জানিনা আপনারা কতটুকু শংকিত করোনা নিয়ে, কিন্তু করোনা আসবে রা নিশ্চিত থাকুন, অনেকে মনে করছেন আমাদের দেশে গরম পড়া শুরু হলেই করোনা থেকে মুক্তি।

আরেহ না না কোন মুক্তি নেই, করোনা ভাইরাস ৭০° সেলসিয়াসের উপরে গরম পেলে ধ্বংস হয়, আর এই পৃথীবিতে কোথাও ৭০° গরম পড়েনা, তাহলে নিশ্চয় বুঝে গেছেন কোভিড-১৯ করোনা ভাইরাস আক্রান্ত হতে বেশি হয়ত সময় লাগবেনা।

কিন্তু গোঁদের উপর বিষফোঁড়া হয়ে আরেক মৃত্যুদূত অলরেডি ছোবল হানা শুরু করেছে এই দেশে, কি অবাক হলেন?
আমি ডেঙ্গুর কথা বলছি, যে ডেঙ্গু গত বছর সবাইকে পাগল বানিয়ে দিয়ে ঘরে ঘরে মৃত্যুর ছোবল দিচ্ছিলো, সেই ডেঙ্গু এইবার আরও শক্তিশালী হয়ে ফিরে আসছে।

নিশ্চয় মনে আছে আপনাদের, এডিস মশা থেকে মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়, যে ডেঙ্গু ঢাকা দক্ষিণের সাবেক মেয়র খোকন সাহেবকে পর্যন্ত পরাস্ত করে দিয়েছে, সেই ডেঙ্গু আবার ফিরে আসছে এবং গতবারের চাইতে আরও পরাক্রমশালী হয়ে ফিরে আসছে।

ইতিমধ্যে গবেষকগণ এলার্ট করেছেন বিষয়টি নিয়ে কিন্তু সরকার এবং দেশের সিটি কর্পোরেশন, জেলা উপজেলার মেয়র, চেয়ারম্যান সহ সংশ্লিষ্টরা কতটুকু বিষয়টা সিরিয়াস ভাবে নিচ্ছেন তা ভবিষ্যত বলে দেবে।

আমার মতে সরকারের সংশ্লিষ্টরা যতটুকুই সিরিয়াস হোননা কেন, আপনারা আগে সিরিয়াস হোন, জানেন তো “নিজে বাঁচলে বাপের নাম”?
তাহলে আপনার এবং আমাদের কি করা যায় তা নিয়ে আগে কথা বলি।

ডেঙ্গু থেকে বাঁচতে করণীয়ঃ

১) প্রথমেই নিজের আশেপাশের নালা নর্দমা পরিস্কার রাখুন সবসময়, খেয়াল রাখবেন এইসবে যেন কোন মতেই পানি জমে না থাকতে পারে।
২) নিজের ছাদ, কার্নিশ, ফুলের টব, ছোট খাটো পট বা টিনের কৌটো, ভাঙ্গা বালতি, পুরাতন টায়ার, ডাবের খোসা ইত্যাদিতে যেন পানি জমে না থাকে সেই ব্যবস্থা করুন।
৩) কারো ছাদ, কার্নিশ বা পানি জমে আছে এমন কোন জায়গা দেখলে দ্রুত সিটি কর্পোরেশনকে জানান।
৪) সিটি কর্পোরেশনের মানুষ ঔষধ ছিটাতে আসলে নিজে সাথে থেকে নিজের আশে পাশের জায়গা গুলোতে ভালোভাবে ঔষধ ছিটানোর ব্যবস্থা করুন।
৫) নিজের ঘরদোর পরিস্কার পরিচ্ছন্ন রাখুন, ঘরে যেন মশা থাকতে না পারে সেই ব্যবস্থা গ্রহণ করুন।
৬) নিজেরা প্রচুর পরিমানে ভিটামিন সি আছে এমন খাদ্য গ্রহণ করুন।
৭) কেউ যদি ডেঙ্গু আক্রান্ত হোন দ্রুত বিশেষজ্ঞ ডাক্তার দেখান, সাথে প্রচুর পরিমানে কমলা, লেবু জাতীয় ফলের ফ্রেস জুস পান করতে দিন আক্রান্তকে।
৮) আরেকটা বিষয় জরুরী ভাবে মনে রাখবেন, ডেঙ্গু ভাইরাস গতবার তার চরিত্র বদল করেছিলো, যেমন ১০০° জ্বর হলেও ডেঙ্গু দেখা দিচ্ছিলো, সুতরাং জ্বর যায় আসুক প্রুচুর পরিমানে জুস, ডাবের পানি খেতে হবে, নাপা জাতীয় ঔষশ এড়িয়ে চলুন, জ্বর হলেই ডাক্তার মাস্ট দেখাবেন।

৯) আরেকটি সিরিয়াস বিষয় খেয়াল রাখতে হবে, এইবার গুজবে কোনভাবেই কান দেওয়া যাবেনা, খবরদার।

 

খেয়াল রাখবেন গতবারের ডেঙ্গু আক্রান্ত রোগী এইবার বেশি ঝুঁকির মধ্যে থাকবেন, সুতরাং এমন ব্যক্তিদের বিশেষ ব্যবস্থার মধ্যে থাকতে হবে।

ডেঙ্গুকে কোনভাবেই হেলাফেলা করা যাবেনা এইবার, সুতরাং সাবধানতা অবলম্বন এখনই করুন।

সমাপ্ত।

ছবিঃ Google

৫৮১জন ৩৩৯জন
83 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য