প্রিয় মাশরাফি

ফজলে রাব্বী সোয়েব ৬ মার্চ ২০২০, শুক্রবার, ১০:২০:৪২অপরাহ্ন একান্ত অনুভূতি ১৬ মন্তব্য

বিদায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ অধিনায়ক। তোমার কীর্তির কথা ততদিন থাকবে, যতদিন বাংলাদেশ থাকবে।দূর্ভাগ্য তোমার, তুমি এমন এক দেশে জন্মেছ যে দেশে মানুষের পাশাপাশি অনেক মীরজাফর ও থাকে। যারা তোমার ব্যর্থতার সময় তোমার নিন্দা করে এক অলীক সুখ পায়। তারা ভুলে যায়, আজ বাংলাদেশকে বিশ্ব দরবারে এক অনন্য উচ্চতায় প্রতিষ্ঠা করার নেপথ্য কারিগর তুমি। তারা ভুলে যায় দিনশেষে তুমিও মানুষ, তাদের মত মীরজাফর নয়।

ইয়ান বিশপ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর বলেছিল ‘This is only the reconfirmation of Bangladesh as a growing force in World Cricket.’ বুকটা গর্বে ভরে গিয়েছিল। এর দায়ভার শুধুই তোমার। তোমার মন্ত্র বলে বাংলাদেশ পেল এমন এক শক্তি যাতে বদলে গেল টিম বাংলাদেশ। তুমি এককভাবে এর প্রশংসার দাবীদার। তুমি শিখিয়েছ কিভাবে দলের সদস্যদের আগলে রাখতে হয়, তুমি শিখিয়েছ কিভাবে কারও খারাপ সময়টাকে ভালোতে পরিণত করতে হয়। তুমি ছিলে পুরো দলের প্রাণ ভোমরা।

এই বিশটা বছর তোমাকে কতই না কষ্ট সহ্য করতে হয়েছে!কতবার যে তোমার পায়ের ওপর দিয়ে অস্ত্র চলেছে! তারপরও তুমি ছিলে অবিচল, দেশের জন্য নিবেদিত প্রাণ। তুমি পৃথিবীর একমাত্র খেলোয়াড় যে এতবার অস্ত্রোপচারের পরও দেশের জন্য নিজেকে বিলিয়ে দিতে চেয়েছ। ম্যাচশেষে ড্রেসিংরুমে তোমার কষ্টের অনেক কথাই আছে, মীরজাফররা জেনেও যখন না জানার ভান করে, তোমাকে নিয়ে ব্যঙ্গ করে তখন খুব কষ্ট পাও নিশ্চয়ই। আজ তুমি চলে যাবে, ওরা খুশি হবে। ভাববে আপদ বিদায় হলো। কিন্তু যারা সত্যিকারের মানুষ, তারা জানে যে কি হারাতে চলেছে।

প্রিয় মাশরাফি, আজ চলে যাচ্ছ। জানি, এ যাওয়াই হয়তো শেষ যাওয়া নয়। তুমি এদেশকে আরো দেবে আমি জানি। দেশের সত্যিকারের মানুষরা জানে। জানি না, আমার এই কথাগুলো তোমার পর্যন্ত পৌঁছুবে কিনা, কিন্তু আজ বলতে বাঁধা নেই শতশত টেন্ডুলকার, লারা, ব্রাডম্যান, ওয়াসিম, ওয়াকার, অ্যাম্ব্রোসদের ভিড়ে তুমি অনন্য, তোমার তুলনা তুমি নিজেই। তাই ভালবাসি তোমাকে।

নেতা, সালাম তোমায়। ভালো থেকো সবসময়।

৩০৩জন ২১০জন
6 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য