আজ ভাদ্র মাসের আমাবশ্যার রাত ।

‘ আজ ঘুটঘুটে অন্ধকারে তন্ত্র সাধকেরা বের হবে। তারা যাবে শ্মশান এবং কবরস্থানে । খুঁজে বের করবে অশুভ কাজে ব্যবহারের জন্য মাথার খুলি , হাড্ডি গুড্ডি , নাভি । আজ রাত ডাকিনীদের রাত । আজ ভাত খাওয়া নিষেধ । ভাতের পরিবর্তে আগুনে ভাজা রুটি খেতে হবে।’

ভাদ্র মাসের আমাবশ্যার রাতে এই ছিল ছোট বেলার জ্ঞান । আমাকে শিখিয়েছেন আমার বাবা মা , বাবা মাকে শিখিয়েছেন তাঁদের বাবা মা । যুগ যুগ ধরে চলে আসছে এই জ্ঞান , সংস্কার। ছোট বেলায় এই রাত এলেই সন্ধ্যার পূর্বেই ঘরে ফিরেছি। ভয় আতংক উত্তেজনাময় ছিল ছোট বেলার সেই Dark Night .

বিনা প্রশ্নে এই কথা মেনে নিয়েছি , বিশ্বাস করেছি। এখনো এই আধুনিক যুগেও আমি এবং আমাদের পরিবার এই সংস্কার মেনে চলি। দুইদিন আগে ছিল ভাদ্র মাসের আমাবশ্যা। রাতে ভাত খাইনি। রুটি খেয়েছি বাসার সবাই। আমার সন্তানদের শিখিয়েছি এটা।

এই বিশ্বাস , সংস্কার আমার এবং আমার পিতা , পিতামহ , পূর্ব পুরুষদের অমানুষ করেনি। আমাদের জীবন যাত্রায় কোন প্রভাব ফেলেনি। ‘ অন্ধ এবং যুক্তিহীন বিশ্বাস প্রগতির অন্তরায় ‘ – এটি সত্যি কথা হলেও , এই সংস্কার আমাদের বিচার , বুদ্ধি , বিবেককে স্তব্ধ করতে পারেনি।

থাকুকনা কিছু অতিহ্য আমাদের মাঝে , যা এই মাটি ও আলো বাতাস থেকে উঠে এসেছে আমাদের জীবনে । আমরা খুজতে যাবোনা এটি সত্যি কি মিথ্যা । অন্ধকার রাতে উপলব্দি করবো – এই সেই রাত যে রাতে আমাদের উৎস , আমাদের শিকড় , আমাদের পূর্ব পুরুষগণ এমনি কিছুটা ভয়ে ভয়ে থাকতেন , রাতে ভাত না খেয়ে রুটি খেতেন , চোখ বুঝে সেই হাজার বছর আগের শিকড়দের দেখি , খাচ্ছেন তাঁরা মাটিতে বা কাঠের চৌকিতে বসে।
মাটি বা পিতলের বাসনে ।

২৩৮জন ২৩৮জন
0 Shares

৩১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

️️ 🍂️️ 💝 ️️ 🌟 🌺 💐 💥 🌻 🍄 🌹 💐 ⭐️ 🎉 🎊