প্রিয় প্রাঙ্গণে আগমন….

 

আমার লেখালেখির বয়স খুব অল্প সময়ের। ২০১৭ সাল থেকে টুকটাক টুকরো টুকরো অনুভূতি প্রকাশ করতাম ফেবুতে। ফেইসবুকে একজন মানুষের সাথে পরিচয় হলো আমার ‘সোহেল আহমেদ’। আমি উনাকে দাদাভাই বলে সম্বোধন করতাম। উনার সাথে টুকটাক কথা হতো। উনি সবসময় উৎসাহ দিতেন লেখার ব্যাপারে। একদিন বললেন সুরাইয়া আমি তোমাকে একটা গ্রু এ্যাড করে দিচ্ছি। তুমি ওখানে অনেক ভালো ভালো কবিতা পড়তে পারবে। তোমার লেখার উন্নতি হবে। ঠিক মতো পড়বে কমেন্ট করবে দেখবে তোমার দারুণ সময় কাটছে।

 

তারপর দাদাভাই আমাকে ‘মা মাটি মানুষ’ গ্ৰুপে এ্যাড করে দিলেন ২০১৮ সালে আগস্টের ১৮ তারিখে। তারপর গ্ৰুপে আমার পদচারণা অনেকের নেক নজরে এলো। সেই সময় অনেকেই এলেন আমার লিস্টে আবার আমিও গেলাম অনেকেই লিস্টে। এভাবে আমার ফেসবুক বন্ধু সংখ্যা বাড়লো। তখন মমি ভাইয়াও এলেন আমার লিস্টে। তবে ইনবক্সে কখনো কথা হয়নি আমাদের।

 

একদিন একটা ছবি পোস্ট করার আমার ওয়ালে। সেখানে একজন খুব বিশ্রীভাবে মন্তব্য করলেন। আমি সেই মন্তব্যের মাথামুণ্ডু কিছুই বুঝলাম না। তখন মমি ভাইয়া ইনবক্সে নক করেন এবং দৃষ্টি গোচর করালেন সেই কমেন্ট সম্পর্কে। বললেন এমন মানুষ লিস্টে থাকা বিপদজনক। সেই প্রথম আলাপ মমি ভাইয়ার সাথে। আমি কৃতজ্ঞতা প্রকাশ করলাম উনার প্রতি। একসময় লেখালেখি নিয়ে কথা হচ্ছিল। তখন মমি ভাইয়া আমাকে বললেন শুধু গ্ৰুপে লিখলেই হবে! আমাদের ব্লগেও তো লিখতে পারেন। সেদিন প্রথম শুনলাম সোনেলা ব্লগ সম্পর্কে। আমি লেখবো বলে সম্মতি দিলাম।

 

কিন্তু লিখবো বললেই তো আর হলো না। ব্লগ সম্পর্কে কিচ্ছু জানি না। কীভাবে কী করতে হয়? আর তাছাড়া একটা ভীতি তো ছিলোই ব্লগার নাস্তিক, ব্লগারদের হত্যা করা হয়। সেদিনের সেই আলাপচারিতার মধ্যেই সীমাবদ্ধ থাকলো ব্লগে লেখালেখির গল্প।

 

তার বেশ কিছুদিন পর ইঞ্জা ভাইয়া আমার ইনবক্সে নক করলেন। বললেন আপু কিছু না মনে করলে একটা কথা বলতে চাই। আমি খুব ভয় পেয়ে গেলাম! বুকের মধ্যে ছ্যাঁত করে উঠলো। মনে মনে ভাবলাম আমি কিছু ভুল করলাম না তো! গ্ৰুপে কোনো ভুল কিছু কী হয়েছে আমার দ্বারা? আমি ভয়ে ভয়ে ভাইয়াকে নির্ভয় দিলাম বলেন ভাইয়া বলে।

ভাইয়া তখন আমাকে সোনেলা সম্পর্কে সমস্ত কিছু বললেন। আরো বললেন আপনি এখানে লিখলে আমাদের এবং আপনারও খুব ভালো লাগবে। আমি এবার বেশ আগ্রহ প্রকাশ করলাম। তার ঠিক দু’দিন পর আমার সবচেয়ে পছন্দের মানুষ সাবিনা ইয়াসমিন ( প্রিয় মিষ্টি আপু )আমাকে ইনবক্সে নক করলেন। আমি বললাম ব্লগ সম্পর্কে কিছু জানি না তবে মমি ভাইয়া ও ইঞ্জা ভাইয়া ধারণা দিয়েছেন। আমি লিখতে চাই আপু কিন্তু কীভাবে লিখতে হয় একাউন্ট করতে হয় কিছুই তো জানি না?

আপু আমাকে বললেন একদম চিন্তা করতে হবেনা আমি ইকরাম জিসান মোঃ শামসুল সাহেবকে বলছি উনি আপনাকে একাউন্ট করে দেবেন এবং সব বুঝিয়ে দেবেন। আপনি শুধু আপনার পছন্দের একটা ছবি ও বাংলা নাম দেন আর উনার রিকোয়েস্ট গ্ৰহণ করুন…

 

(সোনেলায় আমার এগারো মাস। আমি এই এগারো মাসে সোনেলায় বিচরণের সব কথা লিখবো। আর সেটা একদিনে সম্ভব নয় বলে পর্ব আকারে লিখছি)

২০৩জন ৩৫জন
0 Shares

২৯টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য