারেন এটাও বেশ উপকারী রিমেম্বারিং এর জন্য। অন্য কেউ যাতে আপনার পোষ্টে লাইক কমেন্ট করতে না পারে, সেই অপশনগুলো অফ করে রাখবেন। আশা করি এই কাজটি করলে রিমেম্বারিং সমস্যা থেকে বাঁচতে পারবেন। অনেক দুষ্টু মানুষ জিদ করে আইডি রিমেম্বারিং করে দেয়। আপনি যদি উল্লেখিত অপশনটি চালু করে রাখেন, তাহলে ইনশাআল্লাহ্ আর কখনো ফেসবুক আইডি রিমেম্বারিং হবেনা।

আশা করি টিপসটি ভালো লাগবে। অন্যদের শেয়ার করতে পারেন। আরেক দিন রিমেম্বারিং হলে কিভাবে ব্রেক আনা যায় তা নিয়ে আলোচনা করবো।।

৩২৩জন ১২৯জন
22 Shares

২১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য