প্রিয় সেকুল

কামরুল ইসলাম ২২ জানুয়ারী ২০২২, শনিবার, ০৮:৫৯:৪৮অপরাহ্ন চিঠি ৫ মন্তব্য

প্রিয় সেকুল 🌹

মাঘ খুব রুপবতী হয়ে উঠেছে । উষ্ণতার যৌবনে ভাসছে গ্রাম,  গঞ্জ,  শহর,  উপশহর,  নগর । কনকনে শীত প্রবাহে থরথরে কাঁপছে জনজীবন । মাঘের এই বৈরি রুপ যতই বৃদ্ধি পায়,  আমার বিষণ্ণতা বাড়ে আরো শত গুনে  ।

চারদিকে গোধূলির সাঝ সাঝ, ।  বাতাসে আদ্রতা বেড়েছে।  উত্তরের আকাশে মেঘগুলো স্থির দাঁড়িয়ে আছে । আগমনি বৃষ্টির উষ্ণ গন্ধ ভেসে বেড়াচ্ছে । দূরে দূরে কোথাও রবীন্দ্র সঙ্গীত শোনা যাচ্ছে  ” ভালবেসে সখি নিভৃত যতনে আমার নামটি লিখো তোমার মনের ওমন্দিরে  “।  ক্রমেই ভাবাবেগ বেড়ে যায় । একাকীত্বের প্রহরে, বা বিষণ্ণ লগনে  আজ কাল তোমাকেই ভাবিতে থাকি বেশি। হয়তো মনের মন্দিরে তোমার নামটি লিখে রেখেছি নিজের অগোচরে ।  জীবনের কতো মোড়ে যে তুমি আমার সাথে মিশে আছো,  সে কথা কখনো জানবে ও না ।     রান্না ঘরে তোমার উপস্থিতি পাই, ভেজা চুল শুকাতে তোমাকে অনুভব করি , অলস বিকেলে চায়ে কাপে চুমুতে তোমাকে স্পর্শ করে মন । রাতের নিস্তব্দতায় শুনি তোমার ভরাট কন্ঠের ধ্বনি। প্রভাতের সুর্য্যের আলোর মতো ছুঁয়ে যায় তোমার স্মৃতির দ্যুতি ।  আমার মন জাগে,  প্রাণে সুর পায়, বিরহের অনলে পুড়ি, দেহে শক্তি সঞ্চয় হয়, স্বপ্নে বিভোর হই, না পাওয়ার বিষণ্ণতায় ক্লান্ত হই , মনের অগোচরে তোমার অপস্থিতি রচনা করি।  এভাবেই আমার দিন লিপিতে কেটে যাচ্ছে দিবস রজনী ।

আজও রাত নিশিতে কেঁদে বেড়াই তোমার কবিতার পঙতি মনে করে ।  আমাকে উৎসর্গ করে তুমি লিখে ছিলে

” কতোটা নিবেদিত হলে

তুমি আমার হবে

জানতে ইচ্ছে করে ” ।

আজ আমার জানতে ইচ্ছে করে,  কতোটা ভালবাসলে আমি তোমার হতাম ।

আমি তোমার কবিতার নবীণা হতে চাইনি কখনো,  আমি শুধু তোমার হতে চেয়েছি । নিয়তির নির্মম পরিহাস,  তোমার হতে না পেরে আমি তোমার কবিতার উপমা হয়ে রইলাম ।

জানি না,  কোন বিষণ্ণতায়,  কোন প্রাপ্তি অনাপ্রাপ্তিতে জড়িয়ে আছো তুমি । কতোটা একাকীত্ব তোমাকে আবদ্ধ করে রেখেছে প্রতিটি মুহুর্ত,  তাও জানা নেই । কোন সুরের মূর্ছনায় তুমি ছুটে বেড়াও, তার খবর ও জানি না ।

যেখানেই থাকো,  যেভাবেই থাকো,  ভাল থেকো অহর্নিশি ।

এই কামনায়

আজ আর নয়

 

নিবেদনে

তোমার ই নবীণা

রচনা কাল ঃ ২২/০১/২০২২

ঢাকা

১৫১জন ৮৯জন
0 Shares

৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য