প্রিয় মানুষ

মাছুম হাবিবী ৪ মে ২০২০, সোমবার, ১২:৪৪:৩৭পূর্বাহ্ন একান্ত অনুভূতি ২২ মন্তব্য

মানুষ দুনিয়ার সব কষ্ট সহ্য করতে পারে কিন্তুু প্রিয় মানুষের অবহেলা সহ্য করতে পারেনা। আমরা ভালোবাসায় অন্ধ হয়ে যাই, তখন নিজেদের অস্তিত্ব বলতে কিছুই থাকেনা। এক সময় যে মানুষটার সাথে এক ঘন্টা কথা না বললে গোটা দিনটাই মন খারাপে কাটতো, এখন হয়তো সেই মানুষটাকে ছাড়াই দিব্যি বেঁচে আছি। আমি তোমাকে ছাড়া বাঁচবোনা বলা মানুষগুলো ঠিকই বেঁচে থাকে, শুধু মরে যায় নিজের থেকেও বেশি ভালোবাসার মানুষগুলা।।

আজ হয়তো আপনি খুব ব্যস্ত, কাজ কিংবা অকাজে প্রিয় মানুষের সাথে কথা বলতে পারেননি। আপনি হয়তো ব্যস্ত থেকেই ভাবছেন, হয়তো সে আমার জন্য ফেসবুক কিংবা ইমুতে অপেক্ষা করছে। আপনি হয়তো ফোনের দিকে বারবার তাকিয়ে ভাবছেন, ইশ এখনো একটা ফোন দেয়নি? অপেক্ষা করতে করতে আপনার ব্যস্ততা শেষ, আপনি ফেসবুক কিংবা ইমু অপেন করে দেখলেন সে কোনো প্রকার টেক্সট দেয়নি। তখন স্বাভাবিক ভাবেই আপনার মন খারাপ হবে। আপনি কষ্ট পাবেন, আপনি অনেকটা মন খারাপ নিয়ে তাকেও আর নক দিবেন না।

আর এভাবেই ইগনোর করা শিখে যাবেন। সারাদিন আপনার ম্যাসেজ কিংবা কল না পেয়ে, সেই মানুষটাও আপনার উপর অভিমান করে বসে আছে। কেউ কাউকে পাত্তা দিচ্ছেন না। এভাবে একটি দুটি অভিমান করতে করতে একদিন পাহাড় সমান অভিমান তৈরী হবে! আর একদিন বিশাল অভিমান থেকেই দুজনার মাঝে দূরত্বের সৃষ্টি। এক সময় দুজনই সম্পর্ক শেষ করে দুদিকে চলে যায়!

সত্যি কথা বলতে প্রিয় মানুষের কাছ থেকে আমরা ডিপ্রেন্ট কিছু আশা করি। অন্যরা আমাদের নিয়ে যেভাবে চিন্তা করে, আমরা চাই আমার প্রিয় মানুষটা আমাকে নিয়ে তার থেকে ভিন্ন কিছু ভাবুক। আমরা প্রিয় মানুষের কাছ থেকে ভালো কিছু আশা করি, ভালো কিছু কল্পনা করি। আর যখনই এসবের কিছুই হয়না, ঠিক তখনই দূরত্ব তৈরী করে নিজেদের কষ্ট নিজেরাই সৃষ্টি করি। আর এটাই মানুষের বাহ্যিক জীবন, মানুষ চাইলেও এসব অভ্যাস থেকে বের হতে  পারবেনা। কারণ মানুষ একটি রহস্যময় প্রাণী, আপনি কখনো কোনো মানুষকে পুরোপুরি ভাবে বুঝতে পারবেন না।

৬৯৭জন ৫৭৫জন
0 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য