কী লিখিব অশ্রু ভেজা নয়নে
ব্যাথাতুর অপ্রকাশিত কথনে
সোনেলা
তোমার আজ
এই;
শুভ জন্মদিনে৴

জন্ম মৃত্যু বিয়ে এই তিনটি শর্ত স্বয়ং স্রস্টার কন্ট্রোলে।ইচ্ছে করলেও কেউ খন্ডাতে পারে না।জন্মালে মরতে হবে এটা যেমন সত্য তেমনি কঠিন সত্য হলো মৃত্যু।জন্ম মৃত্যুর মাঝে বিয়ে একটি উৎসব ।ক্ষণস্থায়ী জীবনের খানিকটা আনন্দের ব্যবস্থাটাও স্রস্টা রেখেছেন।এরই মাঝে বিশেষ কিছু আনন্দ সময় এসে যায় তার মধ্যে অন্যতম যে কোন সৃস্টির জন্মোৎসব।

হ্যা আমি আমাদের সবার প্রিয় সোনেলা ব্লগ এর কথাই বলছি ৴আজ ২৩ সেপ্টেম্বর তার দশম জন্ম বার্ষীকি।দীর্ঘ নয়টি বছর পাড়ি দিয়ে দশ বছরে পা ফেলল।
২০১২ সালের ২৩ সেপ্টেম্বর সৃস্টি হওয়া৴প্রিয় সোনেলা ব্লগ তোমাকে শুভেচ্ছা, অভিবাদন৴৴

“শুভ জন্মদিন”

বাংলা ব্লগ দুনিয়ায় এতোটা বছর জনপ্রিয়তায় সমান তালে বৌঠা বেয়ে যাওয়া শ্রদ্ধেয় বড় ভাইজান জিসান এবং হেলাল ভাইজান এবং  সাথে থাকা ব্লগের কারিগর  নাজমুল আহসান– ব্লগটিকে ৴তলিয়ে যাওয়া অসংখ্য ব্লগের মধ্য হতে ভাসিয়ে রেখে আমাদের লেখার সুযোগ করে দেয়ার জন্য জানাচ্ছি কৃতজ্ঞ এবং ধন্যবাদ।

সৃস্টি করে দিলেই তার যৌবন আসেনা।যৌবন আসতে অপেক্ষা করতে হয় সময়ের আর একটি ব্লগকে সচল রাখতে প্রয়োজন পড়ে এডমিন মডারেটর। সোনেলায় যারা এ সব দায়ী্ত্বে আছেন বা ছিলেন অনেকটা পরিশ্রম করে অনেক প্রতিকুলতা ডিঙিয়ে ব্লগারদের মন সন্তুষ্ট রেখে ব্লগটিকে সচল রাখা অত্যান্ত ধৈর্য্যশীলদের অবদান। আমাদের সোনেলা এদিক দিয়ে বেশ সফল।

এ দেশের ঘূণে সমাজে একজন নারীকে বেশ হুশিয়ার ভাবে চলতে হয়।বিশেষ করে শিক্ষকতা,লেখালেখি, ব্লগিং করা এ সমাজ সহজ চোখে দেখেনা।নারীর আবার কীসের শিক্ষাদীক্ষা সেই বেগম রোকেয়া থেকে শুরু করে নারী সম্পর্কে পুরুষের আজও এমন ভাবটিই বিদ্যমান।নারী শুধু ঘর সংসার সামলাবে এমন ধ্যান ধ্যারণার মানুষ এখনো অনেক।

তারপরও সকল প্রতিকুলতা ডিঙিয়ে এ দেশে নারী লেখকের সংখ্যা কম নয়।সাহসের সহিত কেউ ব্লগিং করছেন৴কেউ করছেন লেখালেখি কেউবা সংস্কৃতি অঙ্গণ ৴অফিস আদালতে।আমাদের সোনেলার মাঝেও এর ব্যাতিক্রম নেই।এখানেও লিখতে এসে অনেক নারী ব্লগার তার আশপাশে বেশ সমস্যার সম্মুখীন হয়তো হয়েছেন।তবুও হাল ছাড়েনি কেউ। তাদের প্রতি সোনেলর এই জন্মদিনে আমাদের সমবেদনা জানাচ্ছি।

নীলাভা জীবনে সোনেলাকে আমরা বড় বেশী  ভালোবেসে ফেলেছি।তাইতো ফিরে আসি বার বার এই সোনেলা পরিবারে- সোনেলা রৌদ্দুর উঠোনে।সোনেলাকে কেউ ভুলতে পারে না ৴সোনেলা কাউকে ভুলে থাকতে দেয় না।দীর্ঘ দিনের এই ব্লগিং সময়টাতে ব্লগারদের সোনেলা মনে করে বার বার ৴মনে করে সোনেলার সোনালী ব্লগারদের।

