“প্রিয় ভাই ও বোন”

জি.মাওলা ৫ ডিসেম্বর ২০১৩, বৃহস্পতিবার, ১১:৩৭:৪৩অপরাহ্ন এদেশ ৫ মন্তব্য

 

 

“প্রিয়  ভাই ও বোন”

শীতের আমেজ খুব ভাল করে পড়তে শুরু করেছে তাই না? আমি আমার কম্বল খানা বের করেছি। গায়ে দিয়ে বেশ আরাম করে রাত্রি যাপন করছি। শেষরাতে বেশ শীত শীত করছে তাই নই কি?

শীতের প্রস্তুতি নিতে আমরা কি সুন্দর ভাবে আমাদের শীতের গরম কাপড় গুলি বের করেছি,  আর কত রকম ক্রিম, লোশন………………… গায়ে মাখার জন্য কিনতে শুরু করেছি।

কিন্তু একটু কি ভেবে দেখেছি আমাদের চার পাশে গরিব অসুস্থ, ছোট টোকাই, গৃহহীন মানুষ জন এখান সেখানে রাত্রি যাপন করছে। এদের গায়ে দেবার নেই ভাল একটা সাট। পরনে ছেঁড়া কাপড়। গরম কালে এদের নেই কোন সমস্যা। কিন্তু এই শীতে এই সব হত ভাগ্য মানুষ জনদের কি অবস্থা হবে একটু ভেবে দেখেছেন কি?

 

   “ঊন বর্ষায় দুন শীত” অর্থ—যে বছর বর্ষা বেশি, সেবার শীতও বেশি।

এই প্রবাদটা আমরা সকলে জানি এবং এবার যে শীত জাকিয়ে পড়বে তা আর বলতে নেই।

 

তাই আসুন নিজেদের একটু সহানুভূতি একটু ভালবাসা নিয়ে এই মানুষদের পাশে দাড়ায়। এবার যেন আমাদের শুনতে না হয়—এই বাংলাদেশে  “শীতে একটি মানুষ মারা গেছে”।  

নিজেদের পরিবারের সদস্যদের অব্যবহারিত জামা কাপড় একটি দুটি বা একটি ২০০–৩০০ টাকা দামের একটি কম্বল বা যে কোন আর্থিক সাহায্য আপনার আশে পাশে একটি গরিব অসহায় কে দিন। একটি মানুষের দায়িত্ব আপনি নিন না।

আপনি নিজে গিয়ে না দিতে চান তবে আপনার আশে পাশে এমন অনেকে এমন ভাবে শীত বস্ত্র বা অর্থ  সাহায্য তুলছে তাদের হাতে পৌঁছে দিন।

 

আপনি একজন একটি  মানুষের দায়িত্ব নিন না। এর পর দেখুন এই এক দুই করেই সমগ্র বাংলাদেশকে আমরা শীত বস্ত্রে মুড়ে দেব। এটি হক আমাদের সবার ঘোষণা।        

কথায় আছে না “দশের লাঠি একের বোঝা”।

 

 

১৮৮জন ১৮৮জন
0 Shares

৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