আমি এই পোস্ট টি দেয়ার কারণ কিছুদিন আগে আমারও সমস্যাটি হয়েছে।/:) পরে এক বন্ধুর কাছ থেকে শিখেছিলাম কিভাবে লুকানো ফাইল উদ্ধার করা যায়। :P যদিও ব্যাপারটা খুব সহজ।আসুন এবার কিভাবে লুকানো ফাইল বের করবেন।

উইন্ডোজ এক্সপি:
প্রথমে My computer-এ মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Properties-এ যান। এখন System Restore-এ ক্লিক করে Turn off System Restore on all drives-এ টিক চিহ্ন দিয়ে ok ক্লিক করুন। নতুন একটি উইন্ডো এলে সেটির yes-এ ক্লিক করুন। এখন My Computer-এর মেনুবারের Tools থেকে Folder options নির্বাচন করে View-তে ক্লিক করুন। এখন Show hidden files and folders-এ টিক চিহ্ন দিন এবং Hide extensions. ও Hide protected.. বক্স থেকে টিক চিহ্ন তুলে দিয়ে ok করুন। এখন দেখবেন পেনড্রাইভে আপনার ফাইল, ফোল্ডারগুলো দেখা যাচ্ছে। :D

উইন্ডোজ 7
প্রথমে my computer / win explorer ওপেন করুন।তারপর organize বাটনে ক্লিক করুন।তারপর folder & search option বাটনে ক্লিক করুন। তারপর view তে ক্লিক করুন, এরপর show hidden files,folders and drivers এই লেখাটিতে ক্লিক করুন। এবার প্রথমে apply এবং শেষে ok বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন।ব্যস হয়ে গেল।:D এবার আপনার কাংখিত ফাইলগুলো দেখতে পাবেন।
বিঃদ্রঃ পেনড্রাইভে করে কোনো ফাইল বা ফোল্ডার অন্য কোনো কম্পিউটারে নিতে চাইলে সেগুলো জিপ করে নেবেন। জিপ করা ফাইল বা ফোল্ডারে ভাইরাস আক্রমণ করে না।

 

এটি পূর্বে সামুতে প্রকাশিত এখানে

0 Shares

১৯টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

ফেইসবুকে সোনেলা ব্লগ