বিপদের বন্ধুই হলো প্রকৃত বন্ধু।সোনেলা তেমন কিছু অকৃ্ত্রিম লেখক বন্ধু পেয়েছে।৴ তাদের মধ্যে শিপু ভাই৴ গোলাম সারোয়ার ভাইজান৴এম ইঞ্জ ভাইজন৴তৌহিদ ভাই৴মজিবর ভাই৴তীর্থক আহসান রুবেল ভাই৴রওশন জাহান আরা আপু৴অন্তর মিতু আপু৴ঘরে ফেরা রিতু আপু৴নীরা আপু৴সাবিনা ইয়াসমিন আফা৴বন্যা আপু ৴যূথী আপু৴সূপর্ণা ফাল্গুনি আপু৴রুকু আপু৴কুবরা আপু৴রেজওয়ানা আপু৴প্রবাসী ব্লগার রিমি৴সূরাইয়া পারভীন৴সূরাইয়া নার্গীস৴উর্বোসী  আপু সহ আরো অনেকে

এবং যাদের নাম না বললে হয়তো সোনেলার প্রকৃত বন্ধুর লিষ্ট পরিপূর্ণ হবে না তারা হলেন ব্লগার মেঘ বালিকা যিনি অল্প বয়সে পৃথবীর মায়া ত্যাগ করেছেন।
আর একজন হলেন আরজু মুক্তা আপু। যিনি মৃত্যুর আগ পর্যন্ত ব্লগটিকে আপন মনে করে অনেক বেশী ভালোবেছিলেন।তাঁর এডমিনত্বের বিচক্ষণতায় ব্লগটিকে সরব রাখতে সচেষ্ট ছিলেন।এইতো সেই দিন কথা হয়েছিলো চ্যাটিংয়ে-সোনেলার জন্মদিন ঘোষনা দিবেন- সোনেলা ব্লগাররা সম্মেলিত ভাবে একটি বই বের করার প্রস্তাব।সে আজ নেই তার কর্ম কথাগুলো আজও জীবিত।
ব্লগার ম্যানেজ করার অবাক করা সক্ষমতা ছিলো তাঁর।ভাল মানুষ গড়ার এই মানুষটি তার পেশাগত শিক্ষকতা জীবনেও ছিলেন বেশ দায়ীত্বশীল। তার হঠাৎ মৃ্ত্যুতে কেউ আমরা প্রস্তুত ছিলাম না।সোনেলাকে ভালবাসার জ্বলন্ত প্রমাণ – মৃত্যু পরবর্তী সোনেলায় শোকের ছায়া। তার স্বরণে ব্লগারদের পোস্টকৃত লেখাগুলো।

সোনেলার আজ এ দশম জন্মদিনে তাঁর অনুপস্থিতি আমাদের কাদায়।হয়তো তিনি বেচে থাকলে আজকের এই দিনটি হতে পারত সোনেলা ব্লগারদের জন্য কালের সেরা দিন। সোনেলা গত জন্মদিনে মতন সোনেলা ব্লগের পর্দায় ডিজিটাল ফুল ঝরত।আনন্দের মহাখুশিতৈ ব্লগটির বুক ভরে যেত লেখকের পদ চারণায়।মিলন মেলা থেকে শুরু করে ই বুক আড্ডাবাজি সব হতো।

তবে আজ কী হবে জানি না৴খুশির জোয়ারে দুঃখের স্রোতে দিন অতিবাহিত হলেও জানা অজানা সোনেলার সকল প্রয়াত ব্লগার শুভাকাঙ্খিদের জন্য প্রার্থণা করবো

৴ওপারে ভালো থাকুক আমাদের প্রিয় জনরা।
বার বার ফিরে আসুক এই সোনেলায় স্বরণে স্মৃতি চারণে

সোনেলা ব্লগের আজকে এই দিনটি হওয়ার কথা ছিলো ব্লগারদের একটি বিশেষ আনন্দময় দিন কিন্তু কিছু সময় আসে যে সময়টায় শত উৎসব মুখর আয়োজনেও মুখে হাসি থাকে না উৎসবে মন বসেনা।তেমনি একটি সময়কে আমরা অতিবাহিত করছি আর অপেক্ষায় আছি সু-সময়ের জন্য।

প্রার্থণা করবো দ্রুত অরোগ্য লাভ করুক আমাদের সবার প্রিয়
জিসান ৴এম ইঞ্জা ভাইজান সহ সকল অসুস্থ সহ ব্লগার।

স্বাভাবিক হউক করোনার কালো আধাঁরে ঢেকে থাকা এই পৃথিবী।দূর হউক প্রিয়জন হারানো ব্যাথাগুলো।ফিরে আসুক মানুষে মানুষে হৃদ্যতা ৴মুক্তি পাক বন্দি জীবনের আনন্দগুলো।

 

সবাইকে আবারো সোনেলা ব্লগের জন্মদিনে জানাই৴

‘শুভেচ্ছা
“শুভ কামনা”

২০১জন ২৫জন
0 Shares

২৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য