অনলাইনে প্রয়োজনীয় তথ্য বাংলায় খুঁজে পাওয়ার সার্চ ইঞ্জিন পিপীলিকা আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। সার্চ ইঞ্জিন পিপীলিকা বাংলাদেশের প্রথম বাংলা তথ্য অনুসন্ধান জায়ান্ট।
শনিবার সন্ধ্যায় রূপসী বাংলা হোটেলে তথ্য যোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ দেশের প্রথম ও পূর্ণাঙ্গ এই সার্চ ইঞ্জিনের উদ্বোধন করেন। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এবং গ্রামীণফোন আইটি লিমিটেড যৌথভাবে তৈরি করেছে এই বাংলা সার্চ ইঞ্জিন।
সংশ্লিষ্টরা জানান, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একদল শিক্ষার্থী দীর্ঘ পরিশ্রমে দেশের প্রথম এই বাংলা সার্চ ইঞ্জিন বাস্তবায়ন করেন। তাদের সব ধরনের সহায়তা দিয়েছে গ্রামীণফোন আইটি। পিপীলিকায় বাংলায় তথ্য অনুসন্ধানের জন্য নিজস্ব বাংলা অভিধান ব্যবহার করা হয়েছে। যদি ব্যবহারকারী কোন শব্দের ভুল বানানও প্রদান করেন, পিপীলিকা স্বয়ংক্রিয়ভাবে সঠিক বানান খুঁজে নিয়ে সেই নতুন শব্দ দিয়ে অনুসন্ধান চালাবে, ফলাফল দেবে এবং সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে জানিয়ে দেবে তার কোন শব্দের বানান ভুল ছিল, সঠিক কোন শব্দ দিয়ে অনুসন্ধান চালানো হয়েছে। সংবাদ অনুসন্ধান, ব্লগ অনুসন্ধান, বাংলা উইকিপিডিয়া অনুসন্ধান ও জাতীয় ই-তথ্যকোষসহ আরও অনেক কিছু থাকছে পিপীলিকায়। www.pipilika.com  নামে অনুসন্ধান দিলেই পাওয়া যাবে এই সার্চ ইঞ্জিন।
শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মোট ১১ ডেভেলপারের পরিশ্রমে দেশের প্রথম এই বাংলা সার্চ ইঞ্জিনের বাস্তবায়ন সম্ভব হয়েছে। এরা হলেন- মিশু, তালহা, তালহা ইবনে ইমাম, তৌহিদ, সাজ্জাদ, আসিফ, বাকের, অপু, ফরহাদ, আশিষ ও মাকসুদ। এছাড়াও ৩০ জন শিক্ষার্থীর থিসিসের ওপর ভিত্তি করে এর প্রজেক্ট তৈরি করা হয়েছে। টানা তিন বছর এ নিয়ে গবেষণা করতে হয় শিক্ষার্থীদের। পিপীলিকায় বাংলা তথ্য বিশ্লেষণ ও অনুসন্ধানের ওপর বিশেষভাবে গুরুত্ব দেয়ার চেষ্টা করা হয়েছে। পিপীলিকা সবার জন্য উš§ুক্ত করা হয়েছে।
এই উন্মুক্ত ওয়েব সার্ভিসটি সারা দেশের সাম্প্রতিক গ্রহণসাধ্য তথ্য অনুসন্ধান করতে সহায়তা করে। এটি দেশের প্রধান বাংলা ও ইংরেজি পত্রিকার সংবাদ, বাংলা ব্লগ, বাংলা উইকিপিডিয়া ও সরকারি তথ্য স্বয়ংক্রিয়ভাবে বিশ্লেষণ ও সংরক্ষণ করে।
পিপীলিকার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান, আবদুল্লাহ আবু সায়ীদ, মুহম্মদ জাফর ইকবাল ও জিপি আইটির প্রধান নির্বাহী রায়হান শামসি।

সুত্র : দৈনিক যুগান্তর

৩১৯জন ৩১৮জন
0 Shares

৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য