প্রিয় নবীণা

কামরুল ইসলাম ১৭ এপ্রিল ২০২২, রবিবার, ০৯:৪২:৪৫পূর্বাহ্ন চিঠি ৬ মন্তব্য

প্রিয় নবীণা  🌹🌹

গত আষাঢ়ে দুজনার সংকল্প  ছিল,  এবারের পহেলা বৈশাখে  দুজনে হাতে হাত ধরে, রমনার লেকের পাড় ঘেঁষে, গুঁটি পায়ে হেঁটে যাবো বট মূলের তলে । তুমি পড়বে লাল পাড়ের বৈশাখী ছাপের সাদা শাড়ি,  আর আমি পড়বো হালকা  গোলাপী রঙে ঢাক আর ঢোলের ছাপা পাঞ্জাবী । বট মূলে  বসে দুজনে বৈশাখকে স্বাগত জানাবো পান্তা ইলিশের স্বাধে । জীর্ণ,  শীর্ণতাকে বিদায় জানিয়ে চপলা পায়ে হেঁটে যাবো মঙ্গল শোভা যাত্রায় । টি এস সি মোড়ে দেশিয় গানের সুরে মাতিয়ে তুলবো দুটি প্রাণ ।  পাবলিক লাইব্রেরি চত্তরে নয়ন জুড়িয়ে দেখবো বাংলা সংস্কৃতির  নৃত্য । দিন শেষে গোধুলীর আবীর মেখে ফিরে যাবো আপন ঠিকানায় ।

দেশ জুড়ে বাঙালীয়ানা অনুভুতির জোয়ার বয়ে গেছে । উল্লাসে,  গানে,  সাঝে,  বর্ধিত ইমেজে ছুঁয়ে গেছে বৈশাখের প্রাণ । শুধু শরীক হতে পারিনি আমি আর তুমি । মনের ভিতরেই চাঁপা পড়ে আছে সংকল্পের  খড়কুটো ।

আর কখনোই তোমার সাথে বৈশাখ দেখা হবে না,।  এমনি এক নিরবিচ্ছিন্ন বাস আমার । কখনো তোমার সাথে পায়ে পায়ে মিলিয়ে রমনার লেকের পাড় ধরে হাটা  হবে না আর। নতুন বছরে কাল বৈশাখী না এলেও,  বৈশাখ টাই কাল হয়ে এসেছে জীবনে । বসন্ত ফুরাতে না ফুরাতেই, তুমি হারিয়ে গেছো অনাদায়ি দিনের সংকল্পে ।  চার দেয়ালের নিঃসঙ্গতাই আমাকে পূণরায় আবৃত করে রেখেছে ।  হাজারো ইচ্ছে গুলো,  স্বপ্ন গুলো কখন যে উড়ে গেছে বুকের খাঁচা থেকে,  টের পর্যন্ত  পাইনি ।  এটাই হয়ত  নিয়তি ।

কথার  ছলেই তোমাকে একদিন বলেছিলাম

” স্বপ্নকে প্রতিনিয়ত আমি দেখি

স্বপ্ন আমায় দেখে না

যতই তারে বুকে রাখি

সে তো থাকে না” ।

সেদিন তুমি বলেছিলে,  আমার হাত ধরে স্বপ্নের পাশে থাকবে সারাজীবন ।  আজ হাত আছে, শুধু তুমি পাশে নাই,  হাত ধরার স্পর্শ নাই,  স্বপ্নও নাই ।

অপ্রাপ্তির অনলে পুড়ছে আমার বুক,  আর,  প্রখর তাপমাত্রায় পুড়ছে দেশ ।  এই গরমে নিজেকে সুস্থ ও পরিপাটি রেখো  ।

ভাল থেকো সর্বদা,  সর্বময় ।

আজ আর নয় ।

 

নিবেদনে

তোমার ই  সেকুল

 

রচনা কাল ঃ ১৭/০৪/২০২২

ঢাকা

৮১জন ২৮জন
0 Shares

৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য